ভাবসম্প্রসারণ

নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা, পুরে কি আশা ?

নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা, পুরে কি আশা ?

নানান দেশের নানান ভাষা ভাষা হলেও মাতৃভাষায় কথা বলা ও পড়াশোনা করা সকলের অধিকার। মাতৃভাষায় বা নিজের ভাষায় কথা বলা যতটা সহজ অন্য ভাষায় বা বিদেশী ভাষায় কথা বলা ততটা সহজ নয়।

নানান দেশের নানান ভাষা

বিনে স্বদেশী ভাষা, পুরে কি আশা ?

ভাব-সম্প্রসারণ: বাংলা আমাদের মাতৃভাষা। অতএব, মাতৃভাষায় কথা বলা, “মনের ভাব ব্যক্ত করা যে-কোন জাতির জন্মগত অধিকার। প্রকৃতপক্ষে মাতৃভাষায় মনের ভাব যত সহজে ও অবলীলায় প্রকাশ পায় তা অপর ভাষায় নয়। বিদেশী ভাষায় দক্ষতা ও পারঙ্গমতা অর্জন করা যদি সম্ভবপরও হয় তথাপি মাতৃভাষার মতো সাবলীলতা ভাতে সম্ভবপর হতে পারে না। তাছাড়া বিদেশী ভাষা আয়ত্ত করতে ও বুঝে উঠতে যে সময় ও পরিশ্রম ব্যয় হবে, মাতৃভাষায় তা হবে না।

এটিও পড়ুন – গল্প লিখনের জন্য পালনীয় নিয়ম

নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা, পুরে কি আশা ?

এ পৃথিবীতে বহু জাতির বাস, বহু লোকের বাস। সে সব দেশে তাদের নিজ নিজ মাতৃভাষা প্রচলিত আছে। শিশুকাল থেকেই লোকে মাতৃভাষা আয়ত্ত করে, মাতৃভাষায় কথা বলে অর্থাৎ মাতৃভাষা তার আবাল্য পরিচিত, নিতান্তই আপন। ভাষা যদি মানুষের কথা বলার অথবা মনের ভাব প্রকাশের উৎকৃষ্ট বাহন হ’য়ে থাকে তবে সেটা মাতৃভাষাই । বিদেশী ভাষা মনের ভাব প্রকাশের বাহন হ’তে পারে না। কোন দেশই তার মাতৃভাষা ছাড়া বিদেশী ভাষায় লেখাপড়া শিক্ষা করার জন্য ও জ্ঞানার্জনের জন্য ছাড়পত্র দেয় না। মাতৃভাষা প্রকৃতপক্ষে মানুষের সুখ-দুঃখের ভাষা, ব্যথা-বেদনার ভাষা। আমরণ মাতৃভাষা তাঁর মনের যোগসূত্র নির্মাণ করে।

লেখা পাঠিয়েছে: Arup Biswas, Malda ( নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা, পুরে কি আশা ?)

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

20 − 20 =

Back to top button