Sunday, May 24, 2020
স্বাস্থ্যhealthOthers

দাম্পত্যে জীবনে যৌন সমস্যা ও তার সমাধান! Latest 2020

যৌন সমস্যা ও তার সমাধান
105views

যৌন সমস্যা ও তার সমাধানঃ বর্তমান যান্ত্রিক সমাজ ব্যবস্থায় বিবাহিত জীবন নিয়ে অনেক মানুষ অশান্তির মধ্যে দিয়ে জীবন কাটাচ্ছেন। দাম্পত্যে জীবনে যৌন সমস্যা ও তার সমাধান দিতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। আশা করি ঐ উপায়গুলি মেনে চললে আপনার দাম্পত্যে জীবন হবে সুন্দর ও মধুময়।

দাম্পত্য সম্পর্ক ভালোবাসা, রোমান্টিকতা, বন্ধুত্ব, স্নেহময়তা ইত্যাদি নানা কিছুর বুনোটে তৈরি হবে এমনটাই প্রত্যাশিত। তবে সবকিছুর সঙ্গে এ সম্পর্কের অন্যতম মাধুর্যমণ্ডিত, সুন্দর ও অনন্য বিষয়টি কিন্তু নারী-পুরুষের শারীরিক সম্পর্ক। শরীরী প্রেম দাম্পত্যের কেন্দ্রবিন্দু। শুধু জৈবিক চাহিদা মেটানোর জন্যই নয়, ভালোবাসা ও মমতায় জড়িয়ে পড়া দুজন নারী-পুরুষের পারস্পরিক আবেগ ও অনুভূতি প্রকাশের জন্য ‘শরীর’ এক অনবদ্য মাধ্যমও বটে। যৌনতা নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে যত সহজ সরল, খোলামেলা সম্পর্ক থাকবে ততই এই সম্পর্ক বিকশিত হবে।

এটিও পড়ুন – শীতকালীন স্বাস্থ্য বিষয়ক গুরুত্বপূর্ণ টিপস

যৌন সমস্যা দাম্পত্যে জীবনে ফাটল ধরায়। সমস্যার চরিত্র অনুযায়ী সমাধানের পথ খুঁজে নেওয়া খুবই  জরুরী। যৌন জীবনের সমস্যা নিয়ে চিকিত্‍সক বা কাউন্সেলরের দ্বারস্থ হওয়ার কথা এখনো বেশিরভাগ দম্পতিরই অজানা। ফলে শোবার ঘরের চার দেয়ালের মধ্যে তৈরি হয় এক ধরনের তিক্ত, প্রেমহীন পরিবেশ। এই তিক্ততাকে সঙ্গী করেই জীবন কাটিয়ে দেন বেশিরভাগ দম্পতি। এমনটি করবেন না মোটেও।

ভারতের মহারাষ্ট্রে রাজ্যে মুম্বাই শহরে কেয়া কেল্প ইন্টারন্যাশনাল সেক্স এবং হেলথ ক্লিনিক ( Kaya Kalp International Sex & Health Clinics)  এ যৌন সমস্যা নিয়ে ডাক্টারদের পরামর্শ নিতে পারেন।

বাংলাদেশের বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (পিজি হাসপাতাল) ডি ব্লকের ১২ তলায় ‘সেক্স ক্লিনিক’ চালু রয়েছে। বিশেষ পরামর্শের জন্য সেখানে যেতে পারেন অথবা ব্যক্তিগতভাবে যেকোনো মনোরোগ এর জন্য যোগাযোগ করতে পারেন।

এটিও পড়ুন – যৌবন ধরে রাখবে সারাজীবন এই খাবার গুলি খেলে

যৌন সমস্যা ও তার সমাধান

  • সুস্থ যৌন সম্পর্কের জন্য যে জিনিসটা প্রথমেই বেশি প্রয়োজন তা হলো মানসিক বোঝাপড়া। যৌন সম্পর্ক স্থাপনের সঙ্গে সঙ্গে স্ত্রীর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হবে। এতে স্বামী ও স্ত্রীর প্রাথমিক জড়তাটুকু সহজেই কেটে যাবে।
  • দুজনের যৌনচাহিদা ভিন্ন ভিন্ন হতেই পারে, তাই বলে নিজের ইচ্ছেটা গায়ের জোরে স্ত্রীর ওপর চাপিয়ে দেওয়া কক্ষনই ঠিক নয়। স্ত্রী অস্বস্তি বোধ করে এমন কিছু করতে কক্ষনই বাধ্য করবেন না।
  • নিজেদের যৌনজীবন শুধুমাত্র রাতের বিছানার মধ্যে সীমাবদ্ধ রাখবেন না। নিজেদের সমস্যাগুলো নিয়ে একে – উপরের সাথে কথা বলুন। দাম্পত্যসুখের সঙ্গে কিন্তু যৌনতা অঙ্গাঅঙ্গিভাবে খুব জড়িত।
  • নিজের যৌনসমস্যার কথা স্ত্রীকে জানান এবং যত তাড়াতাড়ি সম্ভব চিকিত্‍সকের পরামর্শ নিন। ব্যাপারটা জেনেবুঝে চুপ করে থাকা বা স্ত্রীর ওপর মিথ্যা দোষারোপ কক্ষনই করবেন না। এতে হিতে বিপরীত হবে।
  • যৌনসম্পর্ক সম্বন্ধে অপ্রয়োজনীয় লজ্জা, কুণ্ঠা ও ভয় রাখবেন না। আপনার পছন্দ-অপছন্দ স্বামীকে জানান। স্বামীর সঙ্গে অন্তরঙ্গতা বাড়ান। মনে রাখবেন যৌনতা ভালোবাসা প্রকাশেরই অন্যতম মাধ্যম হিসেবে ধরা হয়।
  • যেকোনো ধরনের অসুস্থতা বোধ করলে স্বামীর সঙ্গে চিকিত্‍সকের কাছে যান। প্রয়োজনে আপনার সমস্যা নিয়ে কাউন্সেলিং করাতে পারেন।
  • স্বামীর কোনো যৌন অসুস্থতা থাকলে, এড়িয়ে না গিয়ে  তার পাশে দাঁড়ান, সব রকম সাহায্য করুন। সুস্থ যৌনজীবনের জন্য একে ওপরের পাশে থাকা জরুরী।
  • নিজেদের যৌনজীবনে যদি কোনো ধরনের সমস্যা দেখা দেয়, তাহলে তা সমাধানের প্রথম শর্ত হলো, সমস্যাটা নিজেদের মধ্যে রাখুন। পরিবার বা আত্মীয়-স্বজন কারো কাছে এই সমস্যা নিয়ে আলোচনা না করাই ভালো। চিকিৎসকের পরামর্শ অক্ষরে অক্ষরে মেনে চলাটাই এসময়ে বুদ্ধিমানের কাজ হবে।
  • নিজেদের সব ঝগড়া, মনোমালিন্য ভুলে একে অপরের পাশে দাঁড়াবার সবচেয়ে সময় এটাই। নিজের সমস্যা থাকলে হীনম্মন্যতায় না ভুগে শর্তহীন সমর্থন চান সঙ্গীর কাছ থেকে।
  • নিজের প্রতি দৃয় আত্মবিশ্বাস গড়ে তুলুন। নিজে সুস্থ হয়ে ওঠার জন্য বা সাহস বাড়াবার জন্য নিজের মনোবল অটুট রাখা খুবই জরুরি।
  • একে অপরকে শুধু ‘সেক্স অবজেক্ট’  কখনই ভাববেন না। সহবাস করা জরুরি নিশ্চয়ই, কিন্তু সম্পর্কের উষ্ণতা বজায় রাখতে এবং ভালোবাসার উত্তাপ ছড়িয়ে দিতে আদর করে জড়িয়ে ধরা, ছোট্ট করে চুমু খাওয়া বা শুধুই হাত ধরে বসে থাকেও নিঃশব্দে অনেক কথা বলা যায়। একে অপরের সঙ্গে বেশি করে সময় কাটান। অন্যের সাথে স্বামী বা স্ত্রীর অক্ষমতা নিয়ে কথা বলা মানে নিজেকেই ছোট করা।
  • বেশি সময় একা একা না কাটিয়ে নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করুন যাতে দুশ্চিন্তা মাথার মধ্যে বাসা বাঁধতে না পারে।
  • বাড়ীকে কখনও কর্মক্ষেত্রে বানানোর চেষ্টা করবেন না। অফিসের কাজ অফিসেই সারুন। স্মার্ট ফোন যতটা সম্ভব দূরে রেখে, সঙ্গিনীকে সময় দিন, এতে সম্পর্ক মধুর হবে।
  • অক্ষমতা নিয়ে যদি কোনো একজনের ব্যবহারে নেতিবাচক পরিবর্তন আসে তাহলে ম্যারেজ কাউন্সেলরের কাছ গিয়ে পরামর্শ নিতে পারেন।

এটিও পড়ুন – কম বয়সে মেয়েদের স্তন ঝুলে যাওয়ার কারণ, ১০০% সমস্যা ও সমাধান ।

ট্যাগঃ দাম্পত্যে জীবনে যৌন সমস্যা ও তার সমাধানের উপায়, যৌন সমস্যা ও তার সমাধানের সঠিক উপায়, জেনে নিন যৌন সমস্যা ও তার সমাধানের ১০ টি উপায়।

শিক্ষা মূলক, চাকুরী, বিনোদন, সাম্প্রতিক ঘটনা সমূহ, জেনারেল নলেজ ও টেকনোলোজি ইত্যাদি বিষয়ক খবর পাবেন আগমনী বার্তা'য়। এছাড়া ও তৎক্ষণাৎ আমাদের পোস্ট সমূহের নোটিফিকেশন পেতে লাইক করুন ফেসবুক পেজ আগমনী বার্তা

Leave a Response

error: Content is protected !!