Posts by malinsarkar

0 votes

কর্মশিক্ষা কী? বা, কর্মশিক্ষা কাকে বলে? বা, কর্মশিক্ষার সংজ্ঞা লিখুন।

উঃ অর্থনৈতিক ও সামাজিক জীবনের উপযােগী জ্ঞান ও অভিজ্ঞতা সঞ্চয়, চলনসই

কর্মপটুত্ব ও অভিপ্রেত কর্মপ্রবণতা গড়ে তােলার উদ্দেশ্যে উৎপাদনাত্মক কর্মে শিক্ষার্থীদের অংশগ্রহণ ভিত্তিক বিশেষ শিক্ষা প্রণালীকে বলে কর্মশিক্ষা।

0 votes

পাঠক্রমে কর্ম অভিজ্ঞতা না বলে কর্মশিক্ষা বলা হয় কেন?

উঃl কর্ম অভিজ্ঞতায় সক্রিয় অংশগ্রহণ মুখ্য উদ্দেশ্য নয়। শুধুমাত্র দর্শন

-এর ফলেও অভিজ্ঞতা অর্জন হতে পারে। কিন্তু কর্মশিক্ষায় শিক্ষার্থীর সক্রিয় দেহ সালন

অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই পাঠ্যক্রমে কর্ম অভিজ্ঞতা না বলে কর্মশিক্ষা বলা হয়।

0 votes

সফ্টওয়্যার [Software]

ক্লাসরুম—৬

কম্পিউটার প্রােগ্রামিং ল্যাঙ্গুয়েজে লেখা অনেকগুলি প্রােগ্রামের সমষ্টি, যার দ্বারা নির্দিষ্ট কোনও কার্য করা হয় তাকে সফ্টওয়্যার বলে।

সফটওয়্যার এর উদাহরণ- Linux, Unix, Windows, MS-Office, Photoshop, CorelDRAW, CAD (Computer Aided Design), Libre Office, KGeography, Kolor Paint ইত্যাদি হল বিভিন্ন ধরনের সফ্টওয়্যার।

4. বিভিন্নপ্রকার প্রয়ােগমূলক কার্য (Application) সম্পাদন করে।

0 votes

সফটওয়্যার এর প্রয়ােজনীয়তা :

1. সফটওয়্যার দেওয়া নির্দেশে হার্ডওয়্যার গুলি সক্রিয় হয়।

2. সফটওয়্যারের নির্দেশে কম্পিউটার সিস্টেমের কার্যপ্রণালী পরিচালিত হয়।

3. সফ্টওয়্যার-এর দ্বারা ব্যবহারকারী এবং কম্পিউটার হার্ডওয়্যার-এর মধ্যে সমন্বয় সাধন ঘটে।

4. বিভিন্নপ্রকার প্রয়ােগমূলক কার্য (Application) সম্পাদন করে।

0 votes

এডিটর (Editor) :

অনেক সময় প্রােগ্রাম সংকলন (Compile) এবং সম্পাদন (Execute) করার পর প্রােগ্রামের কিছু পরিবর্তন ও পরিমার্জন করার প্রয়ােজন হয়। এক্ষেত্রে প্রােগ্রামটিকে পুনরায় দেখে ও যাচাই করে প্রয়ােজনে প্রােগ্রামের অংশবিশেষ পরিবর্তন, পরিমার্জন করতে হয়। এই ধরনের কাজকে এডিটিং (Editing) বলে। যে ধরনের সফটওয়্যার এই কাজ করে তাকে এডিটর (Editor) বলে।

0 votes

অপারেটিং সিস্টেম [OPERATING SYSTEM] :

কম্পিউটার সিস্টেমকে চালনা করতে ও তার সমস্ত কার্যপ্রণালী নিয়ন্ত্রণ করতে যে সিস্টেম সফটওয়্যারের প্রয়ােজন হয় তাকে অপারেটিং

সিস্টেম বলে। অপারেটিং সিস্টেম কম্পিউটার হার্ডওয়্যার এবং ব্যবহারকারীর মধ্যে সমন্বয় সাধন করে।

অপারেটিং সিস্টেম এর উদাহরণ হল- DOS, UNIX, LINUX, MAC OS, WINDOWS 98, WINDOWS XP, WINDOWS 7, WINDOWS 8 ইত্যাদি।

0 votes

অপারেটিং সিস্টেমের প্রয়ােজনীয়তা :

1. কম্পিউটারকে চালু করা (Booting) ও তাকে ব্যবহার উপযােগী করা।

2. ব্যবহারকারী এবং কম্পিউটারের মধ্যে সমন্বয় সাধন (Interface) করা।

3. ইনপুট এবং আউটপুট যন্ত্রগুলিকে পর্যবেক্ষণ করা এবং নিয়ন্ত্রণ করা।

4. প্রসেসরকে দিয়ে বিভিন্ন কাজ করিয়ে নেওয়া অর্থাৎ, প্রসেসর ম্যানেজমেন্ট।

5. মেমােরিকে পরিচালনা করা।

6. হার্ডওয়্যার এবং সফটওয়্যার-এর অবস্থা পর্যবেক্ষণ করা।

7. নির্দেশগ্রহণ, বিশ্লেষণ ও সম্পাদনা করা।

৪. কাজের অগ্রাধিকার অনুযায়ী সেই কাজকে আগে সম্পাদনা করা।

9. ফাইল সিস্টেম পরিচালনা করা।

10. কম্পিউটার সিস্টেমের সম্পূর্ণ সিকিউরিটি বজায় রাখা।

0 votes

মাইক্রোসফট এক্সেল (Microsoft Excelমাইক্রোসফটের উন্নয়ন করা একটি স্প্রেডশিট প্রোগ্রাম, যেটার ম্যাকওএসউইন্ডোজ এবং মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস ও অ্যানড্রয়েড সংস্করণ রয়েছে। সফটওয়্যারটি বিশাল একটি ব্যবহারকারী ভিত রয়েছে। এক্সেলে হিসাব-নিকাশ, চিত্রায়নের হাতিয়ার, পিভট টেবিল, ম্যাক্রো প্রোগ্রামিং ভাষাসহ বেশ অনেক সুবিধা রয়েছে। এক্সেল সবগুলো প্ল্যাটফর্মেই বিস্তৃতভাবে ব্যবহৃত হয়ে আসছে, বিশেষ করে ১৯৯৩ সালে ৫ম সংস্করণ থেকে এক্সেল তৎকালীন ইন্ডাস্ট্রি প্রামাণিক লোটাস ১-২-৩ এর জায়গা দখল করে নেয়। এক্সেল মাইক্রোসফটের অফিস স্যুটের অংশ।

0 votes

এক্সেল ২০১৬তে ৪৮৪টি ফাংশন রয়েছে।  এ ৪৮৪টি ফাংশনের মধ্যে ৩৬০টি এক্সেল ২০১০-এই অন্তর্ভূক্ত ছিলো। মাইক্রোসফট এর ফাংশনসমূহকে ১৪টি শ্রেণিতে ভাগ করে। এর মধ্যে ৩৮৬টি ফাংশনকে ভিবিএ বা ভিজুয়াল বেসিক অ্যাপলিকেশন বলা হয়।

0 votes

Universal Series Bus ডিভাইসের সংক্ষিপ্ত রূপ হচ্ছে ইউএসবি(USB)। বিভিন্ন ডিভাইস যেমন: মোবাইল, প্রিন্টার, স্ক্যানার, কিবোর্ড, মাউস সহ অন্যান্য অনেক ইলেকট্রনিক্স ডিভাইস কানেকশন দেয়ার জন্য এটি বহুল পরিমানে ব্যবহারিত হয়। বর্তমান সময়ের স্মার্টফোন চার্জ দিতেও এটি প্রচুর পরিমানে ব্যবহারিত হচ্ছে।

ইউএসবি(USB) ভার্সন:

  • USB 1.0:
  • USB 2.0:
  • USB 3.0:
0 votes

ম্যালওয়্যার (Malware) হলো Malicious Software এর সংক্ষিপ্ত রূপ। আমরা অধিকাংশ কম্পিউটার ব্যবহারকারী যেটাকে ভাইরাস হিসাবে মনে করি সেটাই আসলে ম্যালওয়্যার। এই ম্যালওয়্যার (Malware) এর অনেকগুলো ফর্ম আছে। যাদের মধ্যে ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান, স্পাইওয়্যার সহ আরও অনেক কিছু রয়েছে। সাধারন ভাবে যে সমস্ত প্রোগ্রাম খারাপ মানুষিকতা থেকে অন্যদের ক্ষতিকরার জন্য তৈরী করে ব্যাপক ভাবে ছড়িয়ে দেওয়া হয় তাকেই ম্যালওয়্যার বলে।

0 votes

কীভাবে অনলাইনে মোবাইল/ ল্যাপটপ বা কম্পিউটার নিরাপদ রাখবেন?

বিভিন্ন ম্যালওয়্যার (Malware) সফটওয়্যার অধিকাংশই ইন্টারনেট সার্ফিং এর সময় আমাদের সিস্টেম কে আক্রান্ত করে। ইন্টারনেট যেহেতু বর্তমান পৃথিবীর চালিকা শক্তি সুতরাং ম্যালওয়্যার থেকে বাঁচতে নিশ্চয় আমরা ইন্টারনেট থেকে দুরে থাকবো না। একটু সচেতনতা এবং নিচের বিষয়গুলো মানলেই আমরা সব সময় নিরাপদে থাকতে পারবো।
  • আপনার অপারেটিং সিস্টেম এবং সংশ্লিষ্ট সব প্রোগ্রামকে নিয়মিত আপডেট রাখুন।
  • একটি ভালো এন্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করুন এবং সেটাকে নিয়মিত আপডেট রাখুন।
  • শক্তিশালী ফায়ারওয়্যাল ব্যবহার করুন এবং থ্রেট থেকে সচেতন হোন।
  • অপরিচিত সোর্স থেকে অপরিচিত কোন প্রোগ্রাম ডাউনলোড করা থেকে বিরত থাকুন।
  • কোন প্রোগ্রাম বা সফটওয়্যারকে ওপেন করার আগে এন্টিভাইরাস বা এন্টিম্যালওয়্যার দিয়ে ভালোভাবে স্ক্যান করে নিন।
  • পাইরেটেড সফটওয়্যারকে এড়িয়ে চলার চেষ্টা করুন।
  • নগ্ন চলচিত্র কিংবা অশ্লীল ওয়েব সাইট গুলো থেকে দুরে থাকুন।
ইন্টারনেট আমাদের সব কিছু। ইন্টারনেট ছাড়া আমরা এক মূহুর্ত চলতে পারিনা। নিজেদের নিরাপদ রাখতে সব সময়ে সঠিক বিষয়ে জ্ঞান রাখতে হবে। কারও দ্বারা বিভ্রান্ত হয়ে নয় বরং নিজে জেনে তারপর সঠিক পদক্ষেপ নিন। সব সময় অশ্লীলতা এবং অজ্ঞতার অন্ধকার থেকে মুক্ত থাকুন। জেনে বুঝে ফাইল ডাউনলোড করুন। নিজেকে নিরাপদ রাখতে তখন আর দু’বার চিন্তা করতে হবে না।
0 votes

পাহাড়ে কীভাবে মাটি তৈরি হয়?

উত্তর: ভূমিকম্পে, সূর্যের তাপে, প্রবল বৃষ্টিতে পাথর ফেটে গুঁড়াে হয়। অনেক বছর ধরে অনেক কিছুর সঙ্গে মিশে যা মাটি হয়। মস, ফার্নরাও মাটি তৈরি করতে সাহায্য করে। এভাবে মাটি তৈরি হতে হাজার হাজার বছর সময় লাগে। সেই মাটির কিছুটা পাথরের ফাটল দিয়ে ভিতরে চলে যায়। আবার কিছুটা বৃষ্টিতে ধুয়ে সমতলে এসে থানায়।

0 votes

উত্তর: শকুন ‘আগে মরা প্রাণীর মাংস খেয়ে পরিবেশ পরিষ্কার রাখত| এখন গােরুদের ব্যথা কমানাের জন্য ওষুধ দেওয়া হয়, ফলে গােরুর মাংসে বিষ থাকে | ওই বিষযুক্ত মাংস খাওয়ার ফলে শকুনদের মৃত্যু হচ্ছে, ফলে তারা হারিয়ে যাচ্ছে

0 votes

সার্চ ইঞ্জিনের মাধ্যমে সমগ্র বিশ্বের তথ্যভান্ডার থেকে ব্যবহারকারীর প্রয়োজনীয় তথ্য খুব দ্রুততার সঙ্গে খুঁজে বের করা সম্ভব হয়। সার্চ ইঞ্জিন এর উদাহরণ হল- গুগোল, ইয়াহু ইত্যাদি।

0 votes

প্রথম তৈরি হওয়া কম্পিউটার ভাইরাস কি নাম হল ক্সিপার (Creeper)

0 votes

পাসওয়ার্ড (Password) : নেটওয়ার্ক সিস্টেমে যুক্ত কম্পিউটার গুলোতে সংরক্ষিত তথ্য বা ডেটার সুরক্ষা বা নিরাপত্তা প্রদানের জন্য কম্পিউটার সিস্টেমে লগ-ইন করার সময় যে গােপন শব্দ বা স্ট্রিং

(String) দিতে হয়, তাকে পাসওয়ার্ড (Password) বলে। তথ্য বা ডেটার সুরক্ষা, ইনটারনেট পরিষেবা (Email, Facebook. Twitter, Online Account)-তে ব্যবহূত ব্যক্তিগত অ্যাকাউন্টের সুরক্ষা, Net Banking, ATM প্রভৃতি ক্ষেত্রে নিরাপত্তা ও সুরক্ষার জন্য Password ব্যবহৃত হয়।

0 votes

দুর্বল পাসওয়ার্ড (Weak Password) : অনেক সময় আমরা পাসওয়ার্ড সেট করার ক্ষেত্রে i) নিজেদের নাম, (ii) নিজেদের জন্ম তারিখ, (ii) নিজেদের ফোন বা মােবাইল নম্বর, (iv) বাড়ির পিন কোড ইত্যাদি দিয়ে থাকি। এই ধরনের পাসওয়ার্ডগুলি খুবই সহজে অনুমেয় হয় এবং হ্যাকার বা সাইবার ক্লমিনালরা খুবই সহজে পাসওয়ার্ডটি ব্রেক (Break) করতে পারে যা নিরাপত্তার ক্ষেত্রে একদমই কাম্য নয়। এই ধরনের পাসওয়ার্ড দুর্বল পাসওয়ার্ড (Weak Password) বলে।

0 votes

শক্তিশালী পাসওয়ার্ড (Strong Password) বাস্তব পক্ষে এমন কোনাে পাসওয়ার্ড তৈরি করা সম্ভব না হলেও এবুপ পাসওয়ার্ড তৈরি করা সম্ভব যা সহজেই অনুমেয় নয় এবং সাধারণভাবে ভাঙা তুলনামূলকভাবে অনেক কঠিন। এই ধরনের পাসওয়ার্ড শক্তিশালী পাসওয়ার্ড বলে। সাধারণত
i. কমপক্ষে ৪টি অক্ষর ব্যবহার করে পাসওয়ার্ড তৈরি করা উচিত।

ii. স্পেশাল চিহ্ন (যেমন #, ®, ! ইত্যাদি) ছােটো হাতের অক্ষর, বড়াে হাতের অক্ষর, সংখ্যা ইত্যাদির সংমিশ্রণে পাসওয়ার্ড তৈরি করলে তা বেশি শক্তিশালী হয়।

iii. পাসওয়ার্ড কখনও কোথাও লিখে রাখা উচিত নয়।
iv. পাসওয়ার্ড কখনও কাউকে জানাতে নেই।

0 votes

শক্তিশালী পাসওয়ার্ড (Strong Password) বাস্তব পক্ষে এমন কোনাে পাসওয়ার্ড তৈরি করা সম্ভব না হলেও এবুপ পাসওয়ার্ড তৈরি করা সম্ভব যা সহজেই অনুমেয় নয় এবং সাধারণভাবে ভাঙা তুলনামূলকভাবে অনেক কঠিন। এই ধরনের পাসওয়ার্ড শক্তিশালী পাসওয়ার্ড বলে। সাধারণত
i. কমপক্ষে ৪টি অক্ষর ব্যবহার করে পাসওয়ার্ড তৈরি করা উচিত।

ii. স্পেশাল চিহ্ন (যেমন #, ®, ! ইত্যাদি) ছােটো হাতের অক্ষর, বড়াে হাতের অক্ষর, সংখ্যা ইত্যাদির সংমিশ্রণে পাসওয়ার্ড তৈরি করলে তা বেশি শক্তিশালী হয়।

iii. পাসওয়ার্ড কখনও কোথাও লিখে রাখা উচিত নয়।
iv. পাসওয়ার্ড কখনও কাউকে জানাতে নেই।

Showing 41 - 60 of 830 results
এগুলিও পড়তে পারেন -

Back to top button