ভ্রমণOthersবিনোদন

বিনসন অভয়ারণ্য ভ্রমণ গাইড – Binsar Travel Guide

পাহার পর্বত ঘুরতে ভালোবাশে এমন মানুষদের জন্য আজ একটি ভ্রমণ স্থান শেয়ার করা হল,যারা নিরালায় অবকাশ যাপন ও হিমালয়ের সান্নিধ্য অনুভব করতে চান তাহলে ঘুরে আসতে পারেন বিনসন। আলমোড়া থেকে ৩১ কিমি দূরে চারিধারে পাইন, ওক, দেবদারু, রডোডেনড্রন আর ক্যাকটাসের অরণ্যভূমি বিনসর। ২,৪১২ মিটার উচ্চতায় বিনসর থেকে কেদারনাথ, চৌখম্বা, ত্রিশূল, নন্দাদেবী, নন্দকোট, পঞ্চচুল্লী, মীরাঘুঁটি ছাড়াও হিমালয়ের তুষারধবল রূপ সুন্দর দৃশ্যমান। সূর্যের প্রথম আলোয় যেন সোনা রঙ ধরে শৈলশিখর। বিনসর বনভূমিতে বনমুরগি, বার্কিং ডিয়ার, বুনোশুয়োর প্রভৃতি প্রাণীর ও নানান প্রজাতির পাখির দেখা মিলবে। চলুন মন ছুঁয়ে যাওয়া অভয়ারণ্য বিনসন থেকে ঘুরে আশা যাক।

বিনসন অভয়ারণ্য ভ্রমণ এর হাইলাইট

দর্শনীয় স্থান বিনসর
জায়গাটির অবস্থান উত্তরাখণ্ড রাজ্য, ভারত
ক্যাটাগরি  ভারত ভ্রমণ
মুখ্য আকর্ষনঃ নিরালায় অবকাশ যাপন ও হিমালয়ের সান্নিধ্য অনুভব করা।
ওয়েবসাইট uttarakhandtourism.gov.in

 

বিনসর

ফটো – uttarakhandtourism.gov.in

বিনসন অভয়ারণ্য ভ্রমণ গাইড

জায়গার নামঃ বিনসর।
অবস্থানঃ উত্তরাখণ্ড রাজ্য, ভারত।
স্থানটি কেমনঃ অভয়ারণ্য।
মুখ্য আকর্ষনঃ নিরালায় অবকাশ যাপন ও হিমালয়ের সান্নিধ্য অনুভব করা।
নিকটবর্তী রেলওয়ে স্টেশনঃ কাঠগদাম ১১৭কি.মি।
নিকটবর্তী বিমানবন্দরঃ পান্টনাগর এয়ারপোট, উধম সিং নগর।

কিভাবে যাবেনঃ

কোলকাতা থেকে সরাসরি ট্রেনে কাঠগদাম পৌঁছে গাড়িতে বিনসর। কাঠগদামে আসা ও যাওয়ার ট্রেনে টাইম জানতে এখানে ক্লিক করুন

কোথায় থাকবেনঃ
কে এম ভি এন-এর ট্যুরিস্ট লজ আছে। জঙ্গলের মধ্যে বনবাংলোতেও থাকা যায়। বনবাংলোয় থাকার জন্য যোগাযোগ- ডি.এফ.ও, আলমোড়া (পশ্চিম)। অল্প কয়েকটি বেসরকারি হোটেল আছে।
বিনসরে হোটেল বুকিং এর জন্য এখানে ক্লিক করুন

এছাড়াও থাকতে পারবেন – Club Mahindra Binsar Valley , Imperial Heights Binsar  , Binsar Eco Camp  ছারাও রয়েছে আরও অনেক হোটেল।

ফটো – uttarakhandtourism.gov.in

কী দেখবেনঃ
নিরালায় অবকাশ যাপন ও হিমালয়ের সান্নিধ্য অনুভব করাই বিনসারের সেরা আকর্ষণ। তবে আপনি যদি নিখাদ প্রকৃতিপ্রেমী হন, তবে গাইড নিয়ে অবশ্যই পায়ে পায়ে বেড়িয়ে নেবেন বিনসার ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি। ট্যুরিস্ট রেস্ট হাউস থেকে প্রায় এক কিমি চড়াই ভেঙে পৌঁছে যান জিরো পয়েন্টে (উচ্চতা ৮২০০ ফুট)। এটি বিনসারের প্রধান পাহাড়, যার স্থানীয় নাম ‘ঝান্ডিধারা’। এখানকার ওয়াচ টাওয়ার থেকে মেঘমুক্ত দিনে ৩০০ কিমি হিমালয়ন রেঞ্জ দেখা যায়। যার মধ্যে পড়ে কামেন্ট মানা, গৌরী পর্বত, হাথি পর্বত, নন্দাঘুন্টি, ত্রিশূল, মাইকটুলি, মৃগথুনি, নন্দাদেবী, পানভালি দ্বার, নন্দাদেবী ইস্ট, নন্দকোট, পান্ডব পর্বত, পঞ্চচুল্লি, মচ্ছমুছারে, আপি ও নাম্পা শৃঙ্গ। সোর্স – ইন্টারনেট

বিনসরে যাবার ম্যাপ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button