উৎসবপূজার দিন ও তারিখ

2024 শিবরাত্রি পূজার নির্ঘণ্ট – তারিখ ও ক্যালেন্ডার

মহা শিব রাত্রি সময় ও সূচি, Maha Shivaratri Date & Time for India 2024

শিবরাত্রি পূজার নির্ঘণ্ট: মহা শিবরাত্রি (Maha Shivaratri) বা শিবরাত্রি হচ্ছে হিন্দু শৈব সম্প্রদায়ের নিকট একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় আচার অনুষ্ঠান। এই মহাশিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। মহাশিবরাত্রি হল হিন্দুধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব ‘শিবের মহা রাত্রি’। অন্ধকার আর অজ্ঞতা দূর করার জন্য এই ব্রত পালিত হয়।

শিবলিঙ্গ  হল হিন্দু দেবতা শিবের একটি প্রতীকচিহ্ন। ধ্যানমগ্ন শিবকে এই প্রতীকের সাহায্যে প্রকাশ করা হয় , হিন্দু মন্দিরগুলিতে সাধারণত শিবলিঙ্গে শিবের পূজা হয়। শিব ব্রহ্মের ধ্যানে লীন থাকেন। আর সব মানুষকেও ব্রহ্মের প্রতি ধ্যানমগ্ন হতে উপদেশ দেন। লিঙ্গ শব্দটির উৎপত্তি সৎস্কৃত লিঙ্গম্ শব্দ থেকে যার অর্থ প্রতীক বা চিহ্ন।

শিব রাত্রি পূজার নির্ঘণ্ট

এটিও পড়ুন – শিব পূজা ব্রত কথা PDF সহ 

পুষ্পাঞ্জলি মন্ত্র :

সচন্দন পুষ্প ও বেলপাতা নিয়ে এই মন্ত্রে এক, তিন অথবা পাঁচ বার অঞ্জলি দেবেন—
ওঁ নমো শিবায় এষ সচন্দনপুষ্পবিল্বপত্রাঞ্জলি নমো শিবায় নমঃ।
(তিনবার পাঠ করবেন)

শিবের প্রণাম মন্ত্র:

ওঁ নমঃ শিবায় শান্তায় কারণত্রয়হেতবে।
নিবেদয়ামি চাত্মানং গতিস্তং পরমেশ্বরম্।।

2024 শিবরাত্রি পূজার নির্ঘণ্ট

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
শিব রাত্রি পূজার  শুক্রবার  ৮ মার্চ 2024

 

বাংলা ক্যালেন্ডার অনুসারে – ২৫ ই ফাল্গুন ১৪৩০।

পুজা তিথি- শিবযোগ ৮ মার্চ 2024, শুক্রবার ২৩ঃ৩৪ (11.34 PM) পর্যন্ত।

গোস্বামী মতে মহা শিবরাত্রি পূজার নির্ঘণ্ট – ৯ মার্চ ২০২৪, শনিবার ।

কৃষ্ণ চতুর্দশী – 

কৃষ্ণ চতুর্দশী – ৯ মার্চ শনিবার ১৭ঃ৩৯ (05:39 PM) পর্যন্ত এবং আমাবস্যা শুরু।

2023 শিবরাত্রি পূজার নির্ঘণ্টছিল

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
শিব রাত্রি পূজার শনিবার ১৮ ফেব্রুয়ার ২০২৩

 

বাংলা পঞ্জিকা অনুসারে – ৫ ই ফাল্গুন ১৪২৯।

2022 শিবরাত্রি পূজার নির্ঘণ্টছিল

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
শিব রাত্রি পূজার বৃহস্পতিবার ১ মার্চ ২০২২

 

পঞ্জিকা অনুসারে শিবরাত্রি পূজার নির্ঘণ্ট – ১৬ ই ফাল্গুন, মঙ্গলবার শ্রী শ্রী শিবরাত্রি ব্রত।সময় – রাত্রি ১২/৩৭/৩২ মধ্যে শিব রাত্রি ব্রত।

২০২১ শিবরাত্রি পূজার নির্ঘণ্টছিল

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
শিব রাত্রি পূজার বৃহস্পতিবার ১১ মার্চ ২০২১

 

পঞ্জিকা অনুসারে – ২৬ শে ফাল্গুন, বৃহস্পতিবার শ্রী শ্রী শিবরাত্রি ব্রত।

২০২০ শিবরাত্রি পূজা হয়েছিল

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
শিব রাত্রি পূজার শুক্রবার ২১ February 2020

 

শিব পূজা উপলক্ষে বাংলার উৎসব ও মেলা

  • কোচবিহার জেলার সিঙ্গিজানী ভেটাগুড়ী গ্রামে বহু প্রাচীন ঠাকুরবাড়ী মহাকালের ধামে উৎসব ও বিরাট মেলা। এছাড়া মাথাভাঙ্গা থানার চেঙ্গারখাতা ঘাগড়ীবাড়ী গ্রামে প্রতি বৎসর শিবরাত্রি পূজা ও উৎসব অনুষ্ঠিত হয়।
  • হাওড়া জেলার ডােমজুর থানার অন্তর্গত বাণীয়াড়া গ্রামে সাড়স্বরে শিবরাত্রি উৎসব অনুষ্ঠিত হয়।
  • বর্ধমান জেলার মাথরুণের চৈতন্যপুর গ্রামে আনুমানিক এক হাজার বছরের পুরানাে শৈলেশ্বর দেবতার পূজা ও উপবাসী ভােজন এবং পাঁচদিনব্যাপী মেলা ও উৎসব।
  • মেদিনীপুর জেলার কাথি থানার অন্তর্গত বেন্যাঝি গ্রামে এবং গােপীবল্লভপুর থানার অন্তর্গত আলমপুর গ্রামে শিবরাত্রি উপলক্ষ্যে একটি মেলা বসে।
  • মালদহ জেলার কালিয়াচক থানার সাদীপুর গ্রামের গোঁসাইহাট নামক স্থানে শিবচতুর্দশী হইতে এক সপ্তাহকাল ব্যাপী প্রাচীন মেলা ও আনন্দানুষ্ঠান।
  • জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি থানার গড়তলী জল্পীশ গ্রামে শিবরাত্রিতে জল্পীশ শিবের পূজা ও মাসাধিককাল যাবৎ বিরাট উৎসব ও মেলা অনুষ্ঠিত হয়।
  • বর্ধমান শহরে জামালপুর থানার অন্তর্গত জৌগ্রামে জলেশ্বর শিবমন্দিরে শিবরাত্রি উৎসব ও মেলা এবং বর্ধমান থানার অন্তর্গত নবাবহাট গ্রামে বর্ধমান মহারাজ কর্তৃকস্থাপিত | ১০৮টি শিবলিঙ্গের পূজা। এছারামঙ্গলকোট থানার অধীন শঙ্করপুর (পূৰ্ব্বনাম বাবলাডিহি) নামক গ্রামে শ্রীশ্রীন্যাংটেশ্বর শিবের পূজা, উৎসব ও মেলা অনুষ্ঠিত হয় এবং ঐ জেলার মাথরুন, চৈতন্যপুর গ্রামে এই দিনে “শৈলেশ্বর” দেবতার পূজা, উপবাসী ভােজন এবং পাঁচদিন ব্যাপী মেলা ও উৎসব অনুষ্ঠিত হয়।
  • বীরভূম জেলার মুরারাই থানার অন্তর্গত বক্রেশ্বরে বক্রনাথ শিবের উৎসব ও মেলা।

এটিও পড়ুন – পণপ্রথা বিষময় পরিণাম সম্বন্ধে মতামত জানিয়ে পত্রিকার সম্পাদকে পত্র লিখ

শিব রাত্রি পূজার তাৎপর্য

শিবরাত্রি, “শিবের রাত্রি Shiv Ratri” নামেও পরিচিত, হিন্দু ধর্মের তিনটি প্রধান দেবতার মধ্যে একটি, ভগবান শিবকে উৎসর্গ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ হিন্দু উৎসবগুলির মধ্যে একটি। হিন্দু চন্দ্র ক্যালেন্ডার অনুসারে প্রতি বছর ফাল্গুন মাসে (ফেব্রুয়ারি/মার্চ) অন্ধকার পাক্ষিকের 14 তম রাতে এই উত্সব পালিত হয়।

শিবরাত্রির তাৎপর্য বিভিন্নভাবে বোঝা যায়। সবচেয়ে জনপ্রিয় বিশ্বাসগুলির মধ্যে একটি হল এই রাতে, ভগবান শিব সৃষ্টি, সংরক্ষণ এবং ধ্বংসের মহাজাগতিক নৃত্য পরিবেশন করেছিলেন। অনেক ভক্তের জন্য, এটি ভগবান শিবের গুণাবলীর উপর ধ্যান করার এবং আধ্যাত্মিক বৃদ্ধি এবং পার্থিব সমৃদ্ধির জন্য তাঁর আশীর্বাদ চাওয়ার সময়।

এছাড়াও, শিবরাত্রিতে করা পূজা (পূজা) নেতিবাচকতা দূর করা, মনকে শুদ্ধ করা এবং শান্তি ও সুখ আনয়ন সহ অনেক উপকারী বলে কথিত আছে। অনেকে এই দিনে উপবাস করেন এবং ভগবান শিবের প্রার্থনা করার জন্য সারা রাত জেগে থাকেন।

শেষ পর্যন্ত, শিবরাত্রি হল ভগবান শিবকে সম্মান করার এবং তাঁর শক্তি এবং অনুগ্রহ উদযাপন করার সময়। এটি ভক্তদের জন্য ঐশ্বরিকের সাথে তাদের সংযোগ গভীর করার এবং একটি পরিপূর্ণ জীবনের জন্য তাঁর আশীর্বাদ চাওয়ার একটি সুযোগ।

শিবরাত্রি পুজা সম্পর্কিত প্রশ্ন-উত্তর ( FAQ )

শিবরাত্রি হলো হিন্দু ধর্মের একটি প্রধান উৎসব। এই উৎসবের সময় মহাদেব বা শিব ভগবানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এই অংশগ্রহণ করে প্রশ্নগুলি উত্তর দেওয়া হলো:

১। শিবরাত্রি কখন পালন করা হয়?

উত্তরঃ শিবরাত্রি হিন্দু পঞ্জিকার আশ্চর্যজনক তারিখে পালন করা হয়। সাধারণত ফাল্গুন মাসের ক্রষ্ণপক্ষের চতুর্দশী তারিখে এই উৎসবটি পালন করা হয়।
২। শিবরাত্রি কেন পালন করা হয়?

উত্তরঃ হিন্দু ধর্মে শিবরাত্রি মহাদেব বা শিব ভগবানের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এই দিনে দশটি শিবলিঙ্গ পূজা করা হয় এবং মহাদেবের প্রতি ভক্তি জ্ঞাপন করা হয়।

৩। শিবরাত্রি পূজার সময় কী কী উপযোগী?

উত্তরঃ শিবরাত্রি পূজার সময় বেশ কিছু পদ্ধতি ও উপকরণ ব্যবহৃত হয়। এর মধ্যে বাংলাদেশে শিবরাত্রি উপলক্ষে প্রচলিত উপকরণ হল পালা, বিল্বপত্র, ধূপ, দীপ, পান, ফল, পুষ্প ইত্যাদি।

৪। শিবরাত্রির উপলক্ষে কোন ভজন কার্যক্রম অনুষ্ঠিত হয়?

উত্তরঃ শিবরাত্রি হলো হিন্দু ধর্মের একটি পূজা উৎসব। এই উৎসবের অনুষ্ঠান চালিত হয় বিশেষভাবে শিব ভক্তরা ও শিব মন্দিরগুলোতে। এ দিনে শিবলিঙ্গের পূজা এবং শিবলিঙ্গের চারদিবসী পুজা অনুষ্ঠিত হয়। আরও কিছু দেশে দেশে শিবরাত্রির উপলক্ষে বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক উপলক্ষে কার্যক্রম অনুষ্ঠিত হয়, যেমন কিছু স্থানে মানবিক নৃত্য ও সংগীতের আয়োজন, কিছু জায়গায় জাতরা বা শিবির যাত্রা অনুষ্ঠিত হয়।

৫. শিব রাত্রি পূজা কি?
উত্তরঃ শিব রাত্রি পূজা হল একটি হিন্দু উৎসব যা হিন্দু ধর্মের অন্যতম প্রধান দেবতা ভগবান শিবের সম্মানে পালিত হয়। এটি হিন্দু ক্যালেন্ডারে চান্দ্র মাসের 14 তম রাতে পালন করা হয়, সাধারণত ফেব্রুয়ারি বা মার্চ মাসে।

৬. শিব রাত্রি পূজার তাৎপর্য কি?
উত্তরঃ শিব রাত্রি পূজার তাৎপর্য ভগবান শিবের সাথে এর সংযোগে নিহিত, যিনি মন্দের ধ্বংসকারী এবং ধ্যান, যোগ এবং শিল্পের দেবতা বলে বিশ্বাস করা হয়। উত্সবটি ভক্তদের প্রার্থনা করার এবং ভগবান শিবের কাছ থেকে আশীর্বাদ পাওয়ার একটি উপলক্ষ।

৭. শিব রাত্রি পূজার সময় উপবাসের সুবিধা কী?
উত্তরঃ শিব রাত্রি পূজার সময় উপবাস শরীর, মন এবং আত্মাকে পরিষ্কার করে এবং ব্যক্তিদের আধ্যাত্মিক শক্তি এবং জ্ঞান অর্জনে সহায়তা করে বলে বিশ্বাস করা হয়। এটি সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু প্রচার করার জন্যও বলা হয়।

৮. শিব রাত্রি পূজার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ আচারগুলো কী কী?
উত্তরঃশিব রাত্রি পূজার সময় সম্পাদিত সবচেয়ে গুরুত্বপূর্ণ আচারগুলির মধ্যে রয়েছে জল, দুধ এবং মধু দিয়ে শিব লিঙ্গকে স্নান করা; বেল পাতা, ফল এবং বিল্বপত্র নৈবেদ্য; এবং ভগবান শিবের প্রশংসায় মন্ত্র ও স্তোত্র পাঠ করা।

৯. শিব রাত্রি পূজায় শিব লিঙ্গের তাৎপর্য কী?
উত্তরঃ শিব লিঙ্গ ভগবান শিবের প্রকাশকে প্রতিনিধিত্ব করে একটি ঐশ্বরিক ফলস হিসাবে যা তার সৃজনশীল শক্তির প্রতীক। শিব রাত্রি পূজার সময়, শিব লিঙ্গকে বিভিন্ন পদার্থ দিয়ে স্নান করা হয় এবং দেবতার প্রতিনিধিত্ব হিসাবে পূজা করা হয়।

১০. যে কেউ কি শিব রাত্রি পূজা করতে পারেন?
উত্তরঃ হ্যাঁ, জাতি, ধর্ম বা লিঙ্গ নির্বিশেষে যে কেউ শিব রাত্রি পূজা করতে পারেন। যাইহোক, এটি সুপারিশ করা হয় যে ব্যক্তিরা সঠিকভাবে আচার পালন করার জন্য অভিজ্ঞ পুরোহিত বা প্রবীণদের কাছ থেকে নির্দেশনা চান।

১১. বাড়িতে শিব রাত্রি পূজা করা যাবে কি?
উত্তরঃ হ্যাঁ, শিবরাত্রি পূজা বাড়িতে করা যেতে পারে। ভক্তরা বাড়িতে একটি শিব লিঙ্গ বা ভগবান শিবের ছবি স্থাপন করতে পারেন এবং তাদের সামর্থ্য ও জ্ঞান অনুযায়ী আচার অনুষ্ঠান করতে পারেন।

১২. শিব রাত্রি পূজার সময় ভগবান শিবকে দুধ দেওয়া হয় কেন?
উত্তরঃ দুধ হিন্দুধর্মে একটি পবিত্র পদার্থ হিসাবে বিবেচিত হয় এবং ভগবান শিবকে পবিত্রতা এবং ভক্তির প্রতীক হিসাবে নিবেদন করা হয়। এটি শীতল করার বৈশিষ্ট্যও রয়েছে বলে বিশ্বাস করা হয় যা ভগবান শিবের জ্বলন্ত প্রকৃতিকে শান্ত করতে সাহায্য করে।

১৩. শিব রাত্রি পূজা কতক্ষণ স্থায়ী হয়?
উত্তরঃ শিব রাত্রি পূজা সাধারণত এক দিন এবং এক রাত স্থায়ী হয়, ভক্তরা ভগবান শিবের সম্মানে বিশেষ প্রার্থনা ও আচার-অনুষ্ঠান করার জন্য সারা রাত জেগে থাকেন।

শিব রাত্রি পূজার অন্যান্য পোস্ট –

শিব রাত্রির ইতিহাস, শিব রাত্রি ২০২৪, শিব রাত্রির শুভেচ্ছা, শিবরাত্রি ২০২৪, শিবের মাথায় জল ঢালে কেন, শিবরাত্রি কবে, শিব রাত্রি সময়, মহা শিবরাত্রি কবে, ২০২৪ শিব রাত্রি পূজার নির্ঘণ্ট, শিবরাত্রি পূজার নির্ঘণ্ট ২০২৪, PDF শিবরাত্রি পূজার নির্ঘণ্ট ২০২৪, জেনে নিন শিবরাত্রি পূজার নির্ঘণ্ট ২০২৪, শিবরাত্রি পূজার নির্ঘণ্ট ২০২৪ PDF, শিবরাত্রি পূজার নির্ঘণ্ট ২০২৪, শিবরাত্রি পূজার নির্ঘণ্ট ২০২৪, শিবরাত্রি পূজার নির্ঘণ্ট ২০২৪।

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button