ভাবসম্প্রসারণ

যে একা সেই সামান্য, যাহার ঐক্য নাই সেই তুচ্ছ

যে একা সেই সামান্য, যাহার ঐক্য নাই সেই তুচ্ছ ভাব-সম্প্রসারণ

যে একা সেই সামান্য, যাহার ঐক্য নাই সেই তুচ্ছ কথাটির ভাব সম্প্রসারণ শেয়ার করা হল। দলবদ্ধ ভাবে বাস করলে শত্রুরা যেমন ভয় পায় তেমনি একসঙ্গে কোন কাজ করলে সাফল্য ও আসে তারাতারি। জেনে এসেছি একতাই বল; ইহার শক্তি অপরিসীম।

মূলভাবঃ

যে একা সেই সামান্য,
যাহার ঐক্য নাই সেই তুচ্ছ।

ভাব-সম্প্রসারণঃ  মানুষ একতাবদ্ধ হইয়া বাস করে। এভাবে বসবাস করাই সভ্য জগতের মানুষের ধর্ম। দেশে দেশে যে সামাজিক রীতি গড়িয়া উঠিয়াছে তাহাতে দেখা যায় যে, এক একজন নাগরিক তাহার সংসারে পিতা-মাতা-স্ত্রী-পুত্র- কন্যা স্বজন লইয়া একত্রে বসবাস করিয়া থাকে। ইহার অন্যথা ঘটিলে সংসারে নানা বিড়ম্বনার সৃষ্টি হইতে বাধা।

একতাই বল; ইহার শক্তি অপরিসীম। দশজন মিলিয়া-মিশিয়া কাজ করিলে সব কাজই সুচারুরূপে সম্পাদন করা যায়। একতা বা ঐক্যের কোন বিকল্প নাই।

এটিও পড়ুন – প্রতিবন্ধীদের প্রতি দায়িত্ব ও কর্তব্য প্রবন্ধ রচনা

পক্ষান্তরে, যে ব্যক্তি একাকী একতাহীনভাবে বাস করে তাহার বিপদ পদে পদে। সে শক্তিহীন, দুর্বল, সামান্য। বিপদে আপদে তাহার কোন ভরসা নাই ।

দেশের সম্বন্ধেও একথা খাটে। দেশের অধিবাসীদের মধ্যে একতার বা ঐক্যের অভাব দেখা দিলে বিপদের দিনে চরম সর্বনাশ ঘটে। দেশের মানুষের মধ্যে, সৈন্য- সেনাপতিদের মধ্যে অনৈক্যের জন্যই বঙ্গ-বিহার-উড়িষ্যার দেশপ্রেমিক নবাব সিরাজউদ্দৌলা ইংরেজ সেনাপতি রবার্ট রাইভের কাছে পরাজিত হন ও করুণ মৃত্যুবরণ করেন। অনৈক্য বা একতাহীনতার পরিণাম আমরা আমাদের ব্যক্তিগত জীবন এবং জাতীয় জীবনে প্রত্যক্ষ করিতে পারি। যে একা তাহার কোন দোসর নাই, তাহার আত্মীয়রাও তাহাকে ভালবাসে না, শ্রদ্ধা করে না। ফলত অনৈক্য বা একতাহীনতা সকল বিড়ম্বনার মূল উৎস, এ-কথা ধ্রুবতারার মতাে সত্য।

ট্যাগঃ যে একা সেই সামান্য ইংরেজি প্যারাগ্রাফ। যে একা সেই সামান্য, যাহার ঐক্য নাই সেই তুচ্ছ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button