Tuesday, October 27, 2020
অনলাইন ক্যারিয়ারঅয়েব সাইট ডিজাইনপণ্য সমূহব্যবসাব্লগিং

ডোমেন ও হোস্টিং কী? সেরা 5 টি অয়বে হোস্টিং ওয়েবসাইট

ডোমেন ও হোস্টিং

ডোমেন ও হোস্টিং কী? সেরা 5 টি অয়বে হোস্টিং ওয়েবসাইটঃ আপনারা হয়তো ভাবছেন ডিজিটাল যুগ, ব্যবসাকে ডিজিটালে পরিণত করতে চান? কিংবা আপনার কোন প্রতিষ্ঠান আছে? সারা বিশ্বকে জানাতে চান? বা আপনি একজন প্রফেশনাল প্রশিক্ষক অনলাইনে প্রশিক্ষণ দিতে চান? বা আপনি ব্লগিং করে বা আপনার পণ্য অনলাইনে বিক্রি করে টাকা রোজগার করতে চান? তাহলে আপনার জন্য এই পোস্ট কারান নিজেকে অনলাইনে বা ডিজিটালে আস্তে গেলে যে দুটো জিনিস প্রয়োজন সেটা হল ডোমেন এবং হোস্টিং। এই পোস্টে ডোমেন ও হোস্টিং আলোচনা করা হয়েছে। এটিও পড়ুন – ব্লগিং করে অনলাইন আয় করার সহজ টিপস -2020

ডোমেন ও হোস্টিং কী

ডোমেন কী?

ডোমেইন নাম বলতে সাধারনভাবে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। ডোমেইন নাম ক্লাইন্ট কম্পিউটারকে ওয়েব সার্ভারের সাথে সংযোগ স্থাপন করতে সাহায্য করে। একটি ডোমেইন নাম সংক্রান্ত সব কিছু নিয়ন্ত্রণ করে ডোমেইন নেম সিস্টেম। এককথায় বলতে গেলে ডোমেন হল একটি অয়েব অ্যাড্রেস বা ডিজিটাল ঠিকানা যেখান থেকে আপনার ক্লাইন্ট আপনার সম্পর্কে বিস্তারিত জানতে পারবে ঐ ডোমেন নেমের সাহায্যে। যেমন আগমনী বার্তা এর ডিজিটাল বা অয়েব অ্যাড্রেস (ঠিকানা) হল – www.agomonibarta.com । এই ঠিকানা সাহায্যে আমাদের দেওয়া পরিষেবা যেকেউ গ্রহণ করতে পারবে।

ডোমেন ও হোস্টিং কী

ডোমেইন কেনো দরকার?

প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস থাকে। কিন্তু আইপি দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন নাম ব্যবহার করা হয়। এছাড়া এক বা একাধিক কমপিউটার কে ইন্টারনেট এ চেনার জন্যও ডোমেইন নাম ব্যবহার করা হয়।

আপনি যখন ফেসবুক (Facebook) ভিজিট করেন, তখন নিশ্চয়ই লক্ষ্য করেছেন, ব্রাউজারে আপনাকে একটা এড্রেস এন্টার করতে হয়। এই facebook.com হচ্ছে ফেসবুকের এড্রেস। এখানে facebook.com হচ্ছে ডোমেইন নেম, যেখানে .com অংশটা মূলত domain suffix. এরকম আরও বেশ কিছু ডোমেইন সাফিক্স আছে যেমন .net , .info .gov প্রভৃতি।

m.facebook.com এড্রেসে m হচ্ছে সাবডোমেইন। ইন্টারনেটে ওয়েব অ্যাড্রেসমূহ ইউআরএল (URL –  Uniform Resource Locator) হিসেবে পরিচিত। সহজ কথায়, ডোমেইন নেম হচ্ছে একটা ওয়েবসাইটের নাম বা পরিচিতি।

হোস্টিং কী?

ডোমেইন কেনা থাকলে তার সঙ্গে  আপনার সাইটের জন্য হোস্টিং সার্ভিস দরকার। কারণ সাইটের পোস্ট, ছবি প্রভৃতি সংরক্ষণের জন্য একটা জায়গা আবশ্যক। সাইটটি চালাতে যে সফটওয়্যার প্রয়োজন সেগুলোও তো কোথাও না কোথাও ইনস্টল করা থাকতে হবে, তাইনা? হোস্টিং হচ্ছে সেই জায়গা যেখানে আপনার সাইটের ফাইলপত্র সংরক্ষিত থাকে। বিভিন্ন কোম্পানি হোস্টিং সার্ভিস দিয়ে থাকে। জনপ্রিয় কয়েকটি হোস্টিং কম্পানির নাম ও দাম দেওয়া নিম্নে দেওয়া হল-

ডোমেন ও হোস্টিং কথা থেকে কিনবেন?

একটি ওয়েবসাইটের ভালো পারফমেন্সের জন্য আমাদের সবচেয়ে বেশি যেটা প্রয়োজন সেটা হল হোস্টিং। হোস্টিং ভালো না হলে আপনার ওয়েবসাইটের প্রতি কাস্টমারের বিশ্বাসযোগ্যতা হারিয়ে যেতে পারে। এজন্য ডোমেন এর সঙ্গে ভালো মানের হোস্টিং কেনা খুবই জরুরী। নিম্নে আমার জানা সেরা এবং ভালো ৫ টি ডোমেন ও হোস্টিং কম্পানির নাম শেয়ার করা হল।

কোথায় কেমন দাম?

কম্পানির নামডোমেন ও হোস্টিং এর দামবিস্তারিত
www.siteground.comডোমেন .com =10 থেকে শুরু

হোস্টিং শুরু ৬ ডলার থেকে

আজকের দাম চেক করুন এখানে

ট্যাগঃ ডোমেইন কী, ডোমেন ও হোস্টিং কী, জেনে নিন ডোমেন ও হোস্টিং কাহাকে বলে? ডোমেইন কাকে বলে, ডোমেইন কি ict, ডোমেইন হোস্টিং, ডোমেইন রেজিস্ট্রেশন কি, ডোমেইন নেম কি, ডোমেইন হোস্টিং কি, সাব ডোমেইন কি, ডোমেইন নেমের গুরুত্ব ব্যাখ্যা কর

Leave a Response