Thursday, July 9, 2020
সংবাদসেরা খবর

ভাষার মূল্যবোধ আজ বর্তমান সমাজে কলুষিত

97views

ভাষার মূল্যবোধঃ বর্তমানে সমাজ এক অদ্ভুত সমস্যার সম্মুখীন হয়েছে,সেটি হল ভাষাদূষণ। রাস্তাঘাটে, গাড়িতে, হাটেবাজারে, নদীর ধারে, সিনেমা হলে প্রাপ্তবয়স্করা উগ্র,অকথ্য,অশ্লীল ভাষা ব্যবহার করে থাকেন। বিশেষ করে গাড়িতে ড্রাইভার থেকে কন্ডাকটরদের পারস্পরিক কথাবার্তায় কান পাতা দায় হয়ে পড়ে। যারা সমাজে চলতি পথে এইসমস্ত অকথ্য- অশ্লীল ভাষা ব্যবহার করছেন, তারা কখনোই ভাবেন না তাদের এই ভাষা শিশু, অল্প বয়স্ক ছেলেমেয়েদের উপর কি প্রভাব পড়বে।

এটিও পড়ুন- বর্ষায় ত্বকের যত্নে কিছু করনীয়

সমাজের অপ্রাপ্তবয়স্ক ছেলেমেয়েরা এই সমস্ত উগ্র মন্তব্য শুনে নানা আজানা প্রশ্নের সম্মুখীন হয় এবং সামাজিক যন্ত্রণা ভোগ করে। কিন্তু প্রতিবাদ করার কোনো উপায় নেই।কারণ তাতে বিপদের সম্ভবনা বেড়ে যাবে, কিন্তু প্রতিকার কিছু হবে না। আর সরকারিভাবেও কোটি কোটি মানুষের মুখের ভাষাদূষণ বন্ধ করা সম্ভব নয়। মানুষ যেদিন নিজের ভাষার জন্য নিজেকে ঘৃণা করতে শিখবে সেদিনই হবে এর প্রতিকার। সেটা কি কোনোদিন সম্ভব হবে? আজ মানুষ এত শিক্ষিত হওয়া সত্তেও শিক্ষার মর্যাদা তো রাখছেই না,বরং শিক্ষার আলোকে আলোকিত হয়ে সমাজ কলুষিত করে তুলছে। সর্বোপরি, আমাদের শিক্ষিত হওয়ার যে মূল উদ্দেশ্য তা কোনোভাবেই রক্ষিত হচ্ছে না।     

শিক্ষা মূলক, চাকুরী, বিনোদন, সাম্প্রতিক ঘটনা সমূহ, জেনারেল নলেজ ও টেকনোলোজি ইত্যাদি বিষয়ক খবর পাবেন আগমনী বার্তা'য়। এছাড়া ও তৎক্ষণাৎ আমাদের পোস্ট সমূহের নোটিফিকেশন পেতে লাইক করুন ফেসবুক পেজ আগমনী বার্তা

Leave a Response

error: Content is protected !!