পূজার দিন ও তারিখউৎসব

2021 কালী পুজা সময় ও নির্ঘণ্ট, শ্যামা পুজা ক্যালেন্ডার

কালী পুজা সময়ঃ শক্তি আরাধনার আর এক দেবী হল মা চণ্ডী। দুর্গা পুজোলক্ষ্মী পুজোর পরেই সময় শক্তি সাধনার, অর্থাৎ কালী পুজো বা শ্যামা পুজোর| মা কালীর অনেক নাম- কেউ মা কালীকে চণ্ডী বলে, কেউ বলে শ্যামা। মা কালী পুজো সাধারণত অমাবস্যা তিথিতে সম্পন্ন করা হয়| বাংলায় গৃহে বা মন্দিরে প্রতিষ্ঠিত কালীপ্রতিমার নিত্যপূজা হয়ে থাকে। কালী পুজা আলোর পুজা বলে ও আমরা জানি। এই দিন আলোকসজ্জা ও আতসবাজির উৎসবের মধ্য দিয়ে সারা রাত্রিব্যাপী কালীপূজা অনুষ্ঠিত হয়। এবারে মা কালী পুজা হবে ১৪ নভেম্বর ২০২০ শনিবার।

কালী পুজা সময় ও নির্ঘণ্ট

কালী পুজা কী এবং কেন?

কালী পূজা মানেই আলোর উৎসব। দেবী কালীকে মা শ্যামা নামেও ডাকা হয়। বাঙ্গালী অবাঙ্গালি সকল হিন্দুরাই এই উৎসব পালন করেন। বাংলায় গৃহে বা মন্দিরে প্রতিষ্ঠিত করে কালীপ্রতিমার নিত্যপূজা হয়ে থাকে। প্রতেক বছর কার্ত্তিক মাসের অমাবস্যা তিথিতে অনুষ্ঠিত কালীপূজা বিশেষ জনপ্রিয়। এই কার্ত্তিক মাসের কালী পুজাকে দীপান্বিতা কালীপূজা ও বলা হয়। এই দিন আলোকসজ্জা ও আতসবাজির উৎসবের মধ্য দিয়ে সারা রাত্রিব্যাপী কালীপূজা অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, দীপান্বিতা কালীপূজার দিনটিতে ভারতের অন্যান্য জায়গায় দীপাবলি উৎসব পালিত হয়। এছাড়া মাঘ মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে রটন্তী এবং জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে ফলহারিণী কালীপূজাও যথেষ্ট জনপ্রিয়।

কালী পুজার তারিখ

২০২১ মা কালী পূজা সময় ও তারিখ, ২০২১ শ্যামা পূজার ক্যলেন্ডার, ২০২১ কালী পুজা কবে এবং কখন, ২০২১ মা শ্যামা পুজা সময় ও তারিখ, ২০২১ চণ্ডী পূজার ক্যালেন্ডার, ২০২১ শ্যামা পূজার ক্যলেন্ডার।

শ্যামা পূজা ফর্দ

সিন্দুর, গুরু, পূজক ও তন্ত্রধারকের বরণ ৩, বরণাঙ্গুরীয়ক ৩, বরণডালা, (যাহাদের অধিবাস করা কুলাচার আছে তাঁহাদের), যজ্ঞোপবীত ৬, তিল, হরিতকী, পঞ্চগুঁড়ি, পঞ্চগব্য, পঞ্চশস্য, পঞ্চরত্ন, পঞ্চপল্লব, ঘট, একসরা আতপচাউল, কুণ্ডহাঁড়ি ১, তেকাঠা ১, দর্পণ ৬, সশীষ ডাব ১, তীর ৪, ঘটাচ্ছাদন গামছা ১, শ্যামাপূজার শাটী ১, মহাকালের ধুতি ১, বিষ্ণুপূজার ধুতি ১, আসনাঙ্গুরীয়ক ৩, মধুপর্কের বাটী ৩, দধি, মধু, চিনি, পুষ্প, দূৰ্ব্বা, তুলসী, বিল্বপত্রমাল্য ৩, থালা ১, ঘট ১, লােহা ১, নথ ১, শঙ্খ ২, সিন্দুরচুবড়ি ১, বালি, কাষ্ঠ , খােড়কে ১, গব্যঘৃত আধ সের, হােমের বিল্বপত্র ১০৮ বা ২৮, ভােগের দ্রব্যাদি, কপূর, পান, পানের মশলা, ছাগবলি, আরতি, দক্ষিণা।

২০২১ সালে কালী পুজা হবে ৪ নভেম্বর ২০২১ রোজ বৃহস্পতিবার।

২০২১ মা কালী পূজা সময় ও তারিখ

নিম্নে ২০২১ সালে শ্রী শ্রী মা শ্যামা / মা কালী পুজার দিন ও নির্ঘণ্ট দেওয়া হল।

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
২০২১ মা কালী পুজা
বৃহস্পতিবার ৪ নভেম্বর ২০২১

২০২০ মা কালী পূজা সময় ও তারিখ

নিম্নে ২০২০ সালে শ্রী শ্রী মা শ্যামা / মা কালী পুজার দিন ও নির্ঘণ্ট দেওয়া হল।

উৎসবের নাম উৎসবের দিন উৎসবের তারিখ
২০২০ মা কালী পুজা
শনিবার ১৪ নভেম্বর ২০২০

২০২০ কালী পুজার তিথি

আমবস্যা তিথি শুরু – ০২ঃ১৭ PM , ১৪ নভেম্বর ২০২০
আমবস্যা তিথি সমাপ্ত – ১০৩৬ AM , ১৫ নভেম্বর ২০২০

২০১৯ মা কালী পূজা সময় ও তারিখ

নিম্নে ২০১৯ সালে শ্রী শ্রী মা শ্যামা / মা কালী পুজার দিন ও নির্ঘণ্ট দেওয়া হল।

উৎসবের নাম দিন তারিখ
মা কালী পুজা ২০১৯ রবিবার ২৭ অক্টোবর ২০১৯

মা কালীর ধ্যান মন্ত্র

ওঁ শবারুঢ়াং মহাভীমাং ঘোরদংস্ট্রাং বরপ্রদাম্।
হাস্যযুক্তাং ত্রিনেত্রাঞ্চ কপালকর্ত্তৃকাকরাম্।।
মুক্তকেশীং লোলজিহ্বাং পিবন্তীং রুধিরং মুহু।
চতুর্ব্বাহু যুতাং দেবীং বরাভয়করাং স্মরেৎ।।

ট্কাযাগঃ কালী পুজা সময় ও নির্ঘণ্ট, শ্যামা পুজা ক্যালেন্ডার, ২০২১ কালী পুজা সময় ও নির্ঘণ্ট, ২০২১ শ্যামা পুজা ক্যালেন্ডার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button