পত্র রচনা

পত্র লেখার সঠিক নিয়ম | চিঠিপত্র লেখার প্রয়োজনীয়তা LETTER-WRITING

পত্র লেখার পদ্ধতি। চিঠিপত্র লেখার প্রয়োজনীয়তা :

পত্র লেখার সঠিক নিয়ম : চিঠি বা পত্র হলো একজনের পক্ষ থেকে অন্যজনের জন্য লিখিত তথ্যধারক বার্তা। চিঠি দুজন বা দুপক্ষের মধ্যে যোগাযোগ বজায় রাখে; বন্ধু ও আত্মীয়দের আরো ঘনিষ্ট করে, পেশাদারি সম্পর্কের উন্নয়ন করে এবং আত্মপ্রকাশের সুযোগ দেয়

পত্র লেখার সঠিক নিয়ম LETTER-WRITING

PARTS OF A LETTER

চিঠিপত্র লেখার প্রয়োজনীয়তা :

দুরের আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধবদের খোঁজখবর নিতে হলে, কিছু জানতে কিংবা জানাতে হলে চিঠিপত্র লিখে জানতে বা জানাতে হয়। ব্যবসা-বাণিজ্য ও অফিস সংক্রান্ত তথ্যাদি জানতে বা জানাতে হলেও অনেক সময় চিঠিপত্রের আশ্রয় নিতে হয়। ইংরেজিতে একে Letter Writing বলে।

ভাষা ও তাব কী রকম হতে হবে :

হিনির মাধ্যমে লেখকের সকল তথ্য জানানো হয় বলে চিঠির ভাষা সহজ ও সরল হওয়া আবশ্যক। এর ভাবও স্পষ্ট ও সরাসরি হলে ভাল হয়। এতে প্রাপক সাগ্রহে চিঠি পাঠ করেন। চিঠির মমার্থ বুঝতে যদি প্রাপকের অসুবিধা হয় তবে চিঠি যেখার উদ্দেশ্যই ব্যর্থ হয়।

নতুন ঠাক্রম অনুযায়ী চিঠি-পরের ভাব কোন ধরনের হবে তার Semi Gulde-line বা দিক-নির্দেশনা থাকবে। ডিঠি-পত্র লেখার সময় সেগুলো সঠিকভাবে অনুসরণ করতে হবে।

চিঠির প্রকারভেদ :

বিষয়ভিত্তিক ভাবে চিঠিতে চার ভাগে ভাগ করা যায়, যথা

  1. Private or Personal Letters (ব্যক্তিগত চিঠিপত্র):  বাবা-মা, ভাই-বোন, বন্ধু-বান্ধব, আত্মীয় যান এবং পরিচিত লোকের মধ্যে ব্যক্তিগত বিষয় ও ভাবের আদান-প্রদানমূলক চিঠিকে Private or Personal Letters বলা হয়।
  2. Business Letters (ব্যবসা সংক্রান্ত পত্রাদি): ব্যবসা-বাণিজ্য বিষয়ক পরে অত্যন্ত প্রয়োজনীয় ও জরুরী বিষয় ছাড়া অপ্রয়োজনীয় কোন বক্তব্য থাকা উচিত নয়। যে চিঠিপত্রের দ্বারা ব্যবসা-বাণিজ্য সম্পর্কে বক্তব্য নিবেদিত হয় তাকে Business Letters বলে।
  3. Omcial Letters (কার্যালয় সংহা পত্রাদি) : সাধারণত সরকারি বা বেসরকারি কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচাত্রীরা নিজেনের মধ্যে আদেশ-নির্দেশ প্রভৃতি চিঠিপত্র আকারে পারস্পরিক অবগতির জন্য দিয়ে থাকেন তাকে Official Letters: বলে। চাকরির জন্য আবেদন কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা স্বাক্ষরিত আদেশনামা, সাক্ষাৎকার আহবান প্রভৃতি চিঠিপত্র এ পর্যায়ভুক্ত।
  4. Publle Letters সেংবাদপত্রে প্রকাশার্থে লিখিত চিঠি-পত্রাদি): জনগণের স্বার্থে সংবাদপত্রে প্রকাশের জন্য লিখিত চিঠিপত্রাদি এ পর্যায়ভুক্ত। জনসাধারণের দুরবস্থা ও অভিযোগমূলক, কোন বিষয়ের ওপর মতামত অপেক, কোন কার্যক্রম অথবা পরিকল্পনা প্রকাশ সংক্রান্ত চিঠিপত্র সংবাদপত্র দেখা হয় এগুলোকে Public Letters বলে।

চিঠির অংশসমূহ:

1. Heading বা Place and Date শিরোনামা): চিঠির উপরিভাগে জামনিকের তোলায় প্রথমে লেখকের ঠিকানা ও তার নিচে তারিখ লিখতে হয়। যেমন-

 Kaliyaganj, Uttar Dinajpur
West Bengal, 733132

2. Salutation ( সম্বোধন) : যাকে উদ্দেশ্য করে লেখা হয় তাকে সম্বোধন করাকে Salutation বলা হয়। Heading-এর নিচে বাঁ দিকে লিখে কমা (,) দিতে হয়। যেমন- My dear father. Dear Sir ইত্যাদি।

3. Body of the letter (চিঠির মূল অংশ) : Salutation-এর একটু নিচে সামান্য ডান দিক থেকে মূল বিষয় লিখতে হয়। পত্রটি বক্তব্য অনুযায়ী অনুচ্ছেদে ভাগ করতে হয়। যেমন-

a. My dear X.

b. I received your letter yesterday. I am really glad to know that you stood first in the examination.

c. You will be extremely glad to hear that we are going to visit Paharpur next month ইত্যাদি।

4. Subscription (বিদায়/অধোনামা) : চিঠির প্রান্তে ডানদিকে Subscription লিখতে হয় এবং এর পরে কমা (,) বসাতে হয়। লেখক ও প্রাপকের সম্পর্ক অনুযায়ী এটা বিভিন্ন রকমের হতে পারে। যেমন- Your affectionate son. অথবা Yours ever ইত্যাদি।

5. Singnature (স্বাক্ষর) : Subscription-এর নিচেই লেখকের নাম স্বাক্ষর করতে হয়। পরিচিত বা গুরুজন হলে সংক্ষিপ্ত বা ছোট নামটি লিখলেও চলে। কিন্তু অপরিচিত ব্যক্তির কাছে পুরোনাম লেখা উচিত।

Superscription (পত্র প্রাপকের নাম ঠিকানা) : যার কাছে চিঠি যাবে তার নাম ও ঠিকানা স্পষ্টাক্ষরে অথবা পোস্ট কার্ডে লিখতে হয়। মনে রাখতে হবে, ঠিকানা ভুল হলে চিঠি প্রাপকের কাছে পৌঁছায় না। যেমন-

গ্রামের ঠিকানা হলে লিখতে হবে এভাবে

Janab Abul Quasem

Vill. Pahartali

P. O. Mahamuni

Thana : Raozan

Dist. Chittagong.

শহরের ঠিকানা এভাবে লিখতে হবে-

144/AD. Ahmedbag

Mr. A. Hasem

P. O. Bashaboo

Dhaka-1214

বিঃ দ্রঃ Janab. Mr. Dr. Prof. ইত্যাদি নামের আগে লিখলে নামের আগে Esq.লিখতে হয় না। Esq. লিখলে তার পরেই শিক্ষাগত যোগ্যতা বসে। যেমনঃ

R. F. Abul Basar, Esq. M. B. A. Private Letters

পত্র লেখার সঠিক নিয়ম

এটিও পড়ুন – বিদ্যালয়ে উপস্থিত না হওয়ার জন্য ছাত্রের আবেদন

ট্যাগ- পত্র লেখার সঠিক নিয়ম | চিঠিপত্র লেখার প্রয়োজনীয়তা LETTER-WRITING, জেনে নিন পত্র লেখার সঠিক নিয়ম | জেনে নিন চিঠিপত্র লেখার প্রয়োজনীয়তা LETTER-WRITING RULES, না জানলে জেনে নিন পত্র লেখার সঠিক নিয়ম | চিঠিপত্র লেখার প্রয়োজনীয়তা PDF, LETTER-WRITING Download.

Letter Writting

এগুলিও পড়তে পারেন -

Related Articles

2 Comments

Leave a Reply

Your email address will not be published.

five + 11 =

Back to top button