পণ্য সমূহঅয়েব সাইট ডিজাইনব্লগিং

2021 সেরা অয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার, Top 10 Web Hosting

সহজ কথায় বলতে গেলে অয়েব হোস্টিং সার্ভিস হচ্ছে ইন্টারনেটে কোন একটি জায়গা, যেখানে আপনি আপনার কোন তথ্য রাখবেন এবং তা বিশ্বের যেকোনো জায়গা থেকে রক্ষণাবেক্ষণ এবং প্রয়োজনে আক্সেস করবেন করার একটি মাধ্যম। নিম্নে 2021 সেরা অয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার নাম এবং কেন জনপ্রিয় তা শেয়ার করবো।

হোস্টিং কি?

সাধারণত অয়েব হোস্টিং (Web Hosting) হচ্ছে এমন একটি পরিসেবা যার মাধ্যমে একটি ওয়েবসাইট সব সময়ের জন্য চালু থাকবে। সেই সাথে ওয়েবসাইট টি সারা পৃথিবী ব্যাপী প্রদর্শন করতে পারবে। মূলত, একটি ওয়েবসাইটের Text (টেক্সট)/ Content (কন্টেন্ট), Images (ইমেজ), Videos (ভিডিও) / Audio (অডিও) এবং বিভিন্ন File সার্বক্ষণিক তথা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting)
যেমনঃ agomonibarta.com, microsoft.com, facebook.com, google.com প্রতিটিই আলাদা আলাদা হোস্টিং-এ চলে। ওয়েব হোস্টিং কোম্পানি অনুযায়ী হোস্টিং-এর সাইজ (MB/GB) এবং দাম নির্ভর করবে।

2021 সেরা অয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার

এটিও পড়ুন – অ্যাফিলিয়েট মার্কেটিং কী? শুরু করার সঠিক 5 টি পদ্ধতি

Bluehost – ( নতুনদের জন্য সেরা ওয়েব হোস্ট)

Bluehost (ব্লুহোস্ট) ওয়েব হোস্টিংয়ের জন্য জনপ্রিয় এবং সেরা পছন্দের। কারণ তারা অবিশ্বাস্যভাবে অল্পমুল্যে দুর্দান্ত শেয়ারড ওয়েব হোস্টিং দিয়ে থাকে। যারা অয়েব হোস্টিং এ নতুন তাদের জন্যও বেশ পছন্দের।

কাজ করতে গিয়ে কোনও সমস্যা হয়ে থাকলে, তাদের 24/7 ফোন বা লাইভ চ্যাট দ্বারা সমর্থন পাবেন। এছাড়াও সরাসরি সাইটে দেওয়া নাম্বার থেকেও সমাধান পাবেন।

এছার আপনার সাইটের যেটা সবচেয়ে প্রয়োজন SEO সেটাও আপনাকে টুলস দিয়ে থাকে। তাদের SEO টুলস (Tool) যা স্কোর করে এবং নির্দিষ্ট করে দেয় যে আপনার ওয়েবসাইট নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য কত ভাল রেঙ্কিং করছে। এটি অনুসন্ধান করার জন্য সেরা এবং র‍্যাংকিং এর জন্য কীভাবে সাইটটিকে অনুকূল করতে হবে সে সম্পর্কে একটি ভাল ধারণা দেয়।

আপনি যদি এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে আপনার ওয়েবসাইটটি সেট আপ করতে চান? তবে আপনি সম্ভবত ওয়ার্ডপ্রেস (Wordpress) বিবেচনা করছেন।সর্বোপরি, নেটক্রাফ্ট অনুসারে, ইন্টারনেটের 35% ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দ্বারা চালিত।এছার ওয়ার্ডপ্রেস বছরের পর বছর ধরে এই শিল্পে শীর্ষস্থানীয়।

সুতরাং আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য সেরা হোস্টিং খুঁজে থাকেন, তাহলে আপনি অবশ্যই ব্লুহোস্টকে (Bluehost) বিশ্বাস করতে পারেন।

Bluehost

ব্লুহোস্টকে (Bluehost) সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। 

DreamHost – ( সর্বাধিক সাশ্রয়ী, মাসে মাসে টাকা দিতে পারেন)

DreamHost (ড্রিমহোস্ট) 1997 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বর্তমানে 1.5 মিলিয়ন ওয়েবসাইটের হোস্ট করে।

DreamHost ড্রিমহোস্টের এর সেরা সার্ভিস হল শেয়ার্ড হোস্টিং এটি ওয়ার্ডপ্রেস এর জন্য খুব ভালো, এদের নিজস্ব ওয়েবসাইট বিল্ডার টুলস রয়েছে উইক্স বা ওয়েবলির (Wix or Weebly) এর মতো। এই প্লানগুলো আনলিমিটেড ব্যান্ডউইথ এবং ডিস্ক স্পেস (unlimited bandwidth and disk space) রয়েছে। এদের পরিষেবাটি কেনার পর পছন্দ না হলে আপনি 97 দিনের মধ্যে পুরো টাকা ফেরতের গ্যারান্টি পাবেন।

dreamhost

DreamHost (ড্রিমহোস্ট) প্রচুর প্রচুর ফিচার (features.) রয়েছে।

তাদের পরিষেবা ভালো না লাগলে 97 দিনের রিফান্ড নীতি (refund policy) রয়েছে। এছাড়াও আপনি মাসে মাসে টাকা পে করতে পারবে। আর যে কোন মাসে প্লান বাতিল করতে পারবে।

এদের মাসিক প্লান ২ ডালার থেকে শুরু হয়। যেকোন সময় প্লান উপগ্রড এবং ডাউন গ্রেড করতে পারবেন।

প্লান বুক করার সাথে সাথে একটি ফ্রি ডোমেন এবং (SSL) এসএসএল শংসাপত্র অন্তর্ভুক্ত একটি ওয়েবসাইট পাবেন। অয়েব সাইটটি আনলিমিটেট ( সীমাহীন) ট্র্যাফিক (বা ব্যান্ডউইথ) এবং স্টোরেজ পরিচালনা করতে পারে।

এখানে ক্লিক করে DreamHost (ড্রিমহোস্ট) এর প্লান চেক করতে পারবেন। 

অয়েব হোস্টিং কয়েক ধরণেরঃ

শেয়ারড হোস্টিংঃ

সাধারনত ব্যক্তিগত বা ছোট থেকে মাঝারি সাইজের ব্যবসায়ের ওয়েবসাইট, যেগুলোতে মাসে ৩০ থেকে ৫০ হাজার বা সর্বোচ্চ ১ লক্ষ ভিজিটর আসবে, এমন ওয়েবসাইট চালানোর শেয়ার্ড হোস্টিং ব্যবহার করা হয়। নূন্যতম ১জিবি থেকে শুরু করে ১০জিবি পর্যন্ত শেয়ারড হোস্টিং ইউজ করা হয়। এর বেশি দরকার হলে, হোস্টিং প্রোভাইডারের সাথে যোগাযোগ করে প্যাকেজ আপগ্রেড করে নেয়া যায়।

রিসেলার হোস্টিংঃ

এটি মূলত হোস্টিং ব্যবসায়ের জন্য নেয়া হয়। যেমনঃ আপনি আমার থেকে ১০/২৫/৫০ জিবি বা তারও বেশি রিসেলার সিস্টেমে হোস্টিং কিনে নিয়ে অন্যের কাছে সেল করে ব্যবসা করবেন। শেয়ারড হোস্টিং থেকে এখানে বাড়তি সুবিধা পাবেন। তবে, যাদের হোস্টিং ব্যবসা করার ইচ্ছে আছে, এটি শুধু তাদের জন্যই প্রযোজ্য।

ভিপিএস হোস্টিংঃ

এটি ব্যবসায়িক এবং ব্যক্তিগত দুই ধরণের কাজেই ব্যবহার করা হয়। VPS অর্থ হচ্ছে Virtual Private Server। একই সাথে শেয়ারড এবং রিসেলার হোস্টিং প্যাকেজ তৈরি করতে পারবেন। শেয়ারড হোস্টিং যেখানে একই সাথে অনেকগুলো সাইট চলে, তাই শেয়ারড সার্ভারে লোড থাকে তুলনামূলক বেশি। কিন্তু, ভিপিএস সার্ভার নিয়ে কাজ করলে আপনি আপনার ফুল রিসোর্স একাই ইউজ করতে পারবেন, এতে আপনার সাইট দ্রুত গতিতে লোড হবে এবং একই সাথে অনেক বেশি ভিজিটর ধারণ ক্ষমতা সম্পন্ন হবে। যেকারণে এটিকে সার্ভার বলা হয়। ভিপিএস সার্ভারের ব্যয় শেয়ারড সার্ভার থেকে তুলনামূলক অনেক বেশি। আপনার বাজেট এবং বিজনেস স্ট্রেটেজি ভাল থাকলে ভিপিএস সার্ভার চালাতে পারেন। ভিপিএস সার্ভার র‍্যাম এবং সিপিইউ কনফিগারেশন অনুযায়ী নেয়া হয়ে থাকে। যে সার্ভারে র‍্যাম এবং সিপিইউ কোর বেশি, সেই সার্ভার তত বেশি ফাস্ট। ভিপিএস সার্ভার মান্থলি রিনিউ সিস্টেমে নেয়া হয়। এই সার্ভারের দাম কনফিগারেশন অনুযায়ী মাসে আনুমানিক ৪৫ থেকে ১২০ ডলার পর্যন্ত।

ডেডিকেটেড সার্ভারঃ

ডেডিকেটেড সার্ভার সিমিলারলি ভিপিএস হোস্টিং। এই সার্ভার অন্যান্য সার্ভার থেকে অনেক বড় সাইজ এবং কনফিগারেশনের হয়ে থাকে। ডেডিকেটেড সার্ভার ৫০০জিবি থেকে ২/৩/৫ টিবি পর্যন্ত হয়ে থাকে। ডেডিকেটেড সার্ভার থেকে আপনি চাইলে সব ধরণের হোস্টিং প্যাকেজ তৈরি করতে পারবেন। এই সার্ভারও র‍্যাম এবং সিপিইউ কনফিগারেশন অনুযায়ী নেয়া হয়ে থাকে। বড় কোন কোম্পানি যারা একই সাথে হাই এ্যাঙ্গেজমেন্টের একাধিক ওয়েবসাইট চালান তাদের জন্য ডেডিকেটেড হোস্টিং উপযুক্ত। ডেডিকেটেড সার্ভারও মান্থলি রিনিউ সিস্টেমে নেয়া হয়। এই সার্ভারের দাম কনফিগারেশন অনুযায়ী মাসে আনুমানিক ৮০ থেকে ২৫০ ডলার পর্যন্ত।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button