প্রবন্ধ রচনাপড়াশোনা

কন্যাশ্রী প্রকল্প সংক্ষিপ্ত রচনা – Kanyashree Prakalpa Paragraph

পশ্চিমবঙ্গ সরকারের একটি চমৎকার প্রকল্প। এটির লক্ষ্য ছাত্রীদের কল্যাণে। প্রকল্পটির প্রধান উদেশ্য হল বাল্যবিবাহ রোধ করা, বিপরীত দিকে মেয়েদের শিক্ষিত করে তোলা। প্রকল্পটি বেশ সফল হয়েছে। বিশেষ করে গ্রামাঞ্চলে, মেয়েরা বিদ্যালয়ে যাবার বয়সে নিজেরাই বিয়ে করতে চায় না, জোর করে বিয়ে দেওয়া হয়। তারা এরকম প্রথার বিরুদ্ধে প্রতিবাদ করতে শুরু করেছে। এই প্রকল্পটি ২০১৭ সালে রাষ্ট্র সংঘের জনপরিসেবা পুরস্কার পেয়েছে।

কন্যাশ্রী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির স্বপ্নের প্রকল্প। এই প্রকল্পের আওতায় এখন আর শুধু স্কুল এবং কলেজের ছাত্রীরাই নেই, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরাও অন্তর্ভুক্ত হয়েছে. প্রকল্পটি প্রতিষ্ঠিত হয় ৮ মার্চ ২০১৩ সালে। সমগ্র রাজ্য জুড়ে এই প্রকল্পটি উন্নীত করার জন্য ১৪ই আগস্ট কন্যাশ্রী দিবস হিসেবে উদযাপন করা হয়।

একটি শর্তাধীন অর্থ ট্রান্সফার প্রকল্প

এই স্কিমটির দুটি উপাদান রয়েছে:

** বার্ষিক বৃত্তি ১০০০ টাকা
** এক কালীন ২৫০০০ টাকা বৃত্তি

বার্ষিক বৃত্তির যোগ্যতা নির্ণায়ক শর্তগুলি হলো-

ছাত্রীর বয়স তেরো বছরের বেশি ও আঠেরো বছরের কম হতে হবে;
ছাত্রীকে অন্তত অষ্টম শ্রেণীতে পাঠরতা হতে হবে;
ছাত্রীর পারিবারিক আয় বাৎসরিক অনধিক এক লক্ষ কুড়ি হাজার টাকা হতে হবে;বর্তমানে এই শর্ত তুলে দেওয়া হয়েছে । সরকারি বা সরকার অনুমোদিত বা সরকারি সাহায্য প্রাপ্ত বিদ্যালয়ে পাঠরতা যেকোনো ছাত্রী এই সুযোগ পাবে
ছাত্রীকে অবিবাহিতা হতে হবে।

এক কালীন বৃত্তির যোগ্যতা নির্ণায়ক শর্তগুলি হলো-

আবেদন করার দিনে ছাত্রীর বয়স আঠেরো বছরের বেশি ও উনিশ বছরের কম হতে হবে;
ছাত্রীকে মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক, কারিগরি, বৃত্তিমূলক, ক্রীড়াবিষয়ক ইত্যাদি যে কোনো বিষয়ে নিবন্ধীকৃত প্রতিষ্ঠানের পাঠরত হতে হবে।

কন্যাশ্রী দিবস

সমগ্র রাজ্য জুড়ে এই প্রকল্পটি উন্নীত করার জন্য ১৪ই আগস্ট কন্যাশ্রী দিবস হিসেবে উদযাপন করা হয়। ১৪ই আগস্ট,২০১৩ তারিখে রাজ্যের ব্যাপক অনুষ্ঠানগুলি প্রকল্পটি প্রচারের জন্য অনুষ্ঠিত হয়। কলকাতায় এই অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সভাপতিত্ব করেন। জেলাগুলিতে সরকার দ্বারা সচেতনতা প্রচারের আয়োজন করা হয়েছিল।

কন্যাশ্রী প্রকল্পের সাফল্য

১৪ ই আগস্ট, ২০১৯ কন্যাশ্রী প্রকল্পের সফলতা ৬ম বর্ষ অতিক্রম করে, পশ্চিমবঙ্গ রাজ্যের সবকটি জেলাতে কন্যাশ্রী প্রকল্পের সাফল্য দিবস পালিত হয়।

সোর্স- উইকিপিডিয়া

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button