Sunday, August 9, 2020
রিসেপিরান্নাঘর

পায়েস রান্না সেরা পাঁচটি রেসিপি, Top 5 Payes Recipe

পায়েস রান্না

পায়েস কে না খেতে ভালোবাশে। জন্মদিন হলে তো আর কথায় নেই, আপনারা যারা পায়েস খেতে ভালোবাসেন তাদের জন্য পায়েস রান্না সেরা পাঁচটি রেসিপি শেয়ার করা হল। পায়েস রান্না সেরা পাঁচটি রেসিপি থেকে যেকোন একটা পছন্দ করে ঝটপট রান্না সেরে নিতে পারবেন।

পায়েস রান্না সেরা পাঁচটি রেসিপি

মিষ্টি কুমড়ার পায়েস

প্রয়োজনীয় উপকরণঃ ২৫০ গ্রাম মিষ্টি কুমড়ার, ১ লিটার দুধ, পরিমাণ মত চিনি, কাজুবাদাম, চেরি ও কিসমিস।

পায়েস রান্নার পদ্ধতিঃ

প্রথমে দুধ চিনি মিশিয়ে জ্বাল দিন। এরপর কুমড়া সিদ্ধ করে মেখে নিন| মাখা কুমড়াে দুধের সঙ্গে মিশিয়ে নিন। কিছুক্ষণ গরম করে অন্য পাত্রে ঢেলে নিন। সবশেষে কাজু ও কিসমিস ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

আমসত্ত্ব পায়েস

প্রয়োজনীয় উপকরণঃ ৫০০ গ্রাম আমসত্ত্ব, ৭৫০ গ্রাম দুধ, ৩টি মিষ্টি বিস্কুট, পরিমাণ মত কাজুবাদাম, কিসমিস আর এলাচ গুঁড়ো।

পায়েস রান্নার পদ্ধতি : দুধ গরম করতে দিন। গরম হলে অল্প দুধে মিষ্টি বিস্কুট গুলো ভিজতে দিন। আমসত্ত্ব ছােট ছােট টুকরো করে। দুধ ফুটে অর্ধেক হলে তার সাথে কাজু, কিসমিস, চিনি মিশিয়ে নাড়ুন। বিস্কুটের গােলা ও এলাচ ছড়িয়ে নামান। ঠান্ডা করে নিন। সবশেষে পরিবেশন করুন।

গোল্লার রাজ পায়েস

প্রয়োজনীয় উপকরণঃ গুঁড়া গোবিন্দ ভোগ চাল (অল্প) – ছোট করে কাটা গোটা ৪ রসগোল্লা, কমলা ভোগ, ১ লিটার দুধ, পরিমান মত আঙুর, আপেল, চিনি, কাজুবাদাম পেস্তা ও কিসমিস।

পায়েস রান্নার পদ্ধতিঃ  চিনি মিশিয়ে দুধ ফুটিয়ে ঘন করে চালের গুঁড়া মিশিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর সমস্ত উপকরণগুলি মিশিয়ে দিন। পায়েস ফুটে অর্ধতরল হলে নামিয়ে ঠান্ডা করুন। পরে ফ্রিজে রেখে দিন।

এটিও পড়ুন – দই বানানোর সহজ উপায় মিষ্টি/ টক, Latest Tips #2020

গমের পায়েস রান্নার রেসিপি

প্রয়োজনীয় উপকরণ : ৩০০ গ্রাম গম, ১২ লিটার দুধ, পরিমাণ মত চিনি, গুড়, কাজু, কিসমিস, তেজপাতা, ঘি ও ছোট এলাচ গুঁড়া।

পায়েস রান্নার পদ্ধতিঃ

গম ভাল করে ধুয়ে রোদে শুকনো করে শুকিয়ে নেবেন। শুকনাে খোলায় ভেজে তারপর গুড়িয়ে দেবেন। গুড়ানো গম কড়াইতে ঘি দিয়ে ভেজে নিবেন। দুধ ঘন করতে দিয়ে তাতে গম দিয়ে দিন। সিদ্ধ হলে চিনি মিশিয়ে আরো কিছুক্ষণ ফোটান। ঠান্ডা করে কাজূ, কিসমিস, এলাচ গুঁড়া ছড়িয়ে পরিবেশন করুন।

আমের পায়েস রান্নার রেসিপি

উপকরণ ও ৫টি পাকা আম, ১ লিটার দুধ, | এ পরিমাণ মত চিনি, কাজু ও কিসমিস।।

পায়েস রান্নার পদ্ধতি ঃ পাকা আমের খােসা ছাড়িয়ে ছােট | চ ছােট করে কেটে নিন। দুধ অল্প আঁচে ফুটিয়ে। নিন। দুধের পরিমাণ অর্ধেক হলে চিনি মিশিয়ে | র আরো কিছুক্ষণ রেখে দিন। আধা কাপের মত আমের রস মিশিয়ে আরো কিছুক্ষণ নেড়ে দুধ নামিয়ে দিন। গরম অবস্থাতেই আমের টুকরোগুলো দিয়ে দেবে। ঠান্ডা করে ফ্রিজে রাখুন। কাজু, কিসমিস দিয়ে পরিবেশন করুন।

ছানার পায়েস রান্নার রেসিপি

প্রয়োজনীয় উপকরণঃ ১ কোয়ার্ট দুধ, ছানার জন্য আধ কোয়ার্ট দুধ, সাড়ে তিন চামচ চিনি, ৩টি এলাচ, ১ চামচ সাইট্রিক অ্যাসিড ও ২ চামচ জল।।

পায়েস রান্নার পদ্ধতিঃ প্রথমে ছানা প্রস্তুত করে গামছায় বেঁধে ঝুলিয়ে রাখুন যাতে জল সব ঝরে যায়। দুধ জ্বাল দিন। মাঝারি উত্তাপে দুধ অন্তত আধ ঘন্টা পাঠিয়ে দিন। আরো এক ঘন্টা ফোটান, এবার ছানা থেকে ত্রিকোণ তৈরী করে ফুটন্ত দুধের মধ্যে ফেলুন। একটু অপেক্ষা করে চিনি দিন। আরো কিছুক্ষণ ফোন। এখন কুকার নিভিয়ে ফেলুন। দুধ ফোটা বন্ধ হলে আঁচের উপর থেকে প্যান নামিয়ে ফেলুন এবং ফ্রিজের মধ্যে রাখুন।

Leave a Response