বিনোদনNewsকর্ম-শিক্ষা

কাপড়ের পুতুল তৈরি করার সহজ পদ্ধতি 100%

করোনা ভাইরাস আতঙ্কে গৃহ বন্ধী, অনের সময় ব্যায় হতেই চায় না। মোবাইলে গেম কিংবা ফেসবুক ব্যবহার করেরও বিরক্ত বোধ হচ্ছে, সেজন্য আজকের এই মজার পোষ্ট। অনেকের অনেক রকম শখ থাকে। কারো মাটির জিনিস বানানো, কারো বা উলের জিনিস বানানো, কারো বা ছবি আঁকা ইত্যাদি ইত্যাদি। আজকে আপনাদের সঙ্গে শেয়ার করবো কিভাবে কাপড় দিয়ে পুতুল বানানো যায়। [ কাপড়ের পুতুল তৈরি করার সহজ পদ্ধতি , বাড়িতে বসেই বানান কাপড়ের পুতুল কাপড়ের তৈরি পুতুল, কাপড় দিয়ে সুন্দর পুতুল বানানোর উপায়, কাপড়ের তৈরি পুতুল   ]

কাপড়ের পুতুল তৈরি করার সহজ পদ্ধতি

কাপড়ের পুতুল তৈরিতে প্রয়োজনীয় জিনিস

পুতুল তৈরি করতে প্রয়োজন সাদা বা হালকা রং এর ফ্লানেল কাপড়। চোখের জন্য কালো পুঁতি। কালো সুতো ও উল। লাল সুতো সূচ, লম্বা রঙিন কাপড়ের ফালি, কাগজ, পেন্সিল, ট্রেসিং পেপার, কার্বন পেপার, কাঠের গুড়ো, তুলো।

পুতুল তৈরিতে প্রয়োজনীয় যন্ত্রপাতি

কাপড় সেলাই করা সূচ ছোট কিংবা বড়, কাঁচি (বড় অথবা ছোট), ব্লেড  ইত্যাদি। [ এটিও পড়ুন- ঘড়ে বসে ডিজিটাল মার্কেটিং দক্ষতা বৃদ্ধি করে ইনকাম শুরু করুন ]

কাপড়ের পুতুল বানানোর পদ্ধতি

প্রথমে কাগজে একটি পুতুলের ছবি এঁকে নিতে হবে। পুতুলটির চোখ নাক, মুখ, চুল খুব স্পষ্টভাবে আঁকা হল। এবং দু’ পাশের দুটি হাত আঁকা হল। নীচে দুটি পা আলাদা করা হল। এই ছবিটি ট্রেসিং পেপারে তুলে, কার্বন পেপারের সাহায্যে কাপড়ে আঁকা হল। কাপড়ের মোট দু’বার আঁকা হল ও দুটি পুতুলের ছবির আকারের টুকরো কাঁচি দিয়ে কেটে নেওয়া হল। একটি টুকরোতে মুখের অংশে নাক, কান ভ্রূ ইত্যাদি কালো সুতোর সাহায্যে সূচ সেলাই করা হল ছবির মত করে, লাল সুতো দিয়ে ঠোঁট সেলাই করা হল।

এবার কালো পুঁতি দুটি চোখের জায়গায় সেলাই করা হল। ইচ্ছে হলে হাতের অংশে সুচ-সুতো দিতে হাতের আঙ্গুলেও করে নেওয়া যায়। এবার শরীরের সামনের অংশের টুকরোটি পিছনের অংশের টুকরোর সাথে সমান করে রাখা হল ও ধারগুলি সেলাই করে নেওয়া হল। কেবল পায়ের দিকটা খোলা রেখে । এই খোলা অংশটি তুলো ও কাঠের গুড়ো দিয়ে ভর্তি করা হল পুতুলের শরীরে। এবার তলার দিকটাও মুড়ে শেলাই করে দেওয়া হল। কালো উলগুলি সুতোর সাহায্যে মাথায় আটকে চুল করা হল।

এবার সবশেষে, রঙিন, ছাপা একফালি কাপড় দিয়ে পুতুলের শাড়ী করা হল ও কুঁচি-আঁচল দিয়ে শাড়িটি পরানো হল। শাড়িটি সুতো দিয়ে শরীরের সাথে সুক্ষ্ম সুক্ষ্ম ফোঁড় দিয়ে সেলাই করে দিলে আরও পোক্ত হবে। এরপর শিশুরা খেয়াল খুশিমতো পুতুলকে আরাও সাজাতে পারে।

আপনার কোন নতুন আইডিয়া থাকলে আমাদের সাথে শেয়ার করতে পারেন। আমার আগমনী বার্তায় আপনার লেখাটি পাবলিশ করবো। যোগাযোগ- agomonibarta@gmail.com কিংবা নীচের দেওয়া ফেসবুকে ও যোগাযোগ করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button