উৎসবপূজা পদ্ধতিপূজার দিন ও তারিখ

2020 লন্ডনে শ্রী শ্রী দুর্গা পুজার সময় নির্ঘণ্ট

“যিনি দুর্গতি বা সংকট থেকে রক্ষা করেন” তিনিই মা দুর্গা । অন্যমতে, “যে দেবী দুর্গম নামক অসুরকে বধ করেছিলেন” তিনি হলেন দেবী দুর্গা। তাকে আমরা অনেক নামেই জানি যেমন – চণ্ডিকা, যোগমায়া, অম্বিকা, বৈষ্ণবী, মহিষাসুরসংহারিণী নারায়নী, মহামায়া, কাত্যায়নী ইত্যাদি । দেবী ভাগবত ও কালিকাপুরাণে উল্লেখ আছে, শরৎকালে শ্রীরামচন্দ্র দুর্গা পূজা করেছিলেন রাবণ বধের নিমিত্তে; এজন্য একে, ‘অকালবোধন’ও বলা হয়ে থাকে।

শরত মানেই মা দুর্গার আগমনী বার্তা। আর মাত্র কটা দিন তার পরই শুরু হতে চলেছে বাঙ্গালি হিন্দুদের সর্ব শ্রেষ্ঠ উৎসব দুর্গা

2020 লন্ডনে শ্রী শ্রী দুর্গাপুজার সময় নির্ঘণ্ট

২১ অক্টোবর, বুধবার– সুঃ উঃ ৭। ৩৭। অঃ ৫। ৫৬। পুর্ব্বাহ্ন ১১। ২৫। পঞ্চমী দিবা ১০। ১৫ পর্যন্ত। সায়ংকালে শ্রী শ্রী শারদীয়া দুর্গা দেবীর দধন, আমন্ত্রণ ও অধিবাস।

২২ অক্টোবর, বৃহস্পতিবার – সুঃ উঃ ৭। ৩৯। অঃ ৫। ৫৪। পুর্ব্বাহ্ন ১১। ২৭। ষষ্ঠী দিবা ৮। ৪৩ পরে সপ্তমী শেষরাত্রি ৭। ২৭ পর্যন্ত। দিবা ৮। ৪৩ মধ্যে শ্রীশ্রীদুর্গা ষষ্ঠী। দিবা ৮। ৪৩ মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ ও ষষ্ঠীবিভিত পূজা প্রশস্তা। দিবা ৮। ৪৩ গতে শ্রীশ্রীশরদিয়া দুর্গাপূজা। দিবা ৮। ৪৩ গতে পুর্ব্বাহ্ন মধ্যে চরলগ্নে ও চরনবাংশে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা। দেবীর দোলায় আগমন। ফল- মড়ক।

২৩ অক্টোবর, শুক্রবার– সুঃ উঃ ৭। ৪১। অঃ ৫। ৫১। পুর্ব্বাহ্ন ১১। ২৮। মহাষ্টমী শেষরাত্রি ৬। ৫৪ পর্যন্ত। পুর্ব্বাহ্ন মধ্যে কিন্তু বারবেলানুরধে দিবা ১০। ৪০ মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর মহাষ্টম্যাদি কল্পারম্ভ কেবল মহাষ্টমী কল্পারম্ভ এবং মহাষ্টমীবিহিত পূজা প্রশস্তা। পুর্ব্বাহ্ন মধ্যে বীরাষ্টমীব্রত ও মহাষ্টমীর ব্রতপবাস। রাত্রি ১২। ৫৯ গতে ১। ৪৭ মধ্যে দেবীর অর্দ্ধরাত্রবিহিত পূজা। শেষরাত্রি ৬। ৩০ গতে সন্ধিপুজারম্ভ। শেষরাত্রি ৬। ৫৪ গতে বলিদান। শেষরাত্রি ৭। ১৮ মধ্যে সন্ধিপুজা সমাপন।

২৪ অক্টোবর, শনিবার– সুঃ উঃ ৭। ৪২। অঃ ৫। ৪৯। পুর্ব্বাহ্ন ১১। ২৯। মহানবমী শেষরাত্রি ৬। ৪২ পর্যন্ত। পুর্ব্বাহ্ন মধ্যে কিন্তু কালবেলানুরধে দিবা ৯। ৮ গতে পুর্ব্বাহ্ন মধ্যে শ্রীশ্রীশারদীয়া দুইর্গাদেবীর কেবল মহানবমী কল্পারম্ভ ও মহানবমীবিহিত পূজা প্রশস্তা। পুর্ব্বাহ্ন মধ্যে বীরাষ্ঠমীব্রত ও মহাষ্টমীব্রতের পারণ।

২৫ অক্টোবর, রবি বার- সুঃ উঃ ৭। ৪৪। অঃ ৫। ৪৭। পুর্ব্বাহ্ন ১১। ৩০। দশমী শেষরাত্রি ৭। ১ পর্যন্ত । পুর্ব্বাহ্ন মধ্যে চরলগ্নে ও চরনবাংশে শ্রীশ্রীশারদীয়া দুর্গাদেবীর দশমীবিহিত পূজা সমাপনান্তে বিসর্জ্জন প্রশস্তা। দেবীর গজে গমন। ফল- শস্যপুর্না বসুন্ধরা। কুলাচারানুসারে বিসর্জ্জনান্তে অপরাজিতা পূজা। বিজয়াদশমীকৃত্য। দশেরা।

২০১৯ সালের শ্রী শ্রী মা দুর্গা পুজার সুচি

উৎসবের নাম বার তারিখ
নবরাত্রি রবিবার ২৯ সেপ্টেম্বর ২০১৯
মহা পঞ্চমী বৃহস্পতিবার ৩ অক্টোবর ২০১৯
মহা ষষ্ঠী শুক্রবার ৪ অক্টোবর ২০১৯
মহা সপ্তমী শনিবার ৫ অক্টোবর ২০১৯
মহা অষ্টমী রবিবার ৬ অক্টোবর ২০১৯
মহা নবমী সোমবার ৭ অক্টোবর ২০১৯
মহা দশমী মঙ্গলবার ৬ অক্টোবর ২০১৯

ডাউনলোড করুন- ১০০+ দুর্গা পুজা ওয়ালপেপার, হোয়াটস অ্যাপ স্ট্যাটাস, ফেসবুক কভার পেজ।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button