ভাবসম্প্রসারণ

প্রয়োজনীয়তাই উদ্ভাবনের জনক ভাবসম্প্রসারণ

প্রয়ােজনীয়তাই উদ্ভাবনের জনক ভাব-সম্প্রসারণ 300 শব্দের মধ্যে

প্রয়োজনীয়তাই উদ্ভাবনের জনক: এই পোষ্টে প্রয়োজনীয়তাই উদ্ভাবনের জনক ভাবসম্প্রসারণ সকল ছাত্র ছাত্রী বন্ধুদের জন্য শেয়ার করা হল।নিম্নে প্রয়ােজনীয়তাই উদ্ভাবনের জনক মূলভাব এবং সম্প্রসারিত ভাব আলোচনা করা হল।

প্রয়োজনীয়তাই উদ্ভাবনের জনক

ভাব-সম্প্রসারণ:  এ জগতে কোন কিছুই আকস্মিকতার সৃষ্টি নয়। একদিন আমাদের পূর্বপুরুষেরা বনে-জঙ্গলে বাস করত। চকমকি দিয়ে আগুন জ্বালাত। বৈজ্ঞানিকের চমকপ্রদ উদ্ভাবন তখন অজ্ঞাত ছিল। মানুষের দৈনন্দিন কাজের
প্রয়ােজনে সভ্যতার ক্রমবিকাশ ঘটেছে। তার চিন্তা-ভাবনা বেড়েছে। মানুষের প্রয়ােজনীয়তার কথা ভেবে বিজ্ঞানের নানা আবিষ্কার বা উদ্ভাবন ঘটেছে।

এটিও পড়ুন – ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করার নিয়ম

মানুষ এক এক সময় এক এক জিনিসের অভাবের কথা বুঝতে পেরেছে। প্রয়ােজনের কথা গুরুত্বের সাথে উপলব্ধি করেছে। অন্ধকার দূর করা প্রয়ােজন, বিদ্যুৎ উদ্ভাবন করেছে। যাতায়াতের সুষ্ঠু ব্যবস্থা ছিল না, বাহন ছিল না। রাস্তা ঘাট তৈরি করেছে, স্টীম ইঞ্জিন, রেলগাড়ি, মােটরগাড়ি, এরােপ্লেন এবং আরাে অনেক যন্ত্রযান উদ্ভাবন করেছে। দূরাঞ্চলের মানুষের কথা শােনা দরকার? পর্দার ছবি দেখা দরকার। তাই উদ্ভাবন করা হল চলচ্চিত্র, টেলিফোন, টেলিস্কোপ, টেলিগ্রাফ, টেলিভিশন, ভি. সি. আর ইত্যাদি। প্রয়ােজনীয়তা না থাকলে এগুলাে উদ্ভাবনের কথা-চিন্তাও করা যেত না।

আলাে জ্বালানাে দরকার। তাই দেয়াশলাই, লাইটার উদ্ভাবন করেছে। আবার রােগ, শােক জরা-ব্যাধিকে দূরে নিক্ষেপ করার জন্যে X-Ray, আলট্রাসনােগ্রাফীর উদ্ভাবন করেছে। নানা দুরারােগ্য ব্যাধির ঔষধ আবিষ্কার করার প্রয়ােজনের কথাও তার মনে হয়েছে। সে আবিষ্কার করেছে পেনিসিলিন, ক্লোরােমাইসিন ইত্যাদি।

এভাবে একটার পর একটার প্রয়ােজনীয়তাই মানুষের আজকের সুখপ্রদ জীবনযাত্রাকে সহজ করেছে। অতএব প্রয়ােজনীয়তাই উদ্ভাবনের জনক।

ট্যাগঃ প্রয়োজনীয়তাই উদ্ভাবনের জনক english, Paragraph of Necessity is the father of innovation

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button