Posts by malinsarkar

0 votes
  • আপনি কন্টাক পেজের জন্য Contact Form 7, কিংবা WP Form ব্যবহার করতে পারেন।
  • গেস্ট পোষ্ট এর জন্য User Submitted Posts কিংবা Frontend Publishing Pro ব্যবহার করতে পারেন।
  • প্রশ্ন ও উত্তর ফরম রাখার জন্য DW Q&A, Anspress এবং CM Answers ব্যবহার করতে পারেন।
  • লগইন পেজ এর জন্য User Registration প্লাগিন ব্যবহার করতে পারেন।
  • SEO এর জন্য Rank Math ব্যবহার করতে পারেন, এটি ফ্রী ও পেইড দুটোই আছে।
0 votes

উচ্চ মাধ্যমিক বিজ্ঞান বিভাগ নিয়ে পড়তে চাইলে তাকে বেশি করে গণিত ও বিজ্ঞান বিষয়ে বেশি গুরুত্ব দিতে হবে।

উচ্চ মাধ্যমিকে এই বিষয় গুলি নিতে পারেন-

  • পদার্থ বিজ্ঞান
  • রসায়ন বিজ্ঞান
  • গণিত
  • জীবন বিজ্ঞান
  • বাংলা ও ইংরেজি তো থাকবেই।
0 votes

বন্ধন ব্যাঙ্ক এর লোন কী মকুব করে দিয়েছে, এমন কোন খবর বন্ধন ব্যাঙ্ক থেকে প্রকাশ করে নি। চাইলে বন্ধন ব্যাঙ্ক অফিশিয়াল ওয়েব সাইটে ও খোঁজ নিতে পারেন। আমরা এযাবৎ তেমন কোন খবর পাইনি।

0 votes

এই ধরণের প্রশ্নের সম্মুখীন হওয়া টা গ্রামের মধ্যে একদম স্বাভাবিক। তবে এর উত্তর টাও সঠিক ভাবে দিলে কোনো কাস্টমার ই খারাপ ভাববে না।

কথা গুলো সমস্ত কোম্পানির পলিসির জন্য প্রযোজ্য।

  •  প্রথমত। আমরা কোনোদিন ই কাস্টমার কে ভুল বা মিথ্যে বলে পলিসি বানাবো না। যেটা সঠিক সেটাই বলবো।
  • আর আমরা বুঝিয়ে বলবো। মোটর ক্লেম দু রকমের হতে পারে। থার্ডপার্টি, মানে গাড়ি যাকে ধাক্কা মারছে তার কভারেজ। আর গাড়ির বা মালিকের কোনো ক্ষতি হলে তার ক্লেম।
  • থার্ডপার্টি ক্লেম এর ক্ষেত্রে আমাদের কারোর ই কিছু করার নেই। পুরোটাই, কোর্ট আর উকিলের সহায়তায় হবে। সেই খানে ভি এল ই বন্ধু দের ও কোনো ভূমিকা নেই। বিস্তারিত আমাদের এ সম্পর্কে পোষ্ট করা হয়েছে চাইলে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন। [ গাড়ির ইন্সুরেন্স সম্পর্কিত প্রশ্ন ও তার সমাধান 1 & 3 PARTY INSURANCE ]
  • malinsarkar answered 4 years ago
  • last active 4 years ago
0 votes

কম্পিউটারের প্রথম যুগের কিংবদন্তি ল্যারি টেসলার ৭৪ বছর বয়সে মারা গেছেন।

১৯৬০ এর দশকের শুরুর দিকে এমন এক সময়ে সিলিকন ভ্যালিতে কাজ করা শুরু করেন টেসলার, যখন সিংহভাগ মানুষই কম্পিউটার ব্যবহার করতে সক্ষম ছিলেন না।

পার্সোনাল কম্পিউটার ব্যবহার করা সাধারণ মানুষের জন্য অনেক সহজ হয়ে যায় তার আবিষ্কৃত কমান্ড – ‘কাট’, ‘কপি’ ও ‘পেস্ট’ এর কারণে।

টেসলার তার কর্মজীবনের একটি অংশ কাটিয়েছেন জেরক্স’ এর সাথে। সেই প্রতিষ্ঠানটিও তার প্রতি সম্মান জানিয়েছে।

প্রতিষ্ঠানটি টুইট করেছে: “কাট, কপি, পেস্ট, ফাইন্ড ও রিপ্লেস এবং আরও অনেক কমান্ডের আবিষ্কারক ছিলেন সাবেক গবেষক ল্যারি টেসলার। তার বৈপ্লবিক আইডিয়ার জন্য আজ আপনার কাজ অনেক সহজ।”

0 votes

যুগপৎ বা সমলয় পরিবহণ (Synchronous Transmission) : যুগপৎ বা সময় পরিবর্তনের ক্ষেত্রে এক-একটি ব্লক (Block) (যা একাধিক বিট বা একাধিক বাইট পর্যন্ত হতে পারে) বড়াে ফ্রেমের আকারে প্রেরক থেকে গ্রাহকের কাছে পরিবাহিত হয়। এই পদ্ধতিতে বিটের পাঠানাের মধ্যে যে সময়ের পার্থক্য থাকে তার ফলে প্রতিটি অক্ষর বা ক্যারেক্টার পৃথকভাবে চিহ্নিত করা যায়।

0 votes

পৃথক বা অসমলয় পরিবহণ (Asynchronous Transmission) : পৃথক পরিবহণের ক্ষেত্রে ৪ Bit ডেটা বা তথ্য একের পর এক নির্দিষ্ট তারটির মধ্য দিয়ে পরিবাহিত হয়। প্রতিটি অক্ষর বা ক্যারেক্টার (Character) Start Bit (যার মান 0 দ্বারা নির্দেশিত হয়) দিয়ে পাঠানাে শুরু হয় (যার মাধ্যমে গ্রাহক বুঝতে পারে অক্ষরটি প্রেরক থেকে পাঠানাে শুরু হয়েছে) এবং Stop Bit (যার মান 1 দ্বারা নির্দেশিত হয়) দিয়ে সমাপ্ত হয়।

0 votes

উত্তরঃ ডিজিটাল সিগন্যাল হল এক ধরনের বিচ্ছিন্ন বা পৃথক (Discrete) সিগন্যাল যা বাইনারি সংখ্যা 0 ও 1 দ্বারা প্রকাশিত হয়।

0 votes

প্রথম বাণিজ্যিক ডোমেন নাম হল Symbolics.com যা ক্যাম্ব্রিজের কম্পিউটার ফার্ম সিম্বোলিক্স ১৫ মার্চ ১৯৮৫ তারিখে TLD com তে নিবন্ধন করে। ডিসেম্বর ২০০৯ সালে প্রায় ১৯০ মিলিয়ন ডোমেইন নেম নিবন্ধিত হয়।

0 votes

নিচের দেওয়া উদাহরণ দ্বারা ইউআরএল এবং ডোমেইন এর পার্থক্য প্রকাশ করা যেতে পারে।

  • ইউআরএল : https://www.example.com/index.html
  • টপ লেভেল ডোমেইন নাম : com
  • সেকেন্ড লেভেল ডোমেইন: example
  • হোস্ট নাম : www
0 votes

এই মাস অর্থাৎ জুলাই মাসে ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

0 votes

২০২০ উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা জুলাই মাসে। ফলাফল হবে অনলাইনে। বিস্তারিত এখানে

0 votes

CSMA/CD এর পুরো নাম-  Carrier Sense Multiple Access / Collision Detection

Carrier-sense multiple access with collision avoidance (CSMA/CA) in computer networking, is a network multiple access method in which carrier sensing is used, but nodes attempt to avoid collisions by beginning transmission only after the channel is sensed to be “idle”. When they do transmit, nodes transmit their packet data in its entirety.

0 votes

ব্রাউজার কুকিজ (Browser Cookie ) হলো পিসিতে সেভ করে রাখা ছোট ফাইল যা লগ-ইন সেশন সংক্রান্ত তথ্য ধারণ করে। এই কুকি পর্যবেক্ষণ করে একটা সার্ভার পিসি বুঝতে পারে যে, আপনি ওয়েবসাইটটিতে লগ-ইন করেছেন কিনা বা সার্ভার থেকে বের হয়ে যাওয়ার সময় লগ-ইন না লগ-আউট অবস্থায় ছিলেন।

0 votes

17 জুলাই শুক্রবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা হবে। সময় বেলা ৩ ঘটিকায় ইন্টারনেটে।

0 votes

C প্যানেলে গিয়ে Plugin Folder এর নাম পরিবর্তন করতে হবে। এরপর পুনরায় সাইটে গিয়ে Refresh করে আবার Plugin Folder এর পূর্বের নাম দিতে হবে। আশা করি আর ঐ সমস্যা থাকবে না।

0 votes

বাইনারি সংখ্যার (Binary Number) য়োগফল নির্ণয় করার জন্য যে সংযুক্ত লজিক (Combinational Logic Circuit) ব্যবহার করা হয়, তাকে এডার  (Adder) বলে। Adder কম্পিউটার সিস্টেমের সিপিইউ (CPU) এর অন্তর্গত এএলইউ (ALU) মধ্যে অবস্থান করে।

এডার কে দুই ভাগে ভাগ করা হয় ১ হাফ অ্যাডার এবং 2 ফুল অ্যাডার

 

0 votes

বাইনারি সংখ্যার (Binary Number) বিয়ােগফল নির্ণয় করার জন্য যে সংযুক্ত লজিক সার্কিট (Combinational Logic Circuit) ব্যবহার করা হয় , তাকে সাবট্রাক্টর (Subtractor) বলে। কম্পিউটার সিস্টেমের CPU-এর অন্তর্গত ALU যন্ত্রাংশের মধ্যে অবস্থান করে। সাবট্রাক্টর কে দুই ভাগে ভাগ করা হয় হাফ সাবট্রাক্টর এবং ফুল সফটওয়্যার।

0 votes

যে কম্বিনেশনাল লজিক সার্কিট অনেকগুলো ইনপুট লাইনের মধ্যে থেকে সিলেক্ট লাইন (Select Line) কন্ট্রোল সিগন্যালের (Control Signal) মাধ্যমে নির্দিষ্ট ইনপুট সিলেক্ট করে একটিমাত্র আউটপুট লাইনে পাঠানাে হয়,তাকে মাল্টিপ্লেক্সার (Multiplexer) বলে। উদাহরণ 4×1 Multiplexer, 8×1 Multiplexer ইত্যাদি।

0 votes

যে কম্বিনেশনাল লজিক সার্কিট সিলেকশন সিগন্যাল বা কন্ট্রোল লাইনের মাধ্যমে অনেকগুলি আউটপুট লাইনের মধ্যে থেকে নির্দিষ্ট আউটপুট লাইনে বিদ্যমান একটিমাত্র ইনপুট লাইনটি পাঠানাে হয়, তাকে ডিমাল্টিপ্লেক্সার (Demultiplexer) বলে। উদাহরণ 1×4 Demultiplexer, 1×8 Demultiplexer

Showing 21 - 40 of 830 results
এগুলিও পড়তে পারেন -

Back to top button