রূপচর্চাস্বাস্থ্য

ব্রা ব্যবহার এর সঠিক পদ্ধতি । ব্রেসিয়ারের ব্যবহার

ব্রা যেভাবে ব্যবহার করলে বুক থাকবে সুন্দর ও অপূর্ব

ব্রা ব্যবহার – বক্ষবন্ধনীর ইংরেজি “brassiere” শব্দটি সর্বপ্রথম ইংরেজি ভাষায় ব্যবহার করা হয় ১৮৯৩ খ্রিষ্টাব্দের দিকে। সংক্ষেপে ও সাধারণত এটি ব্রা /ˈbrɑː/ নামেই উল্লেখিত। ব্রা ব্যবহারের সঠিক পদ্ধতি নিয়ে অনেকের অনেক ভুল ধারনা থাকে তা দূর করতে আজকের এই পোস্ট।

বক্ষবন্ধনী বা কাচুলি বা ব্রা হল নারীদের অন্তর্বাস যা তাদের স্তনযুগল সঠিক স্থানে রাখতে সহায়তা করে। স্তনের আকারে তৈরী দুটি অর্ধ গোলাকসম বস্ত্রখণ্ডকে একপ্রস্থ ফিতার সাহায্যে কাঁধ থেকে ঝুলিয়ে দেয়া হয় এবং আরেক খণ্ড ফিতে দিয়ে পিঠ পর্যন্ত টানা দেয়া হয়।

ব্রা ব্যবহার এর সঠিক পদ্ধতি

স্তনের সৌন্দর্য্য রক্ষায় ব্রেসিয়ারের ব্যবহার একান্ত প্রয়োজনীয়। সঠিক ব্রা ব্যবহারের (ব্রেসিয়ার) না করলে স্তন শিথিল হয়ে অবনমিত হয়ে যায়। কখনও কখনও ঘামে ভিজে স্তনের ক্ষতিও হয়। তাই সঠিক মাপের এবং উন্নত মানের ব্রা ব্যবহার করা উচিত।

  • কখনই খুব ঢিলে বা খুব টাইট ব্রা পরবেন না। সবসময় সঠিক মাপের এবং উন্নত মানের অর্থাৎ ভাল কোম্পানীর ব্রা ব্যবহার করবেন।
  • সবসময় সুতির ব্রা (ব্রেসিয়ারের) ব্যবহার করবেন। স্তন ছোট হলে প্যাড লাগানো এবং স্তন ভারী হলে প্যাড ছাড়া ব্রা (ব্রেসিয়ারের) ব্যবহার করবেন।
  • সুতির ব্রা অনেক বেশী আরামদায়ক। সুতির ব্রা শীত, গ্রীষ্ম সব ঋতুতেই পরা যায়। সুতির কাপড়ের ব্রা ঘাম শুষে নেয়। নানা রঙের ব্রা পাওয়া যায়। ব্লাউজের রঙ অনুযায়ী ব্রা পরবেন।
  • ব্রা কেনার সময় দেখে নেবেন ছক বা স্ট্র্যাপ যেন এবড়ো খেবড়ো বা খড়মড়ে না হয়।
  • সহজে কাচা যায় এমন ব্রা পরবেন। প্রতিদিন কাচা ব্রা পরার চেষ্টা করবেন। সবসময় শুকনো ব্রা পরবেন। ব্রা পরার আগে গরমকালে পুরো স্তনে ভাল করে পাউডার লাগিয়ে ব্রা পরবেন।
  • প্রসাধন করার পর ব্রা পরবেন। সাঁতারের পোশাকের নিচে এবং ঘুমোনোর সময় ব্রা পরবেন না।

এটিও জেনে নিন – শিশুর সঠিক পরিচর্যা করতে এই নিয়মগুলি মেনে চলুন। 

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

12 + 4 =

Back to top button