ইন্ট্রানেট এবং এক্সট্রানেট (Intranet and Extranet) এর মধ্যে পার্থক্য কী?

0
0

ইন্ট্রানেট এবং এক্সট্রানেট (Intranet and Extranet) এর মধ্যে পার্থক্য কী? অথবা ইন্ট্রানেট এবং এক্সট্রানেট (Intranet and Extranet) এর মধ্যে সম্পর্ক কি?

  • You must to post comments
0
0

ইন্ট্রানেট এবং এক্সট্রানেট (Intranet and Extranet): ধরুন, একটি বৃহৎ কোম্পনি যার অফিস দেশের বিভিন্ন শহরে এবং দেশের বাইরেও আরো কয়েকটি এলাকায় বিস্তৃত। এ কোম্পানির

প্রতিটি অফিসেই ল্যান রয়েছে এবং দেশে ও দেশের বাইরের ল্যানগুলো পরস্পরের সাথে যুক্ত। এ ধরনের নেটওয়ার্ককে আপনি ওয়ান বলতে পারেন। তবে পার্থক্য হচ্ছে, এ ওয়ানের একটি অংশ বা রিসোর্স (যেমন-আর্থিক হিসাব, প্রশাসন, ব্যবস্থাপনা, ব্যবসায়িক কৌশল ইত্যাদি) অতান্ত সুরক্ষিত অবস্থায় থাকে। পাসওয়ার্ড ব্যবহার করে শুধু কোম্পানির নিজস্ব লোকজন এসব রিসোর্স ব্যবহার করতে পারে। কোম্পানির সুরক্ষিত রিসোর্স সম্বলিত ওয়ানের এ অংশটিকে বলা হয় ইন্ট্রানেট(Intranet)।

 

ইন্টারনেটের মতোই ইন্ট্রানেট ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এবং এর কার্যকারিতা প্রমাণিত হয়েছে।

আলোচ্য কোম্পানির ওয়ানের একটি নির্দিষ্ট অংশ বা এর রিসোর্স সকলের জন্য উন্মুক্ত থাকতে পারে। এসব উন্মুক্ত রিসোর্সের মধ্যে থাকতে পারে কোম্পানি প্রোফাইল, প্রজেক্ট এবং প্রোগ্রাম, শেয়ার স্ট্যাটাস, বাৎসরিক প্রতিবেদন ইত্যাদি। কোম্পানির ওয়েবসাইটের মাধ্যমে সাধারণ ইউজাররা এসব তথ্য দেখতে পারে বা ডাউনলোড করে সংরক্ষণ করতে পারে। ওয়ানে এ ধরনের উন্মুক্ত অংশকে বলা হয় এক্সট্রানেট (Extranet)।

  • You must to post comments
Showing 1 result
Your Answer
Post as a guest by filling out the fields below or if you already have an account.
Name*
E-mail*
Website

এগুলিও পড়তে পারেন -
Back to top button