উৎসবপূজার দিন ও তারিখ

2021 কার্ত্তিক পুজার নির্ঘণ্ট ও ক্যালেন্ডার – Kartik Puja Date

কার্ত্তিক পুজার নির্ঘণ্টঃ কার্তিক মাসের সংক্রান্তিতে কার্ত্তিক পূজার আয়োজন করা হয়। কার্ত্তিক পূজার মাধ্যমে দম্পতিরা সন্তান-সন্তুতি প্রার্থনা করে থাকেন। এবারে অর্থাৎ ২০২১ কার্ত্তিক পুজার হবে ১৭ নভেম্বর বুধবার।  

কার্ত্তিক পুজা কী এবং কেন

কার্ত্তিক একজন পৌরাণিক দেবতা। তিনি ভগবান শিব ও মা দুর্গার পুত্র। দেবতা কার্ত্তিক অত্যন্ত সুন্দর, সুঠাম দেহ এবং অসীম শক্তির অধিকারী। পুরাণে আছে, তারকাসুরের আধিপত্য থেকে স্বর্গরাজ্য উদ্ধার করার জন্য স্বর্গের দেবতারা তাঁকে সেনাপতিরূপে বরণ করেন। তাঁর দেহবর্ণ তপ্ত স্বর্ণের মতো।  যুদ্ধাস্ত্র হিসেবে কার্ত্তিকের হাতে তীর, ধনুক ও বল্লম দেখা যায়। তার বাহন সুদৃশ্য পাখি ময়ূর। কার্ত্তিক বিভিন্ন সময়ে বিভিন্ন অসুরের সঙ্গে যুদ্ধ করেছেন। এ সকল যুদ্ধে তিনি জয়লাভ করেছিলেন। পুরাণ অনুসারে তারকাসুরকে বধ করার জন্য কার্ত্তিকের জন্ম হয়েছিল। তিনি বলির পুত্র বাণাসুরকেও পরাজিত করেছিলেন। কার্ত্তিকের অন্য নাম স্কন্দ, মহাসেন, কুমার গুহ ইত্যাদি। স্কন্দপুরাণ কার্ত্তিককে নিয়ে রচনা করা হয়েছে।

কার্ত্তিকেয় পূজা ফর্দ

সিন্দুর, গুরু, পূজক ও আচার্য্য বরণ ৩, বরণাঙ্গুরীয়ক ৩, যজ্ঞোপবীত ১০, তিল, হরিতকী ১, পঞ্চগুড়ি, পঞ্চশস্য, পঞ্চরত্ন, পঞ্চপল্লব ১, বরণডালা, ঘট ১, কুণ্ডহাড়ি ১, একসরা আতপ তণ্ডুল, দৰ্পণ ১, তেকাঠা ১, সশীষ ডাব ১, তীর ৪, ঘটাচ্ছাদন গামছা, পুষ্প প্রভৃতি, আসনাঙ্গুরীয়ক ৬, মধুপর্কের বাটী ৬, ঘৃত, মধু, দধি, নৈবেদ্য ও কুচা নৈবেদ্য ৪ হিঃ চন্দ্ৰমাল্য ৪ তীর-ধনুক ১, লৌহ, খঙ্গ ১, কার্তিকেয় পূজার ধুতি ৪, ময়ূর পূজার ধুতি ১, বিষ্ণুপূজার ধুতি ১, থালা ৪, ঘটি ৪, পুষ্পমাল্য ৪, খেলনা ১, ভেটা বা ভাড় ১, মাদুর ১, বালিশ ১, বালি, কাষ্ঠ, গব্যঘুত আধ সের ; খােড়কে, হােমের বিল্বপত্র ১০৮ বা ২৮, ভােজ্য ৪, ভােগের দ্রব্যাদি, রচনা ৪, পূর্ণপাত্র ১, দক্ষিণা।

২০২১ কার্ত্তিক পুজার নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নাম বার তারিখ
কার্ত্তিক পুজার নির্ঘণ্ট ও ক্যালেন্ডার বুধবার 17  নভেম্বর ২০২১

২০২০ কার্ত্তিক পুজার নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নাম বার তারিখ
কার্ত্তিক পুজার নির্ঘণ্ট ও ক্যালেন্ডার সোমবার 16  নভেম্বর ২০২০

কার্ত্তিক পুজার প্রণাম মন্ত্রঃ

ওঁ কার্ত্তিকের মহাভাগ দৈত্যদর্পনিসূদন।
প্রণোতোহং মহাবাহো নমস্তে শিখিবাহন।
রুদ্রপুত্র নমস্ত্তভ্যং শক্তিহস্ত বরপ্রদ।
ষান্মাতুর মহাভাগ তারকান্তকর প্রভো।
মহাতপস্বী ভগবান্ পিতুর্মাতুঃ প্রিয় সদা।
দেবানাং যজ্ঞরক্ষার্থং জাতস্ত্বং গিরিশিখরে।
শৈলাত্মজায়াং ভবতে তুভ্যং নিত্যং নমো নমঃ।

জেনে নিন কবে – ২০২২ কার্ত্তিক পুজার নির্ঘণ্ট ও ক্যালেন্ডার – Kartik Puja Date

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

16 + 6 =

Back to top button