পূজার দিন ও তারিখ

2021 মহালয়া পুজার সময় ও ক্যালেন্ডার

মহালয়া পুজার সময়ঃ মহালয়ার আন্তরিক প্রীতি ও অভিনন্দন! মহালয়ার দিন প্রতিটি বাঙ্গালি ভোর ৪ টায় ঘুম থেকে ওঠেন,শ্রী বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের মহিষাসুর মর্দিনীর আবৃত্তি শোনার জন্য রেডিওতে সুর করেছিলেন বহুল প্রতীক্ষিত উত্সব – দুর্গাপুজোর আগমনী উপলক্ষে।

সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচটি দিন যথাক্রমে “দুর্গাষষ্ঠী”, “মহাসপ্তমী”, “মহাষ্টমী”, “মহানবমী” ও “বিজয়াদশমী” নামে পরিচিত। আশ্বিন মাসের শুক্ল পক্ষটিকে বলা হয় “দেবীপক্ষ”। দেবীপক্ষের সূচনার অমাবস্যাটির নাম মহালয়া; এই দিন হিন্দুরা তর্পণ করে তাদের পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধানিবেদন করে।

মহালয়ার দিন যুবকদের জন্য আলাদা আলাদা তাৎপর্য ধারণ করে। তাদের জন্য, মহালয়ার সূচনা কোলকাতার কুমারটুলিতে কুমোরদের মনোরম গলিতে ঘুরে দেখার সাথে শুরু হয়েছিল, যেখানে দেবীকে তাঁর চোখ দেওয়া হয়েছে, যেখানে “চোকখুদান” নামে অভিহিত করা হয়। “চোকখুডান” মহালয়ার ভোরের বিরতিতে ঘটে, যেখানে কুমোররা দুর্গার চোখ আঁকেন। এই প্রাণবন্ত লেনগুলি ফটোগ্রাফারদের তরুণদের ভিড়কেও আকৃষ্ট করে যারা এই মূর্তিটিকে জীবনে শুভেচ্ছায় চূড়ান্ত স্পর্শ দেওয়া হওয়ায়, জীবিত প্রতিমাগুলিকে ক্যাপচার করে।

 

মহালয়ার ইতিহাস

হিন্দু পৌরাণিক কাহিনী অনুযায়ী, ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ্বর মা দেবী দুর্গার সৃষ্টি করেছিলেন রাক্ষস রাজা মহিষাসুরকে বধ করার জন্য। রাক্ষস রাজা মহিষাসুর এমন একটি বর পেয়েছিলেন যে তাঁকে দেবদেবী সহ অন্য কেউ দ্বারা নির্মূল করা যায় না। দেবী দুর্গার স্রষ্টি হয়, তাঁকে রাক্ষস রাজা মহিষাসুর এর বিরুদ্ধে লড়াই করার জন্য। দেবী দুর্গাকে বেশ কয়েকটি অস্ত্র দিয়েছিলেন। মূলত, মহালয়ার দিন দেবী দুর্গার পৃথিবীতে আগমনকে বোঝায়। শ্রী শ্রী দেবী দুর্গাকে চূড়ান্ত শক্তির দেবী বলে বিশ্বাস করা হয়।

দুর্গা পুজা হোয়াটসঅ্যাপ

মহালয়া উদযাপন

মহালয়া অমাবস্যায় দেবী দুর্গার মূর্তিকে আলংকারিকভাবে ডিজাইন করা। লোকেরা দেবীর মূর্তিকে তাদের বাড়িতে বা পুজার মণ্ডপে নিয়ে আসে। দেবীকে সুসজ্জিত প্যান্ড্যালের মধ্যে বসানো হয় । এই দিন পূর্বপুরুষদের মনে রাখা হবে। ভক্তরা তাদের পূর্বপুরুষদের স্মরণে তর্পণ দেন। পবিত্র গঙ্গার তীরে খালি পেটে তর্পণ দিতে হয়। আচার অনুষ্ঠান শেষ করে ভক্তদের খাবার খাওয়া উচিত।

মহালয়ার পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা নিবেদনের সুবিধা

বিশ্বাস করা হয় যে, মহালয়া অমাবস্য দিন, পূর্বপুরুষদের স্মরণ করে শ্রদ্ধা জানালে ভক্তদের পূর্বপুরুষরা তাদের দুঃখ থেকে মুক্ত হন এবং সাফল্য অর্জনে জন্য আশীর্বাদ করেন …   আপনার পূর্বপুরুষদের স্মরণ এবং শ্রদ্ধা নিবেদন করার সুবিধা নিম্নে আলোচনা করা হয়েছে-

  • খারাপ কর্ম দ্রবীভূত হবে।
  • আপনার পুরো পরিবার একটি সমৃদ্ধ ভবিষ্যত এবং উন্নত স্বাস্থ্যের স্বাদ নিতে পারে।
  • আপনার পূর্বপুরুষদের খারাপ কর্মফল পরিষ্কার হওয়ায় আপনি আপনার লক্ষ্যগুলি অর্জন করতে পারেন।
  • আপনার পূর্বপুরুষরা আপনাকে সাফল্য অর্জনে আশীর্বাদ করবে।

2021 মহালয়া পুজার সময় ও ক্যালেন্ডার

উৎসবের নাম উৎসবের  তারিখ উৎসবের  তারিখ
দুর্গাপুজা মহালায়া

মঙ্গলবার

৫ই অক্টোবর, ২০২১

2020 মহালয়া পুজার সময় ও ক্যালেন্ডার

উৎসবের নাম উৎসবের দিন ও তারিখ
দুর্গা মহালায়া ১৭ সেপ্টেম্বর, ২০২০, বৃহস্পতিবার

এগুলিও পড়ুন –

ট্যাগঃ 2021 মহালয়া পুজার সময় ও ক্যালেন্ডার, জেনে নিন 2021 মহালয়া পুজার সময় ও ক্যালেন্ডার, ২০২১ সালের পূজার সময় সূচি, ২০২১ সালের দুর্গা মহালয়ার পূজার সময় সূচি, ২০২০ সালের দূর্গা পূজার সময় সূচি, 2020 মহালয়া কবে, দূগা ঠাকুর কিসে আসছে 2020, দেবীর আগমন 2020

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button