রান্নাঘরকৃষি

সবজি সংরক্ষণ করার পদ্ধতি

জেনে নিন কি কি ভাবে সবজি সংরক্ষণ করবেন

সবজি সংরক্ষণঃ অনেকর অভ্যাস আছে অসময়ে যে সব সবজি পাওয়া যায় না তা খেতে ইচ্ছে করে। কিছু কিছু ক্ষেত্রে হিম ঘড়ের সবজি পাওয়া গেলেও তা কেনার সাধ্যের বাইরে চলে যায়। আজকে এই পোষ্টে কিছু টিপস শেয়ার কবো, যাতে সবজি সংরক্ষণ করে অসময়ে তা খেতে পারবেন।

সবজি সংরক্ষণ করার পদ্ধতি

ফল সংরক্ষণের মতাে উদ্বৃত্ত সবজিকেও সংরক্ষণ করে রাখা যায়। যে সব পদ্ধতিতে সবজি সংরক্ষণ করা হয়, সেগুলি হল—শুকনাে করে, হিমায়িত করে, রাসায়নিক পদ্ধতিতে, আচার ও মােরব্বা তৈরি করে।

শুকনাে করে সংরক্ষণ : এটি সবজি সংরক্ষণের সহজ উপায়। টাকা সবজিকে কুচি কুচি করে কেটে রােদে শুকিয়ে পলিথিনের ব্যাগে ভরে মুখ বন্ধ করে বহুদিন সংরক্ষন করে রাখা যায়। ডিহাইড্রেটর যন্ত্রের সাহায্যেও সবজি শুকনাে করা যেতে পারে। এই উপায়ে পেঁয়াজ, আলু, ফুলকপি, বাঁধাকপি, মটরশুটি, ঢেড়স ইত্যাদি সংরক্ষণ করা যায়। শুকনাে সংরক্ষিত সবজি রান্না করার পূর্বে কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখলে তা তাজা সবজির মতাে হবে।

হিমায়িত করে সংরক্ষণ: এক্ষেত্রে টাটকা বিশুদ্ধ সবজিকে গৃহে ফ্রিজে বা ব্যবসায়িক ক্ষেত্রে হিমঘরে রেখে সংরক্ষণ করা হয়।

আচার তৈরি করে সংরক্ষণ : ফুলকপি, শালগম, গাজর, লঙ্কা, এঁচোড় প্রভৃতিকে আচাররুপে সংরক্ষণ করা যায়। এর জন্য সবজিগুলিকে ছােটো ছােটো টুকরাে করে কেটে, ধুয়ে পরিষ্কার করে লেবুর রসে পরিমাণ মতাে নুন দিয়ে সংরক্ষণ করা যায়। অপরপক্ষে কামরাঙা, চালতা, কচি আমড়া ইত্যাদিকে আমের আচার তৈরির মতাে করে নুন, সরিষা গুঁড়াে এবং তেল সহযােগে সংরক্ষণ করা যায়।

এটিও পড়ুন – ফুল সংরক্ষণ করার সঠিক পদ্ধতি

মােরবা : সর্বজির মােরবার মধ্যে চালকুমড়াের মােরব্বা বেশ জনপ্রিয়। এর জন্য  চালকুমড়াে ছােটো ছােটো চৌকো টুকরাে করে কেটে নিয়ে ১৫ মিনিট চুনজলে ভিজিয়ে রেখে চিনির সিরা তৈরি করে তাতে চুবিয়ে রাখতে হবে। চিনির সিরা পাতলা হয়ে গেলে তাতে আরও গাঢ় সিরা যােগ করে জারে বদ্ধ করে রাখতে হবে।

টম্যাটো সস : টম্যাটোর সঙ্গে নুন, পেঁয়াজ, রসুন, লঙ্কা, চিনি, ভিনিগার এবং | রুচিমতাে মশলা যােগ করে কড়াই-এর আঁচে ভালােভাবে ফুটিয়ে এমনভাবে গাঢ় করতে হবে যাতে মিশ্রণ অর্ধেক হয়ে যায়। এর পর শিশিতে ভরে মুখ বন্ধ করে দিতে হবে।

রাসায়নিক পদ্ধতি : এই পদ্ধতিতে প্রথমে একটি রাসায়নিক দ্রবণ প্রস্তুত করতে হয়। ৫০ গ্রাম লবণ, ১ গ্রাম পটাসিয়াম মেটাবাইসালফাইড এবং ১২ গ্রাম গ্ল্যাসিয়াল অ্যাসেটিক অ্যাসিড মিশিয়ে একটি দ্রবণ প্রস্তুত করে প্লাস্টিকের জারে ভরে তাতে টুকরাে করে কাটা সবজি, মটরশুঁটির দানা দ্রবণে ডুবিয়ে রেখে জারের মুখ বন্ধ করে বহুদিন ধরে সংরক্ষণ করে রাখা হয়। এই সবজি রান্না করার সময় গরম জলে ধুয়ে নিয়ে রান্না করতে হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button