ডোমেন নেম ইনটু আইপি - Domain into IP

0
0

ডোমেন নেম ইনটু আইপি – Domain into IP কি বিস্তারিত জানতে চাই?

  • You must to post comments
0
0

ডোমেন নাম সিস্টেম (ডিএনএস) হলো একটি হায়ারারকিকাল এবং বিকেন্দ্রীভূত কম্পিউটার, সেবা, অথবা অন্য সম্ভার সংযুক্ত করার জন্য নামকরণের সিস্টেম ইন্টারনেট বা প্রাইভেট নেটওয়ার্ক। এটি প্রতিটি প্রতিষ্ঠানের জন্য নিযুক্ত ডোমেন নামের সাথে বিভিন্ন তথ্যকে যুক্ত করে।

সহজে বলা যায় যে, এটি অন্তর্নিহিত নেটওয়ার্ক প্রোটোকল সহ কম্পিউটার পরিষেবা এবং ডিভাইস সনাক্তকরণ এবং সনাক্তকরণের জন্য প্রয়োজনীয় সংখ্যাগত আইপি ঠিকানাগুলিতে আরও সহজেই মুখস্থ ডোমেন নামগুলিকে অনুবাদ করে ।

কম্পিউটার মেশিনের সংখ্যার ঠিকানার পরিবর্তে, মানুষ উপযোগী নাম ব্যবহার করা শুরু করেছিল টিসিপি/আইপি’রও আগে। তখন অবশ্য অন্য পদ্ধতি ব্যবহৃত হত। ডিএনএস আবিষ্কার হয় ১৯৮৩ সালে, টিসিপি/আইপি চালুর কিছু পরেই। জন পোস্টেলের অনুরোধে ১৯৮৩ সালে পল মকাপেট্রিস ডোমেইন নেম সিস্টেম উদ্ভাবন করেন এবং এর প্রথম বাস্তবায়ন ঘটান।

ফাংশন ডোমেন নেম সিস্টেমটি ব্যাখ্যা করার জন্য প্রায়ই ব্যবহৃত কথা হ’ল এটি কম্পিউটার হোস্টনেমগুলিকে আইপি ঠিকানায় অনুবাদ করে ইন্টারনেটের জন্য ফোন বই হিসাবে কাজ করে ।

উদাহরণস্বরূপ, ডোমেন নাম https://www.example.com অনুবাদ ঠিকানায় 93.184.216.34 ( IPv4- র ) এবং 2606: 2800: 220: 1: 248: 1893: 25c8: 1946 ( IPv6, )। ডিএনএস দ্রুত এবং স্বচ্ছভাবে আপডেট করা যেতে পারে, শেষ ব্যবহারকারীদের উপর একই প্রভাব ফেললে নেটওয়ার্কে কোনও পরিষেবার অবস্থান পরিবর্তিত হতে দেয়, যারা একই হোস্টনামটি ব্যবহার অব্যাহত রাখে। ব্যবহারকারীরা অর্থপূর্ণ ইউনিফর্ম রিসোর্স লোকেটর ( ইউআরএল ) এবং ই-মেইল ঠিকানাগুলি ব্যবহার করার সময় এটির সুবিধা গ্রহণ করে কম্পিউটার কীভাবে পরিষেবাগুলিকে সনাক্ত করে।

  • You must to post comments
Showing 1 result
Your Answer
Post as a guest by filling out the fields below or if you already have an account.
Name*
E-mail*
Website

এগুলিও পড়তে পারেন -
Back to top button