ভাবসম্প্রসারণ

বড় যদি হতে চাও ছোট হও তবে – ভাবসম্প্রসারণ

বড় যদি হতে চাও, ছোট হও তবে ভাব-সম্প্রসারণ

মূলভাবঃ জীবনে সাফল্য অর্জন করতে হলে, সর্বপ্রথম ভদ্র ও নম্র হতে হবে। “বড় যদি হতে চাও, ছোট হও তবে” (If you want to be big, Be small) অর্থাৎ জীবনে বিনীত, ভদ্র হওয়া, বড়দের প্রতি শ্রদ্ধাশীল ভাব এবং সুশিক্ষা লাভ থাকলে সহজে বড় হওয়া যায়।

বড় যদি হতে চাও, ছোট হও তবে

ভাব-সম্প্রসারণঃ সংস্কৃতে একটি কথা আছে, ‘শ্রদ্ধাবান লভতে জ্ঞানম্’ । অর্থাৎ যারা বিনীত, নম্র, ভদ্র এবং গুরুজনদের প্রতি শ্রদ্ধাশীল তারাই বিদ্বান ও জ্ঞানী হয়, মানুষের মত মানুষ হয়। পৃথিবী কর্মক্ষেত্র। এখানে যারাই তাদের উন্নত চরিত্রবল ও বিনম্র ব্যবহার মাধ্যমে মানুষের ভালবাসা লাভ করেছেন তারাই আদর্শ স্থাপন করতে সমর্থ হয়েছেন। অর্থাৎ সমাজে ও সংসারে বড় হতে গেলে ছোট হতে হবে। এখানে ‘ছোট’ মানে নম্র, বিনীত, ভদ্র হওয়া, বড়দের প্রতি শ্রদ্ধাশীল হওয়া।

জীবনে বড় হওয়ার প্রথম ধাপ হল সুশিক্ষা লাভ। সুতরাং সুশিক্ষা লাভ করার পেছনে আছে সেই মনোভাব যা বড় হবার পূর্বতন শর্ত। সুশিক্ষিত ব্যক্তি কখনো অহংকারী ও উদ্ধৃত হতে পান না, সুশিক্ষা মানুষকে নম্র ও বিনয়ী হতে প্রণোদিত করে। যে গাছ ফলভারে আনত সে কেবল অন্যকে দান করে তৃপ্ত, তেমনি শিক্ষার মহান আদর্শ দ্বারা যিনি বিনম্র হয়ে সকলের ভালবাসা ও প্রীতি আকর্ষণ করতে পারেন তিনি মহৎরূপে কীর্তি রাখে যান। সুশিক্ষিতের ও ভদ্রজনের কর্মকাণ্ডে সমাজ ধন্য এবং পবিত্র হয়।

এটিও পড়ুন – দ্বার রুদ্ধ করে দিয়ে ভ্রমটাকে রুখি সত্য বলে, আমি তবে কোথা দিয়া ঢুকি ?

Download: বড় যদি হতে চাও ছোট হও তবে – ভাবসম্প্রসারণ PDF

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + 17 =

Back to top button