পূজার দিন ও তারিখ

২০২৩ পৌষ পার্বণ পূজার সময় ও নির্ঘণ্ট, ক্যালেন্ডার

Poush Parbon Date and Time | Poush Sankrant Date time | মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তি

মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তি এর আরেক নাম পৌষ পার্বণ (Poush Parbon) । বাংলার ঘড়ে ঘড়ে মূলত নতুন ফসলের উৎসব ‘পৌষ পার্বণ‘। নতুন ধান, খেজুরের গুড় এবং পাটালি দিয়ে বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী পিঠা তৈরি করা হয় এই দিন।

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি  বা পৌষ পার্ব্বণ বাঙালি সংস্কৃতির একটি বিশেষ উৎসব বা বিশেষ ঐতিহ্যবাহী দিন। বাংলা মাস অনুযায়ী পৌষ মাসের শেষ দিনটিতে এই উৎসব পালন করা হয়।শুধু বাংলায় বাঙালিরাই নয়,আমাদের দেশের নানা প্রান্তে এই দিনটিকে নানা ভাবে বিশেষ বিশেষ উৎসবের সাথে পালন করা হয়।বাঙালিরা এই দিনটিতে পুজো করে পিঠে পুলি বানিয়ে খাওয়া দাওয়া করে আর হয় ঘুড়ি উড়ানোর উৎসব। সারাদিন ঘুড়ি উড়ানোর পরে সন্ধ্যায় পটকা ফুটিয়ে ফানুস উড়িয়ে উৎসবের সমাপ্তি করে। বাউল গান এই মেলার অন্যতম আকর্ষণ। পুরান ঢাকায় সহ দেশের নানা জায়গায় পৌষসংক্রান্তি ’সাকরাইন’ নামে পরিচিত।
১৪ জানুয়ারি পৌষ সংক্রান্তি। তবে ভারতের কোনও কোনও জায়গায় ১৫ তারিখ সংক্রান্তি পালিত হবে।

মকর সংক্রান্তির দিন সূর্য নিজের কক্ষপথ বদল করে মকর রাশিতে প্রবেশ করে।তাই এই দিনটিকে মকর সংক্রান্তি । জড় বিজ্ঞান অনুযায়ী সূর্য্যের গতি দুই প্রকার। উত্তরায়ন আর দক্ষিণায়ন। মাঘ থেকে আষাঢ় উত্তারায়ন আর শ্রাবণ থেকে পৌষ মাস পর্যন্ত দক্ষিণায়ন।

২০২৩ পৌষ পার্বণ পূজার সময় ও নির্ঘণ্ট, ক্যালেন্ডার

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
পৌষ পার্বণ রবিবার ১৫ জানুয়ারি ২০২৩

বাংলা- ৩০ পৌষ, ১৪২৯

বাংলার উৎসব ও মেলা

  • মুর্শিদাবাদ জেলার অন্তর্গত সামসেরগঞ্জ থানার জীয়ৎকুণ্ড গ্রামে পৌষ সংক্রান্তিতে ‘জীয়ৎ কুণ্ডেশ্বরী’ পূজা উপলক্ষ্যে প্রাচীন মেলা অনুষ্ঠিত হয়।
  • দক্ষিণ চব্বিশ পরগণা জেলার অন্তর্গত কাকদ্বীপে মণিপুর গ্রামে সপ্তাহব্যাপী গঙ্গাপূজা উৎসব ও মেলা।
  • পূর্বমেদিনীপুর জেলার নয়াগ্রাম থানার অন্তর্গত দেউলবাড় গ্রামে ‘সীতা’ নামক নির্ঝরিণী জলে ভক্ত নরনারীগণের পুণ্যস্নান।
  • পশ্চিম মেদিনীপুর জেলার কেশপুর থানার অন্তর্গত আনন্দপুর গ্রামে গ্রাম্য দেবী বীর ঝাপটের পূজা। বীরভূম জেলার ইলামবাজার থানার অন্তর্গত জয়দেব কেন্দুবিল্ব গ্রামে কদম্বখণ্ডীর ঘাটে পুণ্যস্নান ও কবি জয়দেবর স্মৃতি মহোৎসব ও জয়দেব-কেন্দুলির মেলা।
  • পুরুলিয়া জেলার ঝালদা থানার অন্তর্গত তুলিন গ্রামে সতীঘাটে মকর স্নান ও টুসু উৎসব ও মেলা।

রাস পূজার অন্যান্য পোস্ট –

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

ten − four =

Back to top button