রিসেপিরান্নাঘর

কাঁচা আমের জেলি বা জ্যাম তৈরি করার পদ্ধতি

আজ এই পোষ্টে কিভাবে সহজে কাঁচা আমের জেলি বা জ্যাম তৈরি করা যায় তা আপনাদের জন্য শেয়ার করা হল। [ কাঁচা আমের জেলি বা জ্যাম রেসিপি, কাঁচা আমের জেলি তৈরির পদ্ধতি, আমের জেলি বা জ্যাম তৈরি করার রেসিপি ]  এটিও পড়ুন – ১০০+ নতুন নতুন রান্না করার টিপস ও ট্রিক্স

আমের জেলি বা জ্যাম তৈরি করার পদ্ধতি

জেলি তৈরির উপকরণঃ

মাঝারি সাইজের কাঁচা আম ১০টি, আদা ২৫গ্রাম, তেজপাতা ২/৩টি, চিনি ৫০০ গ্রাম, কিসমিস ২৫ গ্রাম, কাজুবাদাম ২৫ গ্রাম, খেজুর ৮/১০টি, ছোট এলাচ ৬টি।

প্রস্তুতি প্রণালীঃ

আম গুলি ভাল করে জলে ধুয়ে খোসা ভালোভাবে ছাড়িয়ে নিতে হবে। উনুনে কড়াই চাপিয়ে পরিমাণ মতো জল দিয়ে গরম করতে হবে। আমগুলি ভালোভাবে মিহি করে কুড়িয়ে নিতে কড়াইতে দিয়ে ফুটিয়ে নিতে হবে, এরপর আম জল ঝরানোর মত পাত্রে ঢেলে জল ঝরিয়ে নিতে হবে। আবার উনুনে কড়াই বসিয়ে জল দিয়ে চিনি দিয়ে ফটাতে হবে। চিনিজল ফুটতে থাকলে আদাকুচি, তেজপাতা, কিসমিস, কাজুবাদাম, খেজুর এবং আম দিয়ে ভালোভাবে নাড়তে হবে। ফুটতে ফুটতে গাড় হয়ে এলে ছোট এলাচ থেতো করে ছড়িয়ে দিয়ে উনুন থেকে নামিয়ে ফেলতে হবে। ঠাণ্ডা করে কাচের বয়ামে জেলি ভরে রাখতে হবে। মাঝে মাঝে জেলির বয়াম রোদে দিতে হবে। এইভাবে প্রশুতি জেলি ৪/৫ মাস ঘরে সংরক্ষণ করে রাখা যায় এবং খাওয়া যায়।

*** ফেসবুকে আমাদের লেখা পেতে লাইক করুন আগমনী বার্তা ফ্যান পেজ।।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button