রূপচর্চাস্বাস্থ্য

7 টি প্রাণায়াম দ্বারা সমস্ত রোগ সারিয়ে নিন । স্বামী রামদেব

স্বামী রামদেবজীর প্রধান যে সাতটি প্রাণায়ামের দ্বারা যে যে রোগ সারে

স্বামী রামদেব (Swami Ramdev) হল অতি পরিচিত একজন যোগ গুরু। যাকে অধিকাংশ লোকে রামদেব হিসাবে জানে। যোগাসন আর প্রাণায়ামের ক্ষেত্রে তার অবদান উল্লেখযোগ্য। দেশ-বিদেশের কোটি কোটি মানুষকে তিনি প্রত্যক্ষ বা পরোক্ষভাৱে যোগশিক্ষা প্রদান করেছেন।

প্রাণায়াম কী?

প্রাণায়াম ( Pranayama ) হল একটি সংস্কৃত শব্দ যাকে বৈকল্পিকভাবে “প্রাণের প্রসারণ” (শ্বাসপ্রশ্বাস বা জীবনশক্তি) বা “শ্বাসপ্রশ্বাস নিয়ন্ত্রণ” হিসাবে অনুবাদ করা হয়।

স্বামী রামদেব (Swami Ramdev) এর এমন ৭ টি প্রনায়াম শেয়ার করা হল, যার মাধ্যমে আপনি আপনার শরীরে লুকিয়ে থাকা যে সমস্ত রোগ সারিয়ে নিতে পারবেন তা শেয়ার করা হল।

স্বামী রামদেবজীর প্রধান যে সাতটি প্রাণায়ামের দ্বারা যে যে রোগ সারে

ভস্তিকা প্রাণায়াম

যে রোগ সারে সর্দি-কাশি, এলার্জি, শ্বাসরোগ, হাঁপানী, পুরোন, শ্রেয়া, সাইনাস, যাবতীয় কফ রোগ সারে। হৃদয় ও মস্তিষ্কের আরোগ্য হয়। থাইরয়েড, টনসিলের ও রোগ দূর হয়।

কপালভাতি

মস্তিষ্ক, মুখমণ্ডলের ক্লান্তি ও সৌন্দর্য বাড়ে। কফ রোগ, শ্বাসরোগ, সাইনাস, হাঁফানী, এ্যালার্জী প্রভৃতি সারে। মস্তিষ্ক, ফুসফুস ও হৃদয়ের রোগ দূর হয়। এছাড়া মোটাপণ, কিডনী, ডায়াবেটিজ, অঙ্কুপিত্ত, গ্যাস কোষ্ঠকাঠিন্য রোগ নিরাময় হয়। নিয়ম করে প্রতিদিন ৫ মিনিট করে এই প্রাণায়াম করলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। আমাশয়, যকৃৎ, অস্ত্র, অগ্নাশয়, প্লীহা, প্রোষ্টেট ও কিডনীর রোগ থেকে আরোগ্য লাভ হয়।

বাহ্য প্রাণায়াম

স্বপ্নদোষ, ধাতু বিকার ও শীঘ্রপতন, পেটের দুর্বলতা থেকে আরোগ্য প্রদান করে।

অনুলোম বিলোম

সন্ধিবাদ, কম্পবাত, আমবাত, গেঁটে বাত, সমস্ত বাত রোগ স্নায়ু দুর্বলতা মূত্ররোগ, শত্রুক্ষয়, অম্লপিত্ত, ধাতুরোগ, শীতপিত্ত, সমস্ত পিত্ত রোগ, সর্দি-জ্বর হাঁফানী, কাশি, পুরোন শ্লেষ্মা, টনসিল, সাইনাস এই সমস্ত রোগ দূর হয়।

ভ্রামরী প্রাণায়াম

উত্তেজনা, উচ্চ রক্তচাপ, হৃদরোগ এই রোগগুলি থেকে মুক্তি পেতে এই ধ্যানের প্রয়োজন।

ওম্‌কার জপ

এই প্রাণায়ামে আপনার মনে অত্যন্ত্র একাগ্রতা আসবে। ঘুমানোর সময় এই ধ্যান করতে করতে ঘুমালে নিদ্রা শীঘ্র ও প্রগাঢ় হবে এবং দুঃস্বপ্ন থেকে মুক্তি পাওয়া যাবে।

নাড়ি শোধন প্রাণায়াম

এই প্রাণায়াম মনকে অত্যান্ত স্থিরতা প্রাপ্ত করে। এছাড়া সন্ধি বাদ, কম্পবাত, আমবাত, গেঁটে বাত, সমস্ত বাত রোগ স্নায়ু দুর্বলতা মূত্ররোগ, শত্রুক্ষয়, অম্লপিত্ত, ধাতুরোগ, শীতপিত্ত, সমস্ত পিত্ত রোগ, সর্দি-জ্বর হাঁফানী, কাশি, পুরোন শেখা, টনসিল, সাইনাস এই সমস্ত রোগ দূর হয়।

এটিও পড়ুন – শরীর সুস্থ রাখার সঠিক কার্যকারী টিপস। 

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

three × three =

Back to top button