ভাবসম্প্রসারণ

ইন্দ্রিয়ের দ্বার রুদ্ধ করি যোগাসন …… ভাবস্প্রসারণ

ইন্দ্রিয়ের দ্বার রুদ্ধ করি যোগাসন, সে নহে আমার। যে কিছু আনন্দ আছে দৃশ্যে গন্ধে গানে। তোমার আনন্দ রবে তার মাঝখানে।

ইন্দ্রিয় অর্থ অঙ্গ এবং দ্বার শব্দের অর্থ দরজা। ইন্দ্রিয়ের দ্বার অঙ্গের দরজা। যে সকল অঙ্গ বা শক্তির সাহায্যে বিভিন্ন বস্তু বা বিষয় জানা যায় জ্ঞানেন্দ্রিয় পাঁচটি- চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা ও ত্বক। কর্মেন্দ্রিয় পাঁচটি- বাক্‌, পাণি, পদে, পায়ু ও উপস্থ। অন্তরিন্দ্রিয় চারটি- মন, বুদ্ধি, অহঙ্কার ও চিত্ত।

মূলকথাঃ পৃথিবীর সঙ্গে আমাদের নাড়ীর যোগ যেমন অনস্বীকার্য, তেমনি এই পৃথিবীর বিচিত্রপ্রকাশ এবং মানবসম্পর্কের সঙ্গে সংযোগ রক্ষা করাই ঈশ্বরের সঙ্গে যোগসাধন। [1000+ ইংরেজি প্রবন্ধ, চিঠি, পত্র পড়ুন এখানে  ]

ইন্দ্রিয়ের দ্বার রুদ্ধ করি যোগাসন …… ভাবস্প্রসারণ

ইন্দ্রিয়ের দ্বার

রুদ্ধ করি যোগাসন, সে নহে আমার।

যে কিছু আনন্দ আছে দৃশ্যে গন্ধে গানে।

তোমার আনন্দ রবে তার মাঝখানে।

ভাবসম্প্রসারণ : সৃষ্টিকর্তা এই সুন্দর পৃথিবীকে অজস্র দানে সমৃদ্ধ করে রেখেছেন। আমাদের এই যে পঞ্চেন্দ্রিয়গ্রাহ্য ভৌত জগৎ, তার মধ্যে দৃষ্টিগ্রাহ্য সৌন্দর্য এবং শ্রুতিগ্রাহ্য সুরের স্বর্গলোক সৃষ্টি করে রেখেছেন। এই পৃথিবীর সঙ্গে আমাদের নাড়ীর যোগ যেমন অনস্বীকার্য, তেমনি এই পৃথিবীর বিচিত্রপ্রকাশ এবং মানবসম্পর্কের সঙ্গে সংযোগ রক্ষা করাই ঈশ্বরের সঙ্গে যোগসাধন। ঈশ্বরের সঙ্গে যুক্ত হওয়ার জন্য এই বিশ্বজগতের সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করে নানা সাধনার প্রক্রিয়া, দৈহিক ও মানসিক ব্যায়াম ও সংযম অভ্যাস করা হয়ে থাকে। কিন্তু বিশ্বের সাথে সংযোগেই ঈশ্বরের প্রকাশ। তাকে অবহেলা করে যে নিরানন্দ সাধনার জগতে সাধকের আত্মপীড়ন চলে নিরন্তর, তা সৃষ্টিকর্তাকে অবহেলা করারই নামান্তর। আমাদের প্রাচীন শাস্ত্রে আছে, এই জীব ও প্রকৃতি জগৎ আনন্দ থেকে উদ্ভূত হয়ে আনন্দের মধ্যেই বিলীন হয়ে যাচ্ছে। ঈশ্বর আনন্দস্বরূপ। যেখানে প্রাণের সহজ লীলা, সুরের স্বাভাবিক মূর্ছনা, দৃশ্যের মনোহর রূপ, সেখানেই আনন্দ এবং ঈশ্বরের অধিষ্ঠান। যোগসাধনার মূল উদ্দেশ্য তো তাঁর সঙ্গে সম্পর্ক স্থাপনের ঐকান্তিক প্রয়াসে নিরত থাকা। তিনি যদি বিশ্বের মধ্যে বিচিত্ররূপে প্রকাশমান থাকেন, তবে বিশ্বকে, সংসারকে, স্নেহ-প্রীতির বন্ধনকে অস্বীকার করে কোন অলীক স্বর্গলোকের সন্ধানে আমরা নিরত থাকি ! জীবনকে অবহেলা করে জীবনেশ্বরের সাক্ষাৎ পাওয়ার আকাঙ্ক্ষা ফুলকে ধ্বংস করে তার মধু আহরণ-প্রয়াসের মতোই নিরর্থক এবং হাস্যকর।

এটিও পড়ুন – বিভিন্ন প্রাকৃতিক সম্পদ সম্পর্কিত বাংলা থেকে ইংরেজিতে Natural Wealth

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

eleven + 20 =

Back to top button