Monday, October 26, 2020
ভাবসম্প্রসারণবাংলা ব্যাকরণ

দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ – ভাব সম্প্রসারণ

ভাব সম্প্রসারণ

দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ: এই পোষ্টে বাংলা ব্যাকরণ এর  “দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ ” ভাব সম্প্রসারণ শেয়ার করা হল। আশা করি সকল শিক্ষার্থী উপকৃত হবেন। নিম্নে দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ ভাব সম্প্রসারণটি আলোচনা করা হল। [এটিও পড়ুন – বাগধারা – বাংলা ব্যাকরণ থেকে নেওয়া গুরুত্বপূর্ণ বাগধারা ]

দশে মিলে করি কাজ,
হারি জিতি নাহি লাজ।

ভাব সম্প্রসারণ:
মানব জাতির জীবনটাই হলো কর্মময়। অলস জীবন যাপন মৃত প্রায়। যদি আমরা সুন্দর ভাবে বেঁচে থাকতে চাই তাহলে আমাদের কোন না কোন কাজ করতে হবে। কর্ম ছাড়া আমাদের জীবন চলতে পারে না। সাধারণত আমরা দুই ভাবে কাজ করে থাকি। আমরা কখনো বন্ধুবান্ধব বা পরিবার পরিজন বা অন্য কোন মানুষের সাহায্য নিয়ে কাজ করে থাকি। আবার কখনোও একা একা কাজ করে থাকি। কোন কাজ একা একা করলে আমাদের সময় বেশি লাগে এবং কষ্ট বেশি হয়। কিন্তু যদি একই কাজ আমরা মিলেমিশে কয়েকজনে মিলে করি তাহলে অনায়াসে করতে পারি। তখন আমাদের কষ্ট কম হয়। সময় কম লাগে। অনেকে মিলে কাজ করাতে সহজে সাফল্য ও মনে তৃপ্তিও আসে। আবার কিছু কাজ আছে যেগুলো একা একা করা যায় না। সে কাজগুলো আমরা সবাই মিলেমিশে করে থাকি। তাই আমাদের সকলের উচিত, কাজের সময় একে অন্যকে সাহায্য করা। তাহলে কোন কাজই মানুষের জন্য কষ্টের হবে না। ফলে আমরা প্রত্যেক কাজের ব্যর্থতা ও সাফল্যের ফলাফল সমান ভাবে পাব।

তাই দশে অর্থাৎ- আমরা একসঙ্গে যখন কোন কাজ করব তাতে কোন লজ্জা থাকে না বরং গর্ব হয় । আর কোনো কাজের জন্য লজ্জা পাবোই বা কেন ? কাজ আমাদের প্রতিনিয়ত করে যেতে হবে, আর এই কাজই সমাজের ও প্রত্যেকের উন্নতি ও অগ্রগতি করে থাকে ।

কথাটির তাৎপর্য

ঐক্যবদ্ধ ভাবে কাজ করলে সাফল্য আসে

সমার্থক বাক্য

  • দশের লাঠি, একের বোঝা

এগুলিও পড়ুন 

Leave a Response