ভ্রমণপূজা পদ্ধতি

প্রায়শ্চিত্ত ও শ্রাদ্ধাদির দ্রব্য সমূহ

প্রায়শ্চিত্ত ও শ্রাদ্ধাদির দ্রব্য সমূহ, জেনে নিন প্রায়শ্চিত্ত ও শ্রাদ্ধাদির দ্রব্য সমূহ, প্রায়শ্চিত্ত ও শ্রাদ্ধাদির দ্রব্য সমূহ pdf, জেনে নিন প্রায়শ্চিত্ত ও শ্রাদ্ধাদির  নিয়ম কানুন। 

শ্রাদ্ধ হিন্দুশাস্ত্রানুযায়ী পিতৃপুরুষের আত্মার শান্তির উদ্দেশ্যে এবং তাদের আশীর্বাদ কামনায় দান-ধ্যান ও অতিথিভোজন অনুষ্ঠান। সাধারণত মৃত ব্যক্তির সন্তান কিংবা আত্মীয়-স্বজনরা এ অনুষ্ঠান পালন করে থাকে। অবশ্য ব্যক্তি নিজেও মৃত্যুর পূর্বে এ কাজ করে যেতে পারে। কিন্তু সন্ধ্যা দেওয়া যাবে কিন্তু পূজা দেওয়া যাবে না। এটিও পড়ুন – সরস্বতী পূজা-পুষ্পাঞ্জলী মন্ত্র, প্রণাম মন্ত্র, স্তব ও প্রার্থনা মন্ত্র

প্রায়শ্চিত্ত ও শ্রাদ্ধাদির দ্রব্য সমূহ

বৈতরণী – সবৎসা কৃষ্না গো বা মূল্য ৩ কাহন কড়ি বা ২ আনা, গামছা ১, ভোজ্য ১, দক্ষিণা।

পূরকপিণ্ডদান – দুগ্ধ ১ পোয়া, সরা ৪, তিল, ঘৃত, মধু, বাতাসা, কাঁঠালিকলা ৪, মেষলোম বা ছিন্ন কম্বল ১, মৃৎপাত্র ৫৫, আতপতণ্ডুল ১ সের, পাঁকাটি, প্রদীপ ১০, তুলসী, দক্ষিণা।

চতুর্দ্ধাশান্তি – কলাপেটা বা পাতা ৫, পান, সুপারি ৫, ঘৃত, পাঁকাটি, আতপতণ্ডুল, তিল, তুলসী, প্রদীপ, কুলথ্থকলাই, সরা ১।

অঙ্গপ্রায়শ্চিত্ত – স্বর্ণ ১ খণ্ড, গামছা ১, ভোজ্য ১, দক্ষিণা।

সূর্য্য পূজা – কোশা বা কুশি ১, জবাপুষ্প ১, নৈবেদ্য ১, রক্তচন্দন, দক্ষিণা।

তিলকাঞ্চন – তাম্রটাট ১, তিল দেড় পোয়া, কলাপাতা, স্বর্ণ ১ খণ্ড, গামছা ১, ভোজ্য ১, দক্ষিণা।

আদ্যশ্রাদ্ধ – আতপ তণ্ডুল দশ সের, উপকরণাদি, কলার পাতা ২০, যজ্ঞেশ্বরের বস্ত্র ১, ভোজ্যের গামছা ১, শ্রাদ্ধের বস্ত্র ১, তিল, যব, হরিতকী, ঘৃত, মধু, চিনি, দধি, ধূপ, দীপ, পুষ্প, দূর্ব্বা, তুলসী, মৎস্য ১, পান, সুপারি, মালসা ১, পাঁকাটি, অগ্রদানীর দক্ষিণা, পুরোহিতের দক্ষিণা।

ষড়ঙ্গ – থালা ১, ঘড়া বা ঘটী ১, পিলসুজ ১, খড়ম ১ জোড়া, ছাতা ১, শয্যা, পিঁড়ে ১।

প্রায়শ্চিত্ত – তিল, যব, হরিতকী, পুষ্প, দূর্ব্বা, তুলসী, ধূপ, দীপ, আতপ তণ্ডুল, উপকরণাদি, কলাপাতা, গঙ্গাজল, গঙ্গামৃত্তিকা, গামছা, উৎসর্গের কড়ি বা তাহার মূল্য, গোগ্রাসের দূর্ব্বা ১০ টি, গব্যঘৃত, ব্রাহ্মণভোজন, দক্ষিণা।

মুণ্ডন ও উপবাস – প্রায়শ্চিত্তের পূর্ব্বদিনে মুণ্ডন ও উপবাস করিবে। উপবাসে অসমর্থ হইরে আট পণ কড়ি বা ২ আনা উৎসর্গ করিবেন।

মাসিক একোদ্দিষ্ট – আতপতণ্ডুল, কলাপাতা, উপকরণাদি, বাতাসা, দধি, ঘৃত, মধু, পাকাকলা ৫, সুপারি, তিল, পুষ্প, দূর্ব্বা, তুলসী, ধূপ, যজ্ঞেশ্বরের গামছা ১, শ্রদ্ধের ধুতি ১, মৎস্য ১, পাঁকাটি, দক্ষিণা।

সপিণ্ডীকরণ-

আতপ তন্ডুল দশ সের, কলাপাতা বা পেটো ২০, উপকরণাদি, তিল, যব, গব্যঘৃত, দধি, মধু, চিনি, বাতাসা, দীপ, ধূপ, পুষ্প, দূর্বা, তুলসী, যজ্ঞেশ্বরের বস্ত্র ১, সপিণ্ডকরণের বস্ত্র ৬ (অভাবে গামছা ৬), থালা ১, ঘটি ১, পান ২৪, সুপারি ২৪, মৎস্য ১, মালসা ১, টাকাটা, দক্ষিণা। অন্নশ্রাদ্ধ, পরান্নভােজন, গন্ধ মাল্য, মৈথুন বর্জ্জন করিতে না পারিলে তজ্জন্য প্রায়শ্চিত্ত করিয়া এক বৎসর পরে সপিণ্ডীকরণ করিবেন।

সাম্বাৎসরিকৈকোদ্দিষ্টঃ—

আতপ তন্ডুল, কলাপাত বা পেটো ১০, উপকরণাদি, বাতাসা, পুষ্প, দূর্ব্বা, তুলসী, ধূপ, দীপ, দধি, চিনি, ঘৃত, পাকাকলা ১০, পান ১০, সুপারী ১০, যজ্ঞেশ্বরের গামছা ১, শ্রাদ্ধের ধুতি ১, তিল, যব, মালসা ১, দক্ষিণা।

গঙ্গায় অস্থিনিক্ষেপ– মৃত ব্যক্তির অস্থি খন্ড, পঞ্চগব্য, তিল, মধু ও ঘৃত, স্বর্ণ ১ খণ্ড, দক্ষিণা।

এটিও পড়ুন – শিবপূজা পদ্ধতি, মহা শিব পূজা পদ্ধতি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button