Sunday, May 24, 2020
car techউৎসবপূজার দিন ও তারিখ

2021 রাম নবমী সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার – Ram Nabami Date Time

রাম নবমী সময় নির্ঘণ্ট
148views

রাম রাম নবমী একটি হিন্দু উৎসব, অযোধ্যার রাজা দশরথ ও রাণী কৌশল্যা সন্তান দেবতা রামের জন্মগ্রহণ উদযাপন করা। রাম, বিষ্ণুর সপ্তম অবতার, ভগবান বিষ্ণুর মানবীয় রূপের প্রাচীনতম অবতার। এই পবিত্র দিন শুক্লপক্ষের নবম দিনে পড়ে, হিন্দু পঞ্জিকার চৈত্র মাসের নবম দিন। চৈত্রের নয় দিনে বসন্তের নবরাত্রী পালন করা হয়। রাম নবমী সবচেয়ে গুরুত্বপূর্ণ হিন্দু উত্সবের মধ্যে একটি।

এটিও পড়ুন – ফুল ওয়ালপেপার, ফ্লাওয়্যার ফটো Top 10 Latest HD Flower Wallpaper, Image

রামায়ণে অযোধ্যার রাজা দশরথ আর রাণী কৌশল্যার পুত্র রাম। পুরাণ অনুসারে ভগবান বিষ্ণুর দশাবতারের এক অবতার হলেন রাম। ত্রেতা যুগের শেষ ভাগে লংকার রাজা রাবণ খুব শক্তিশালী হয়ে ওঠেন। স্বর্গ জয় করে তিনি দেবতাদের ওপর অত্যাচার শুরু করেন। পৃথিবীতেও অশান্তির সৃষ্টি হয়। রাক্ষস রাজের অত্যাচার হতে সৃষ্টিকে রক্ষার জন্য রাম অবতার হয়ে ভগবান বিষ্ণু ধরাধামে অবতীর্ণ হন। রামের জন্ম হয় নবমী তিথীতে। তাঁর জন্ম তিথীতে সারা পৃথিবীর সনাতন ধর্মাবলম্বীরা রাম নবমী উৎসব উদযাপন করে থাকেন।

উৎসবের আনুষ্ঠানিকতার মধ্যে উপবাস, পূজা, ভজন কীর্তন ইত্যাদি থাকে। ভারত ও বাংলাদেশে প্রতি বছর বিভিন্ন স্থানে উৎসবটি উদযাপন করা হয়ে থাকে। বাংলাদেশের বিশেষ করে যশোর জেলার অভয়নগরের রামসরায় অবস্থিত ইসকন মন্দিরে অত্যন্ত আড়ম্বরে রামনবমী উৎসব উদযাপন করা হয়। দেশ-বিদেশের হাজার হাজার ভক্ত এখানে কয়েকদিন ধরে উদযাপিত উৎসবটি উপভোগ করে থাকেন।

2021 রাম নবমী সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নামউৎসবের দিনউৎসবের তারিখ
  রাম নবমী
বুধবার২১ এপ্রিল, ২০২১

২০২০ রাম নবমী সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নামউৎসবের দিনউৎসবের তারিখ
  রাম নবমী
বৃহস্পতিবার২ এপ্রিল, ২০২০

বাংলা পঞ্জিকা অনুসারে – ১৯ চৈত্র, ১৪২৬

২০১৯ রাম নবমী সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নামউৎসবের দিনউৎসবের তারিখ
  রাম নবমী
রবিবার১৪ এপ্রিল, ২০১৯

এটিও জেনে নিনঃ – ২০২০ রাম নবমী সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

শিক্ষা মূলক, চাকুরী, বিনোদন, সাম্প্রতিক ঘটনা সমূহ, জেনারেল নলেজ ও টেকনোলোজি ইত্যাদি বিষয়ক খবর পাবেন আগমনী বার্তা'য়। এছাড়া ও তৎক্ষণাৎ আমাদের পোস্ট সমূহের নোটিফিকেশন পেতে লাইক করুন ফেসবুক পেজ আগমনী বার্তা

Leave a Response

error: Content is protected !!