পত্র রচনা

পরীক্ষায় কৃতিত্ব প্রদর্শনের জন্য অভিনন্দন জানিয়ে তোমার বন্ধুকে পত্র লিখ

পরীক্ষায় কৃতিত্ব প্রদর্শনের জন্য অভিনন্দন জানাইয়া তোমার বন্ধুকে একখানি পত্র দাও ।

পরীক্ষায় কৃতিত্ব প্রদর্শনের জন্য অভিনন্দন জানিয়ে তোমার বন্ধুকে পত্র লিখ অথবা পরীক্ষায় কৃতিত্ব প্রদর্শনের জন্য অভিনন্দন জানাইয়া তোমার বন্ধুকে একখানি পত্র দাও অথবা পরীক্ষায় কৃতিত্ব প্রদর্শনের জন্য শুভেচ্ছা জানিয়ে তোমার বন্ধুকে পত্র লিখ ইংরেজিতে

পরীক্ষায় কৃতিত্ব প্রদর্শনের জন্য অভিনন্দন জানিয়ে তোমার বন্ধুকে পত্র লিখ

রায়গঞ্জ

২রা এপ্রিল, ২০২০

প্রিয় প্রফুল্ল্য,

প্রীতি ও শুভেচ্ছা নিও। গত মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় মধ্যশিক্ষা পর্ষদ বোর্ডের ১০ লক্ষ ছাত্র-ছাত্রীর মধ্যে তুমি চতুর্থ স্থান (৫টি লেটারসহ) অধিকার করায় আমার আনন্দের পরিমাণ আশাতিরিক্ত। পরীক্ষায় এই গৌরবোজ্জ্বল ফলাফল প্রদর্শন করার জন্য তোমাকে আমি আন্তরিকভাবে অভিনন্দন জানাই। শুনিয়াছি, তোমার স্কুলের শিক্ষকমণ্ডলী, তোমার জনক-জননী এবং তোমার হিতাকাঙ্খী ব্যক্তিবর্গ ইতিমধ্যেই তোমাকে আনুষ্ঠানিকভাবে অভিনন্দিত করিয়াছেন। তুমি নিজে কেবল একজন ভাল ছাত্রই নও, তুমি সঙ্গীতের একজন গুণী শিল্পীও। শুনিয়াছি, তুমি অনুষ্ঠানে গান গাহিয়াছিলে ৷ আমার একান্তই দুর্ভাগ্য যে, আমি তোমার এই অনির্বচনীয় আনন্দের উৎসবে উপস্থিত থাকিতে পারি নাই। সেইজন্য মনোকষ্ট ভোগ করিয়াছি। যাহা হউক, আমি মনে করি যে তুমি আমার এক অকৃত্রিম বন্ধু।

জীবনের স্রোতে গা ভাসাইয়া দিয়া যাহারা মনে করে, এ-জীবন অর্থহীন তাহাদের বাচিয়া লাভ কি? আমার বিবেচনায়, একজন তরুণ ও যুবককে সত্যিকার অর্থে মানুষ হইয়া গড়িয়া উঠিতে হইলে তাহাকেও উপযুক্ত প্রশিক্ষণ নিতে হইবে, লেখাপড়া ও জ্ঞান সাধনার আদর্শকে সামনে রাখিয়া অগ্রসর হইতে পারিলে জীবনে কোন দিনও ব্যর্থতা আসিবে না। শুনিয়াছি, তুমি ছাত্রজীবনে যেইরূপ নিয়মিতভাবে পড়াশুনা চালাইয়া আসিয়াছ তাহাতে আমি আশা করিয়াছিলাম যে, পরীক্ষায় তুমি অবশ্যই স্ট্যাণ্ড করিবে। আমার কথা অক্ষরে অক্ষরে ফলিয়াছে। তোমাকে আমার পুনরায় অভিনন্দন- আন্তরিক অভিনন্দন।

তুমি তোমার বাবা-মাকে আমার ভক্তি-শ্রদ্ধা জানাইবে। ভরসা করি অনতিদূর ভবিষ্যতে আমি তোমাকে ব্যক্তিগতভাবে অভিনন্দন জানাইতে যাইব।

সর্বাঙ্গীন কুশল জানাইতেছি।

ইতি –

তোমার প্রিয় বন্ধু

নবব্রত সরকার

এটিও পড়ুন – প্রাচীন রাজপ্রাসাদ ভ্রমণের অভিজ্ঞতা জানিয়ে বন্ধুকে পত্র লেখো

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button