উৎসব

2022 অন্নপূর্ণা পূজা সময় নির্ঘণ্ট – Annapurna Puja

চৈত্র মাসের শুক্লাষ্টমী তিথিতে মা অন্নপূর্ণার দেবীর পূজা করা হয়। সাধারনত বাসন্তী দুর্গা অষ্টমীতে মায়েরই আরেক রুপ অন্নপূর্ণার পূজা হয়ে থাকে। অন্নপূর্ণা হিন্দু দেবী। অন্নপূর্ণা দেবীর অপর নাম অন্নদা। অন্নপূর্ণা দ্বিভূজা, তার দুই হাতে অন্নপাত্র ও দর্বী; তিনি রক্তবর্ণা, সফরাক্ষী, স্তনভারনম্রা, বিচিত্র বসনা, নিরত অন্নপ্রয়াদিনী ও ভবদুঃখহন্ত্রী; তার মস্তকে নবচন্দ্র, একপাশে ভূমি ও অন্যপাশে শ্রী। নৃত্যপরায়ণ শিবকে দেখে তিনি সন্তুষ্ট হন।

দেবী পার্বতী ভিক্ষারত শিবকে অন্নপ্রদান করে এই নাম প্রাপ্ত হন। চৈত্র মাসের শুক্লাষ্টমী তিথিতে নবদ্বীপ ধামে রাস পূর্ণিমা তিথিতে বৌবাজার বারোয়ারী অন্নপূর্ণা পূজা পালন করিয়া থাকে৷ হিন্দু বিশ্বাস অনুযায়ী, অন্নপূর্ণার পূজা করলে গৃহে অন্নাভাব থাকে না। কোনো প্রাচীন গ্রন্থে অন্নপূর্ণা পূজার কথা উল্লিখিত হয়নি। দক্ষিণামূর্তি সংহিতা গ্রন্থে চতুর্ভূজা এবং পদ্ম, অভয়, অঙ্কুশ ও দান হস্তা অন্নপূর্ণার বর্ণনা রয়েছে। কৃষ্ণানন্দ রচিত তন্ত্রসার গ্রন্থে এই পূজার বিস্তারিত বর্ণনা পাওয়া যায়। কাশীতে অন্নপূর্ণার একটি বিখ্যাত মন্দির আছে; এই মন্দিরে অন্নপূর্ণা পূজা ও অন্নকূট উৎসব প্রসিদ্ধ। পশ্চিমবঙ্গে অন্নপূর্ণা পূজার বিশেষ প্রচলন রয়েছে। অন্নপূর্ণা পূজা কালী ও জগদ্ধাত্রী পূজার মতোই তান্ত্রিক পূজা।

প্রনাম মন্ত্র

অন্নপূর্ণে নমস্তুভ্যং নমস্তে পরমম্বিকে।
তচ্চারুচরণে ভক্তিং দেহি দীনদয়াময়ি॥
অন্নপূর্ণে সদাপূর্ণে শঙ্করপ্রাণবল্লভে।
জ্ঞানবৈরাগ্যসিদ্ধ্যর্থং ভিক্ষাং দেহি নমোহস্তুতে॥

উৎসবের নাম দিন ও তারিখ
অন্নপূর্ণা পূজা শনিবার, ৯ এপ্রিল ২০২২

বাংলা পঞ্জিকা অনুসারে – শনিবার, ২৫ চৈত্র , ১৪২৯

অন্নপূর্ণা পূজা বাংলার উৎসব ও মেলাঃ

  • মুর্শিদাবাদ জেলার হরিহরপাড়া থানার রুকুনপুর গ্রামে অন্নপূর্ণা পূজা উপলক্ষ্যে চার দিন ব্যাপী মেলা।
  • উত্তর ২৪ পরগণা জেলার টিটাগড়ে রাণীরাসমণির কন্যা এবং মথুরা মোহন বিশ্বাসের স্ত্রী জগদম্বা কর্তৃক প্রতিষ্ঠিত অন্নপূর্ণা মন্দিরে সাড়ম্বরে অন্নপূর্ণা পূজা।

এটিও পড়ুন –

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button