উৎসবপূজার দিন ও তারিখ

2022 শিবরাত্রি পূজার নির্ঘণ্ট – তারিখ ও ক্যালেন্ডার

মহা শিব রাত্রি সময় ও সূচি, Maha Shivaratri Date & Time for India

শিবরাত্রি পূজার নির্ঘণ্ট: মহা শিবরাত্রি বা শিবরাত্রি হচ্ছে হিন্দু শৈব সম্প্রদায়ের নিকট একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় আচার অনুষ্ঠান। এই মহাশিবরাত্রি ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয়। মহাশিবরাত্রি হল হিন্দুধর্মের সর্বোচ্চ আরাধ্য দেবাদিদেব মহাদেব ‘শিবের মহা রাত্রি’। অন্ধকার আর অজ্ঞতা দূর করার জন্য এই ব্রত পালিত হয়।

শিবলিঙ্গ  হল হিন্দু দেবতা শিবের একটি প্রতীকচিহ্ন। ধ্যানমগ্ন শিবকে এই প্রতীকের সাহায্যে প্রকাশ করা হয় , হিন্দু মন্দিরগুলিতে সাধারণত শিবলিঙ্গে শিবের পূজা হয়। শিব ব্রহ্মের ধ্যানে লীন থাকেন। আর সব মানুষকেও ব্রহ্মের প্রতি ধ্যানমগ্ন হতে উপদেশ দেন। লিঙ্গ শব্দটির উৎপত্তি সৎস্কৃত লিঙ্গম্ শব্দ থেকে যার অর্থ প্রতীক বা চিহ্ন।

শিব রাত্রি পূজার নির্ঘণ্ট

এটিও পড়ুন – শিব পূজা ব্রত কথা PDF সহ 

পুষ্পাঞ্জলি মন্ত্র :

সচন্দন পুষ্প ও বেলপাতা নিয়ে এই মন্ত্রে এক, তিন অথবা পাঁচ বার অঞ্জলি দেবেন—
ওঁ নমো শিবায় এষ সচন্দনপুষ্পবিল্বপত্রাঞ্জলি নমো শিবায় নমঃ।
(তিনবার পাঠ করবেন)

শিবের প্রণাম মন্ত্র:

ওঁ নমঃ শিবায় শান্তায় কারণত্রয়হেতবে।
নিবেদয়ামি চাত্মানং গতিস্তং পরমেশ্বরম্।।

2022 শিবরাত্রি পূজার নির্ঘণ্ট

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
শিব রাত্রি পূজার বৃহস্পতিবার ১ মার্চ ২০২২

 

পঞ্জিকা অনুসারে শিবরাত্রি পূজার নির্ঘণ্ট – ১৬ ই ফাল্গুন, মঙ্গলবার শ্রী শ্রী শিবরাত্রি ব্রত।সময় – রাত্রি ১২/৩৭/৩২ মধ্যে শিব রাত্রি ব্রত।

২০২১ শিবরাত্রি পূজার নির্ঘণ্ট

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
শিব রাত্রি পূজার বৃহস্পতিবার ১১ মার্চ ২০২১

 

পঞ্জিকা অনুসারে – ২৬ শে ফাল্গুন, বৃহস্পতিবার শ্রী শ্রী শিবরাত্রি ব্রত।

২০২০ শিবরাত্রি পূজার নির্ঘণ্ট

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
শিব রাত্রি পূজার শুক্রবার ২১ February 2020

 

শিব পূজা উপলক্ষে বাংলার উৎসব ও মেলা

  • কোচবিহার জেলার সিঙ্গিজানী ভেটাগুড়ী গ্রামে বহু প্রাচীন ঠাকুরবাড়ী মহাকালের ধামে উৎসব ও বিরাট মেলা। এছাড়া মাথাভাঙ্গা থানার চেঙ্গারখাতা ঘাগড়ীবাড়ী গ্রামে প্রতি বৎসর শিবরাত্রি পূজা ও উৎসব অনুষ্ঠিত হয়।
  • হাওড়া জেলার ডােমজুর থানার অন্তর্গত বাণীয়াড়া গ্রামে সাড়স্বরে শিবরাত্রি উৎসব অনুষ্ঠিত হয়।
  • বর্ধমান জেলার মাথরুণের চৈতন্যপুর গ্রামে আনুমানিক এক হাজার বছরের পুরানাে শৈলেশ্বর দেবতার পূজা ও উপবাসী ভােজন এবং পাঁচদিনব্যাপী মেলা ও উৎসব।
  • মেদিনীপুর জেলার কাথি থানার অন্তর্গত বেন্যাঝি গ্রামে এবং গােপীবল্লভপুর থানার অন্তর্গত আলমপুর গ্রামে শিবরাত্রি উপলক্ষ্যে একটি মেলা বসে।
  • মালদহ জেলার কালিয়াচক থানার সাদীপুর গ্রামের গোঁসাইহাট নামক স্থানে শিবচতুর্দশী হইতে এক সপ্তাহকাল ব্যাপী প্রাচীন মেলা ও আনন্দানুষ্ঠান।
  • জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি থানার গড়তলী জল্পীশ গ্রামে শিবরাত্রিতে জল্পীশ শিবের পূজা ও মাসাধিককাল যাবৎ বিরাট উৎসব ও মেলা অনুষ্ঠিত হয়।
  • বর্ধমান শহরে জামালপুর থানার অন্তর্গত জৌগ্রামে জলেশ্বর শিবমন্দিরে শিবরাত্রি উৎসব ও মেলা এবং বর্ধমান থানার অন্তর্গত নবাবহাট গ্রামে বর্ধমান মহারাজ কর্তৃকস্থাপিত | ১০৮টি শিবলিঙ্গের পূজা। এছারামঙ্গলকোট থানার অধীন শঙ্করপুর (পূৰ্ব্বনাম বাবলাডিহি) নামক গ্রামে শ্রীশ্রীন্যাংটেশ্বর শিবের পূজা, উৎসব ও মেলা অনুষ্ঠিত হয় এবং ঐ জেলার মাথরুন, চৈতন্যপুর গ্রামে এই দিনে “শৈলেশ্বর” দেবতার পূজা, উপবাসী ভােজন এবং পাঁচদিন ব্যাপী মেলা ও উৎসব অনুষ্ঠিত হয়।
  • বীরভূম জেলার মুরারাই থানার অন্তর্গত বক্রেশ্বরে বক্রনাথ শিবের উৎসব ও মেলা।

এটিও পড়ুন – পণপ্রথা বিষময় পরিণাম সম্বন্ধে মতামত জানিয়ে পত্রিকার সম্পাদকে পত্র লিখ

শিব রাত্রি পূজার অন্যান্য পোস্ট –

শিব রাত্রির ইতিহাস, শিব রাত্রি ২০২১, শিব রাত্রির শুভেচ্ছা, শিবরাত্রি ২০২১, শিবের মাথায় জল ঢালে কেন, শিবরাত্রি কবে, শিব রাত্রি সময়, মহা শিবরাত্রি কবে, ২০২১ শিব রাত্রি পূজার নির্ঘণ্ট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button