Tuesday, September 22, 2020
ব্লগিংঅনলাইন ক্যারিয়ারব্যবসামাইক্রোসফট ওয়ার্ড

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েব সাইট বানিয়ে ফেলুন একমিনিটে #১ ব্লগিং প্লাটফর্ম

ব্লগিং

লেখালেখি আপনারা যারা করেন তবে আর দেরি কীসের আপনি বানিয়ে ফেলতে পারেন একটি ডিজিটাল ওয়েব ব্লগ। বর্তমানে সময়ের ডায়রি হিসেবে পরিচিত ব্লগের প্রচলন বৃদ্ধি পেয়েছে। নিজের একান্ত কথা কাগজে কলমের পরিবর্তে লিখতে পারেন প্রযুক্তি যুগে ব্যবহার করা হয় ব্লগিং প্লাটফর্ম।

 

বাস্তবিক জীবনে অনেক আমরা অনেক ব্লগিং প্লাটফর্ম পেয়ে থাকলেও এককটির সুবিধা একেকটির সুবিধা একেক রকম। এই পোস্টে আজকে ওয়ার্ডপ্রেসে কিভাবে ব্লগিং শুরু করবেন তা নিয়ে আলোচনা করা হলো। তবে একটি কথা বলি কোন প্রোগামিং শিক্ষা ছাড়াই খুব সহজে নিজের জন্য একটি ব্লগ সাইট তৈরি করা যাবে এখানে। এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো কেমন করে ওয়ার্ডপ্রেস ডটকমে(wordpress.com) কিভাবে খুব সহজে একটি ব্লগ সাইট তৈরি করা যাবে।

ওয়ার্ডপ্রেস কি?

বর্তমানে ওয়ার্ডপ্রেস হচ্ছে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। যা পিএইচপি (PHP) এবং মাইএসকিউএল (Mysql) দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিল যা পরবর্তীকালে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে ।

ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন।

কিভাবে WordPress দিয়ে ব্লগ সাইট বানাবেন?

  • প্রথম  www.wordpress.com সাইটে যেতে হবে। যেখানে খালি স্থানে নিজের পছন্দ মত নাম দিয়ে “create website” এ ক্লিক করতে হবে।
  • এরপর একটি ফর্ম আসবে। সেখানে তথ্যগুলো ঠিকভাবে পূরণ করতে হবে। ইমেইল এড্রেস সঠিক দিতে হবে। এই ইমেইলেই ভেরিফিকেশন মেইল পাঠানো হবে।
  • এরপর মেইলটিকে ভেরিফাই করে নিন।
  • তথ্যগুলো নির্ভুল ভাবে পূরণ হলে ক্রুল করে নিচের দিকে নামতে হবে। এরপর পছন্দ অনুয়ায়ী অফশন বাছাই করে দিতে হবে। ফ্রি ওপেন করতে “create blog” এ ক্লিক করতে হবে।
  • এরপর নতুন একটি পেইজ ওপেন হবে। সেখান থেকে পছন্দ মত থিম বাছাই করে নিতে হবে। থিম নির্বাচন করতে পছন্দমত থিমটির উপর থাকা ” select theme” এ ক্লিক করতে হবে।
  • ব্যস! আপনার অবেব ব্লগ রেডি। এখন প্রত্যকদিন নিত্য নূতন পোষ্ট করুন।
এরপরের পোস্টে ওয়ার্ডপ্রেস ও ব্লগস্পট ব্লগ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে, ততক্ষণে সঙ্গে থাকুন। ধন্যবাদ

Leave a Response