ভাবসম্প্রসারণ

কর্তব্যের কাছে ভাই বন্ধু কেহ নাই

কর্তব্যের কাছে ভাই বন্ধু কেহ নাই ভাব-সম্প্রসারণ

কর্তব্যের কাছে ভাই বন্ধু কেহ নাই ভাবস্মপ্রসারন সকল শিক্ষার্থীদের জন্য শেয়ার করা হল। উক্ত ভাবস্মপ্রসারনটি বিভিন্ন স্কুল / কলেজ এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় আসতে পারে।

কর্তব্যের কাছে ভাই বন্ধু কেহ নাই

ভাব-সম্প্রসারণ: পৃথিবী মানব জাতির কর্মক্ষেত্র। এই কর্মক্ষেত্রে মানুষ জাতি কর্তব্যবোধ দ্বারা সর্বদা শাসিত হয়ে আসচ্ছে। যারা সমাজে কর্তব্যপরায়ণ ব্যক্তিরূপে খ্যাতিমান হয়েছেন, অনুসন্ধান করলে দেখা যাবে যে, তাঁরা জীবনের প্রভাত থেকেই কর্তব্যবোধের অর্থ অনুধাবন করতে সমর্থ হয়েছেন এবং জীবনসংগ্রামে যথোচিত সম্মান ও মর্যাদার আসনে উপবিষ্ট হয়েছেন। মহাপুরুষ মাত্রই কর্তব্যের কাছে নতি স্বীকার করেন; ফলে, তাদের কর্তব্যের সফলতার পথে যে কোন বাধাই আসুক না কেন তাঁরা অবলীলায় তা অতিক্রম করেন। এমন কি নিজের রক্তের সম্পর্ক ভাইও তাদের কর্তব্যের পথে বাধা সৃষ্টি করতে পারে না।

মানুষের সর্বাপেক্ষা প্রিয় তার ভাই ও বন্ধু। কিন্তু কর্তব্যনিষ্ঠ বলে পরিচিত ও অভিহিত ব্যক্তিমাত্রই কর্তব্যকর্ম সম্পাদনের পথে ভাই ও বন্ধুর কোন প্রতিবন্ধকতাই গ্রাহ্য করেন না। তিনি সামনের দিকে অগ্রসর হন এবং জীবনে সাফল্য লাভ করেন। সমাজে-সংসারে কর্তব্যনিষ্ঠ বহু লোক আছেন, তাঁদের জীবনের চাকা কর্তব্যবোধের পীড়নে সুষ্ঠুভাবে ঘুৱতো বলেই আজ তারা স্ব স্ব লক্ষ্যে সফলকাম হযেছেন। সুতরাং কর্তব্যই সাফল্যের চাবি।

এটিও পড়ুন – মাধ্যমিক পরীক্ষার পর ভবিষ্যৎ কর্মপন্থা কি তাহা জানিতে চাহিয়া পিতার নিকট পত্র লিখ ।

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 13 =

Back to top button