রান্নাঘর রিসেপি

পরোটা তৈরি করার 15 টি রেসেপি

পরোটা তৈরি করার 15 টি রেসেপি

পরোটা তৈরিঃ  সকালের টিফিন হিসেবে বাঙ্গালীদের বেশীর ভাগ পরিবারে রুটি বা পরোটা বানানো হয়ে থাকে। রুটি এবং পরোটার সাথে আমাদের পরিচয় সেই ছোট বেলা থেকেই। মায়েরা রুটি বা পরোটার সাথে যে ছোলার ডাল  বা ডিমের কোন আইটেম বা কোন তরকারী দিয়ে সকালের নাস্তা চালিয়ে দেন। ঘরে বানানো পরোটা আমাদের সকলের কাছে বেশ প্রিয় খাবার।

পরোটা তৈরি করার 15 টি রেসেপি

পরোটা প্রিয়দের জন্যই আজ পরোটা তৈরি করার 15 টি রেসেপি, পরোটা তৈরি করা, হোটেল স্টাইলে পরোটা, হোটেলের পরোটা রেসিপি, পরোটা কিভাবে বানায়, নরম পরোটা বানানোর রেসিপি, আলুর পরোটা, সুজির পরোটা রেসিপি, ডিম পরোটা রেসিপি শেয়ার করা হল।

 

আলুর পরোটা তৈরি করার পদ্ধতিঃ

আলু পরটা হল একটি ভারতীয় ও পাকিস্তানি খাবার যেটি সারা ভারত ও পাকিস্তানের মধ্য-পশ্চিম ও উত্তর অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় জলখাবারের খাদ্য পদের মধ্যে অন্যতম একটি।

আলুর পরোটা তৈরি উপকরণঃ ৮টি বড় সাইজের আলু, ১ চামচ গোল মরিচ, ১ চামচ জিরে গুঁড়াে, আন্দাজ মত নুন, আদা বাটা, ২ চামচ মৌরি গুঁড়াে, পরিমাণ মত বনস্পতি ঘি এবং লেবুর রস।

আলুর পরোটা তৈরি পদ্ধতিঃ  সেদ্ধ আলুর খােসা ছাড়িয়ে লেবুর রস এবং সমস্ত প্রকার মশলা দিয়ে ভালাে করে মাখুন। ময়দাতে ঘি, নুন ময়েন মিশিয়ে ভালাে করে মেখে নিন। ময়দার লেচি কেটে তার মধ্যে আলুর পুর ভরে মুখ বন্ধ করে বেলে নিন। মােটা করে বেলে | ঘিয়ে ভেজে নিন।

 

গাজর ও কড়াই শুটির মিশ্র পরোটা

গাজর ও কড়াই শুটির মিশ্র পরোটা উপকরণঃ ১ কেজি বীট, গাজর, ৫০০ গ্রাম কড়াই শুটি, সামান্য পাঁচ |ফোড়ন, ৪ চামচ তেল, ২ চামচ চিনি, কাঁচা লঙ্কা।

গাজর ও কড়াই শুটির মিশ্র পরোটা পদ্ধতিঃ -বিট, গাজর, কড়াইশুটি একসঙ্গে সিদ্ধ করে চটকে অল্প নুন, লঙ্কা মিশিয়ে কড়াইতে তেল গরম করে অল্প নেড়ে, শুকনাে হয়ে গেলে নামিয়ে নিন। এবার ময়দাতে সামান্য লবণ, ঘি, | ময়ান দিয়ে ময়দা মেখে তার সাথে সমস্ত সেদ্ধ ভালাে করে মেখে লেচি তৈরী করুন। তারপর | পরোটার মত তেলে ভেজে নিন।

এটিও পড়ুন – আলুর দম রান্না করার রেসিপি, Latest Recipe

পনিরের পরোটা

পনিরের পরোটা উপকরণঃ ২০০ গ্রাম পনির, ৫০০ গ্রাম ময়দা, পরিমাণ মত চিনি, |নুন, ঘি এবং অল্প কালোজিরা।

পনিরের পরোটা পদ্ধতিঃ পনির ভালাে করে কুড়ে কড়াইয়ের মধ্যে ঘি দিয়ে গরম করে নিন। সেই সঙ্গে তার মধ্যে অল্প কালাে জিরে, নুন, চিনি মেশাবেন। ময়দাতে সামান্য | ঘি এবং নুন ময়েন দিয়ে ভালাে করে মেখে, লুচি বানিয়ে, তার মধ্যে পনির পুর দিয়ে ভালাে করে বেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।

মিশ্র মসলা পরোটা

মিশ্র মসলা পরোটা উপকরণ : ১ কেজি ময়দা, এছাড়া নুন, কালোজিরা, বড় চামচের ৪ চামচ ধনে, ২ চামচ লঙ্কা গুঁড়ো, ৩ চামচ মিষ্টি, ২০০ গ্রাম ঘি, যােয়ান ও নুন।

মিশ্র মসলা পরোটা পদ্ধতি—সব মশলা ভালাে করে ভেজে গুঁড়িয়ে নিন। ময়দার মধ্যে সব মশলা মিশিয়ে, নুন, মিষ্টি, ঘি এবং সমস্ত মশলা মিশিয়ে ভালাে করে মেখে নিন। চাটুতে বেলে ভেজে নিন। আচার বা সস দিয়ে পরিবেশন করুন।

মুন পরোটা

মুন পরোটা উপকরণ ঃ ৪ কাপ ময়দা, বিটের রস, পালং-য়ে রস, কাঁচা আম বাটা বা আমড়া বাটা, প্রয়ােজন মত অ্যারারুট, খাবার সােডা, নুন, চিনি, ধনেপাতা ও ভাজার মত তেল।

মুন পরোটা পদ্ধতি ঃ—সােডা, নুন এবং ময়দা ভালােভাবে মিশিয়ে তিনভাগ করুন। তাদের একভাগে বীটের রস, একভাগে পালং শাকের রস, একভাগে আম-আমড়া বাটা ধনে পাতা কুচিয়ে মিশিয়ে দিন। তিনটে ভাগ ভালাে করে মেখে লেই বানিয়ে আলাদা আলাদা বেলে, তিনটে রুটি একের উপর এক করে চাপিয়ে, উপরে তেল এবং অ্যারারুট ছড়িয়ে চেপে চেপে বেলে নিন। এই রুটি কেটে রােল বানিয়ে পুনরায় লেচি বানান। পরোটার মত ছেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।

বেসনের পরোটা

বেসনের পরোটা উপকরণঃ ১০০ গ্রাম আটা, ১৫০ গ্রাম বেসন, পরিমাণ মত নুন, চিনি, আদাবাটা এবং লঙ্কাগুঁড়াে।

বেসনের পরোটা পদ্ধতিঃ  বেসন, আটা, নুন, আদা বাটা – লঙ্কাগুঁড়াে ভালাে করে মিশিয়ে গুলো। নিন। তবে বেশী ঘন বা পাতলা করবেন না। চাটুর উপর অল্প তেল মিশিয়ে আঁচ কমিয়ে চাটু চাপিয়ে বেসনের মিশ্রণ, চাটুতে দিয়ে দুই প্রান্ত ভালাে করে ভাজুন। ভালাে করে ভেজে চাটনী দিয়ে পরিবেশন করুন।

পালংয়ের পরোটা

পালংয়ের পরোটা উপকরণঃ ৫০০ গ্রাম ময়দা, ১ আঁটি পালং শাক, পরিমাণ মত নুন, ঘি ও চিনি।

পালংয়ের পরোটা পদ্ধতিঃ পালং শাক ভাপিয়ে, আটার সাথে – নুন, চিনি, পালং ভাপা এক সঙ্গে মেখে পরোটা লেচি বানান। চাটুতে প্রথমে সেঁকে, তারপর ঘিয়ে ভেজে পরিবেশন করুন।

ফুলকপির পরোটা

ফুলকপির পরোটা উপকরণঃ ১টা ফুলকপি, ৫০০ গ্রাম ময়দা, আদা, ধনে পাতা, কাঁচালঙ্কা, নুন, ২০০ গ্রাম, বাদাম তেল।

ফুলকপির পরোটা পদ্ধতি —কপি টুকরাে টুকরাে করে কেটে, নুন দিয়ে চেপে জল বের করুন। কড়াইয়ের মধ্যে তেল দিয়ে আদা, নুন, লঙ্কা, ধনেপাতা মিশিয়ে কড়াইতে একটু নেড়ে নিন। পরোটা নুন এবং ঘি ময়েন দিয়ে মেখে ফুল কপির পুর ভরে পরোটার মত তেলে ভেজে পরিবেশন করুন।

পেঁপের পরোটা

পেঁপের পরোটা উপকরণ ঃ ৪ কাপ আটা, ২৫০ গ্রাম গ্রেট করা পেঁপে, পরিমাণ মত আমচুর ও সৈন্ধব নুন।

পেঁপের পরোটা পদ্ধতি—সমস্ত উপকরণ একসঙ্গে জল দিয়ে শক্ত করে মেখে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন। তারপর লেচি কেটে পরোটার মত বেলে ভেজে নিন বা সেঁকে নিন।

এটিও পড়ুন – পায়েস রান্নার রেসিপি সঠিক পদ্ধতি, Latest 

কলার পরোটা

কলার পরোটা উপকরণ ঃ ১ কেজি ময়দা, ১০০ মিলি দুধ, ১টা পেস্টকরা কাঁঠালি কলা, ১০০ গ্রাম দই ও ২ চামচ চিনি।

পুরের জন্য—১০০ গ্রাম মাখন, ৪ টে মেথি পাতা কুচানাে, ৪ টে ধনে পাতা কুচানাে।

কলার পরোটা পদ্ধতি-দুধ, চটকানাে কলা, দই, নুন, চিনি এবং ময়দা ভালাে করে মেখে লুচি তৈরী করে গােল করে বেলে, তার উপর মাখন লাগিয়ে মেথি পাতা, কুচানাে ধনে পাতা ছড়িয়ে দিন। বেলা লুচির কেন্দ্র থেকে একটা দিক কেটে, গােল করে ভাজ করে ওটাকে গােল করে বেলে নিয়ে | তাওয়াতে তেল দিয়ে ভেজে গরম পরিবেশন করুন।

 

ঢাকাই পরোটা

ঢাকাই পরোটা উপকরণঃ ১ কেজি ময়দা, ১২৫ গ্রাম ঘি, নুন ও চিনি।

ঢাকাই পরোটা পদ্ধতিঃ  প্রতি ১ কেজি ময়দা তে ১২৫ গ্রাম ঘি মেশান। অল্প নুন এবং চিনি দিয়ে মেখে ভালাে করে লুচি কাটুন। এই পরোটা বেলার ক্ষেত্রে সাধারণ পদ্ধতি ছাড়াও পরোটা মাঝখান চিরে নীচ থেকে উপরের দিকে গুটিয়ে চেপে বেলে ভেজে নেবেন।

দুধ ময়দার পরোটা

দুধ ময়দার পরোটা উপকরণঃ ২৫০ গ্রাম ময়দা, ৭৫০ গ্রাম আটা, ২৫০ গ্রাম বেসন, ১০০ মিলি দুধ, কাঁঠালি কলা ১টা, সাদা তেল ও পরিমাণ মত নুন।

পুরের জন্য—৫০০ গ্রাম আলু, পাতিলেবুর রস, ধনেপাতা কুচানাে, ২ চা চামচ চাট মশলা ও বিটনুন।

দুধ ময়দার পরোটা পদ্ধতি —আলু সিদ্ধ করে ভালাে ভাবে চটকে, তার সাথে লেবুর রস, ধনেপাতা কুচি, চাট মসলা দিয়ে ভালাে ভাবে মেখে নিন। ময়দা, আটা, বেসন, দুধ, কলা, দই, নুন ভালাে ভাবে মেখে লুচি করে তার ভিতরে আলুর পুর দিয়ে গােল করে বেলে তেলে ভেজে পরিবেশন করুন।

পুদিনার পরোটা

পুদিনার পরোটা উপকরণঃ ১ কেজি আটা, ১ আঁটি পুদিনা পাতা, প্রয়ােজন মত নুন, তেল ও ঘি।

পুদিনার পরোটা  পদ্ধতিঃ  একসঙ্গে সব রকম উপকরণ ভালাে করে মেখে লুচি তৈরী করে বেলুন। তেলে বা ঘিয়ে ভেজে পরিবেশন করুন।

মিষ্টি পরোটা

মিষ্টি পরোটা উপকরণ ঃ ৫০০ গ্রাম ময়দা, ১টি পাকা তাল, ২০০ গ্রাম চিনি, খাবার সােডা, বড় এলাচ ও ভাজার জন্য ঘি।

মিষ্টি পরোটা পদ্ধতি—তালের রস বের করে, ময়দা এবং এলাচের গুঁড়াে দিয়ে মেখে, অল্প সােডা এবং চিনি মেশান। শক্ত করে মেখে লেচি বানিয়ে পরোটার মত তেলে ভাজুন।

ট্যাগ: #পরোটা তৈরি #জেনে নিন পরোটা তৈরি করার সহজ পদ্ধতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *