চাকুরী

৮৪ হাজার কনস্টেবল নিয়োগ – ৮ কেন্দ্র বাহিনিতে

কেন্দ্রিয় সরকারের স্বরাষ্ট্রের মন্ত্রকের অধিন বর্ডার সিকিউরিটি ফোর্স , সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স, ইন্দ-তিব্বত সিমান্ত পুলিশ, সশস্ত্র সীমা বল, ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি, ও সেক্রেটারিয়েট সিকিউরিটি ফোর্স-এ কনস্টেবল( জেনারেল ডিউটি) পদে আর প্রচুর রাইফেলম্যান পদ মিলিয়ে মোট ৮৪ হাজার লক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রক। কনস্টেবল, সাব-ইন্সপেক্টর ও টেকনিক্যাল পদ ছাড়া ৮ বাহিনিতে সব চেয়ে বেশি শুন্যপদ রয়েছে। জানা গেছে ২০২০-২০২১ এর মধ্যেই এই বিশাল নিয়োগের কাজ শেষ হবে।

শিক্ষাগত যোগ্যতাঃ অন্তত মাধ্যমিক পাশের ছেলেমেয়েরা আবেদন করতে পারবে। বয়স ১৮-২৩ এর মধ্যে হতে হবে । ও.বি.সি. সম্প্রদায়ের প্রার্থিরা ৩ বছর ও তপশিলিরা ৫ বছর আর প্রাক্তন সমরকর্মী ও বিভাগীয় কর্মীরা যথারীতি বয়সে ছাড় পাবে।

শরীরের মাপজোখঃ
ছেলেদের বেলায় লম্বায় অন্তত ১৭০ সেমি,( তপশিলি উপজাতি হলে ১৬২.৫ সেমি । বুকের ছাতি না ফুলিয়ে ৮০ সেমি ও ফুলিয়ে ৮৫ সেমি( পার্বত্য এলাকার হলে যথাক্রমে ৭৮ ও ৮৩ সেমি)।
মহিলাদের বেলায় লম্বায় অন্তত ১৫৭ সেমি.( তপশিলি উপজাতি হলে ১৫০ সেমি হতে হবে) ।
দৃষ্টিশক্তি দরকার চোখের বেলায় এক চোখে ৬/৬ অন্য চোখে ৬/৯। কাছের বেলায় ভালো চোখে N6 ও খারাপ চোখে N9. উচ্চতা ও বয়সের সঙ্গে ওজন হতে হবে সামঞ্জস্যপুর্ন।

মূল মাইনেঃ ২১,৭০০-৬৯,১০০ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button