উৎসবপূজার দিন ও তারিখ

2021 রাস যাত্রা পূজার সময় ও তারিখ, রাস পূর্ণিমার ক্যালেন্ডার

রাস যাত্রা পূজারঃ ২০২১ রাস যাত্রা পূজার সময় ও তারিখ, রাস পূর্ণিমার ক্যালেন্ডার, ২০২১ রাস পূজার সময় ও নির্ঘণ্ট, রাস পূর্ণিমার তারিখ ও ক্যালেন্ডার, শক্ত রাস যাত্রার সময় ও তারিখ, নবদ্বীপ রাস রাস যাত্রার তারিখ

রাস যাত্রা হিন্দু ধর্মালম্বীদের বাৎসরিক উৎসব। ভারতের উত্তরপ্রদেশের মথুরা ও বৃন্দাবনে, পশ্চিমবঙ্গের নদীয়াসহ অন্যান্য জায়গায় রাস যাত্রা উৎসব পালন করা হয়। এছারাও ওড়িশা, আসাম ও মণিপুরে রাসযাত্রার উৎসব বিশেষভাবে উদযাপিত হয়।

রাস যাত্রা মূলতঃ শ্রীকৃষ্ণের ব্রজলীলার অনুকরণে বৈষ্ণবীয় ভাবধারায় অনুষ্ঠিত ধর্মীয় উৎসব। ভগবান শ্রী কৃষ্ণের রসপূর্ণ অর্থাৎ তাত্ত্বিক রসের সমৃদ্ধ কথাবস্তুকে রাসযাত্রার মাধ্যমে জীবাত্মার থেকে পরমাত্মায়, দৈনন্দিন জীবনের সুখানুভূতিকে আধ্যাত্মিকতায় এবং কামপ্রবৃত্তিসমূহকে প্রেমাত্মক প্রকৃতিতে রূপ প্রদান করে অংকন করা হয়েছে।

আবার, পশ্চিমবঙ্গের নবদ্বীপের প্রধান উৎসব হল শক্তরাস। শরৎকালে শারদোৎসবের পরেই উৎসবের প্রস্তুতি শুরু হয় উৎসবের প্রস্তুতি এবং কার্তিকী পূর্ণিমায় নবদ্বীপের এই লোকায়ত উৎসব অনুষ্ঠিত হয়। শাক্তদেবীদের বিশাল মৃন্ময়ী মূর্তি নির্মাণ করে শক্তি আরাধনাই নবদ্বীপের রাসের প্রধান বৈশিষ্ট্য

২০২১ রাস যাত্রা পূজার সময় ও তারিখ


এবারে রাস যাত্রা তারিখ ও নির্ঘণ্ট

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
রাস যাত্রা / রাস পূর্ণিমা শুক্রবার ১৯ নভেম্বর ২০২১

২০২০ রাস যাত্রা পূজার সময় ও তারিখ


এবারে রাস যাত্রা তারিখ ও নির্ঘণ্ট

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
রাস যাত্রা / রাস পূর্ণিমা সোমবার ২৯ নভেম্বর ২০২০

বাংলা পঞ্জিকা অনুসারে – ১৩ অগ্রহায়ন ১৪২৭ শ্রী শ্রী কৃষ্ণের রাসযাত্রা ।

*** এছারাও – শ্রী শ্রী মিত্র বা ইতুপুজা।

রাস মেলা কোথায় কোথায় হয়?

  • কোচবিহারের রাসমেলাঃ উত্তরবঙ্গের তথা কোচবিহারের প্রধান উৎসব রাস মেলা।  কোচবিহার রাসমেলা এই বাংলার শতাব্দী প্রাচীন মেলাগুলির অন্যতম এবং জনপ্রিয় মেলা। এই মেলা উত্তরবঙ্গ এবং উত্তর পূর্ব ভারতের সব থেকে বড় মেলা। এই মেলার জন্য কোচবিহারবাসী অন্তর থেকে গর্ব অনুভব করেন, অপেক্ষা করেন বছরভর।
  • সুন্দরবন রাসমেলা– সুন্দরবন দুবলার চরে (Dublar Chor) আলোর কোল  নামক স্থানে প্রায় শত বছর ধরে বঙ্গোপসাগর কিনারায় রাস মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছর বাংলা কার্তিক মাসের শেষে বা অগ্রহায়ন মাসের প্রথম দিকের ভরা পূর্ণিমার সময় এখানে রাস মেলা অনুষ্ঠিত হয়।

রাস পূজার অন্যান্য পোস্ট –

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button