Wednesday, February 26, 2020
healthসাস্থ্য বিষয়ক টিপসস্বাস্থ্য

শীতকালীন স্বাস্থ্য বিষয়ক গুরুত্বপূর্ণ টিপস

24views

ফ্লু:

শীতকাল সাধারণত ফ্লু সিজন হিসাবে পরিচিত। ফ্লু ভাইরাসগুলি বাতাসের মধ্যে দিয়ে ছড়িয়ে পড়ে এবং শীতের সময়, আপনার প্রতিরোধ ক্ষমতা স্বাভাবিকের চেয়ে সামান্য ধীর হয়ে যেতে পারে। শীতকালীন এই সবচেয়ে সাধারণ রোগ এড়াতে, স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার খাওয়া নিশ্চিত করুন, পর্যাপ্ত জল পান করুন এবং নিয়মিত ব্যায়াম করুন।

শুষ্ক ত্বক:

শীতের সময় এটি সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি। ফাটলযুক্ত ত্বক, রক্তপাত, ব্যথা এবং সংক্রমণ শুষ্কতার কারণে স্পষ্ট। ময়শ্চারাইজার ব্যবহার, হালকা ময়েশ্চারাইজিং সাবান নিয়মিত ব্যবহারের চেয়ে হ্যান্ড লোশন বা পেট্রোলিয়াম জেলি প্রয়োগের মতো শীতের কয়েকটি টিপস এই সমস্যা এড়াতে আপনাকে সহায়তা করতে পারে।

সংযোগে ব্যথা:

এটি সাধারণত বাতের রোগীদের মধ্যে দেখা যায়। তাপমাত্রার কঠোর পতন কিছু ক্ষেত্রে অস্থিরতার দিকে পরিচালিত জয়েন্ট ব্যথাকে ট্রিগার করতে পারে। আপনি গরম পোশাক পরেন তা নিশ্চিত করুন। শরীরকে গরম রাখতে দয়া করে শীতের মৌসুমে অনুশীলন করুন।

ঠান্ডা ঘা:

শীতকালে শীতজনিত ঘা হওয়ার কারণটি হ’ল শুষ্ক এবং শীতল পরিবেশের কঠোরতা। শুকনো এবং ঠান্ডা বাতাস ঠোঁট শুকিয়ে যায়; যা তাদের হারপিস ভাইরাসে আরও সংবেদনশীল করে তোলে। পর্যাপ্ত পুষ্টি, নিয়মিত অনুশীলন, ঠান্ডা ও বিশ্রামের জন্য হোম প্রতিকারগুলি ঠান্ডা ঘা হওয়ার সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করবে।

হাঁপানি:

ঠান্ডা আবহাওয়া হাঁপানির আক্রমণকে ট্রিগার করে। শীতকালীন বাতাসে প্রচুর অ্যালার্জেন নিয়ে আসে, যা হাঁপানির প্রধান কার্যকারক। কোনও অ্যালার্জেন নিঃসরণ এড়াতে বাইরে এয়ার পিউরিফাইং মাস্ক পরুন।

মৌসুমী প্রভাবশালী ব্যাধি (এসএডি):

এটি আমাদের বেশিরভাগের কাছে মজাদার শোনাতে পারে তবে সেখানে প্রচুর লোক আছেন যারা শীতের মৌসুমে স্ট্রেস বোধ করার অভিযোগ করেন। এটিকে বলা হয় আবেগপূর্ণ আক্রান্ত ডিসঅর্ডার (এসএডি) এবং এটি স্ট্রেসের সাথে সম্পর্কিত অনেকগুলি স্বাস্থ্য সমস্যার দিকে নিয়ে যেতে পারে। আপনার মনকে সুস্থ ও সক্রিয় রাখতে একা থাকবেন না এবং কোনও সমর্থন গোষ্ঠীতে যোগদান করবেন না তা নিশ্চিত করুন।
মৌসুমী স্বাস্থ্য সমস্যাগুলি এড়ানোর মূল কারণগুলি প্রতিরোধ করা। এই প্রতিরোধটি কেবল একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করে বা নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে করা যেতে পারে। শীত মৌসুমের জন্য এই প্রতিরোধমূলক ব্যবস্থা এবং স্বাস্থ্য পরামর্শগুলি আপনাকে যে কোনও মরসুমে হালকা এবং হৃদয়গ্রাহী রাখতে সহায়তা করতে পারে।

1 Comment

  1. পড়ে খুব ভালো লাগলো। এ রকম পোস্ট আমি সব সময় আশা করি। আপনাকে অনেক অনেক ধ্যনবাদ।।

Leave a Response