Friday, July 3, 2020
স্কলারশিপ

২০ হাজার প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের স্কলারশিপ দেবে সরকার

74views

কেন্দ্রিয় সরকারের আধিনস্থ প্রতিবন্ধীদের ক্ষমতাপ্রদান দপ্তর (দিবাঙ্গজন) [Department of Empowerment of Persons with Disabilities (Divyangjan)] স্কলারশিপ প্রদান করছে, যার আওতায় থাকছে প্রধানত নবম ও দশম শ্রেণিতে পাঠরত ছাত্রছাত্রিরা। মোট ২০ হাজার ছাত্রছাত্রীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। উপরিউক্ত দপ্তরটি হল  একটি কেন্দ্রীয় সরকারের সামাজিক ন্যায় ও ক্ষমতা প্রদান মন্ত্রকের অধীনস্থ দপ্তর। স্কলারশিপ টির নামঃ ‘প্রি-মেট্রিক স্কলারশিপ‘। প্রার্থীর পারিবারিক বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার বেশি হওয়া চলবে না। প্রার্থীর নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট আবশ্যিক। মহিলাদের জন্য ৫০ শতাংশ স্কলারশিপ সংরক্ষিত থাকবে।

এটিও পড়ুন – ১৭ হাজার প্রতিবন্ধী ছাত্রছাত্রীকে কেন্দ্রীয় সরকারি স্কলারশিপ

স্কলারশিপের পরিমাণঃ
বার্ষিক ২০০০-৪০০০ টাকা স্কলারশিপ প্রদান করা হবে। বছরে বই কেনার জন্য ১০০০ টাকা দেওয়া হবে।  এছাড়া হোস্টেলে পাঠরত ছাত্রছাত্রিরা পাবেন মাসিক ৮০০ টাকা ।

স্কলারশিপের জন্য আবেদন করতে হবে অনলাইনে https://scholarships.gov.in ওয়েবসাইটের মাধ্যমে। আবেদনের শেষ তারিখ  ৩০ সেপ্টেম্বর।  এছাড়াও বিশদ জানার জন্য দেখতে পারেন http://disabilityaffairs.gov.in এই ওয়েবসাইটি।

 

শিক্ষা মূলক, চাকুরী, বিনোদন, সাম্প্রতিক ঘটনা সমূহ, জেনারেল নলেজ ও টেকনোলোজি ইত্যাদি বিষয়ক খবর পাবেন আগমনী বার্তা'য়। এছাড়া ও তৎক্ষণাৎ আমাদের পোস্ট সমূহের নোটিফিকেশন পেতে লাইক করুন ফেসবুক পেজ আগমনী বার্তা

Leave a Response

error: Content is protected !!