ভাবসম্প্রসারণ

বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা …. ভাবস্প্রসারন 300 শব্দের মধ্যে

বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা নয়নের অংশ যেন নয়নের পাতা।

বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা … নয়নের অংশ যেন নয়নের পাতা ভাব সম্প্রসারণ শেয়ার করা হল। আশা করি সকল শিক্ষার্থীদের এই ভাবস্মপ্রসারন টি কাজে আসবে। [ ইংরেজি ১০০০+ পারাগ্রাফ ও লেটার পড়তে এখানে ক্লিক করুন]

বিশ্রাম কাজের অঙ্গ এক সাথে গাঁথা
নয়নের অংশ যেন নয়নের পাতা

ভাব-সম্প্রসারণ ঃ মানুষ দুটি সম্পদ জন্মসূত্রে লাভ করেছে। একটি সম্পদ হল কাজ (শ্রম) এবং অপরটি বিশ্রাম। যখন থেকে সে কাজ করার অধিকার পেয়েছে তখন স্বাভাবিকভাবেই বিশ্রাম লাভের সুবিধাও অর্জন করেছে।

মানুষের ওপর ন্যস্ত হয়েছে কাজ অর্থাৎ শ্রম এবং কাজ করার জন্যেই সে নিয়োজিত। আবার কাজের সাথে সাথে তার বিশ্রামের ব্যবস্থাও থাকতে হবে। এক কথায় শ্রমের প্রয়োজনেই বিশ্রাম গ্রহণের আবশ্যকতা। বিশ্রাম কাজ করার জন্যে প্রেরণা যোগায়, উৎসাহ সৃষ্টি করে। যেখানে শ্রম নেই, সেখানে বিশ্রামের প্রয়োজন নেই। যারা শ্রমজীবী নয় তাদের কাছে বিশ্রামের কোন মাধুর্য নেই এবং যারা কঠোর পরিশ্রমে নিয়োজিত কেবল তারাই বিশ্রামের মাধুর্য উপলব্ধি করতে পারে।

চোখের পাতার অপরিহার্যতা চোখের জন্যে; নচেৎ চোখের পাতাহীন চোখের কথা কেউ কি কখনো ভাবতে পারে? অতএব চোখের স্বাভাবিকতার জন্যেই চোখের পাতার প্রয়োজন। চোখ এবং চোখের পাতা এই দুই প্রত্যঙ্গ যেমন অপরিহার্য তেমনি শ্রম এবং বিশ্রাম-এ দুটিও অপরিহার্য। মানুষ একটানা কাজ করতে পারে। না। যদি কেউ করে তাহলে তার স্নায়ুগুলো অবসন্ন হয়ে পড়বে। এই অবসাদ দূর করার জন্যেই বিশ্রামের প্রয়োজন। বিশ্রাম মানব দেহের অবসাদ দূর করে, তার কর্মশক্তি ফিরিয়ে আনে। সুতরাং শ্রম ও বিশ্রাম একে অপরের যেমন পরিপূরক তেমনি চোখ ও চোখের পাতা একে অন্যের পরিপূরক। এর একটি অপরটি ছাড়া কল্পনাও করা যায় না।

এটিও পড়ুন – পদ পরিবর্তন কী? 500+ পদ পরিবর্তন

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

20 − fourteen =

Back to top button