উৎসব

2021 নীলপূজা নির্ঘণ্ট ও ক্যালেন্ডার-Nil Puja Date Time

2021 নীলপূজা নির্ঘণ্ট ও ক্যালেন্ডার-Nil Puja Date Time, 2021 কবে নীলপূজা, Nil Puja Date Time Calendar, ২০২১ সালের নীল পুজার সময় ও নির্ঘণ্ট, নীল পুজার তারিখ ও বার এটিও পড়ুন – 2020 দুর্গাপূজা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার, দুর্গা পুজার সময় সুচি

নীলপূজা বা নীলষষ্ঠী হল বাংলার হিন্দুসমাজের এক লৌকিক উৎসব, যা মূলত শিব-দুর্গার বিবাহ বা শিবের বিয়ে নামে পরিচিত। বাঙালি গৃহিণীরা নিজের সন্তান এর মঙ্গল কামনায় নীরোগ সুস্থ জীবন কামনা করে নীলষষ্ঠী ব্রত পালন করে সাধারণত চৈত্রসংক্রান্তির চড়ক উৎসবের আগের দিন নীলপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। নীলসন্ন্যাসীরা ও শিব-দুর্গার সঙেরা পূজার সময়ে নীলকে সুসজ্জিত করে গীতিবাদ্য সহযোগে বাড়ি বাড়ি ঘোরান এবং ভিক্ষা সংগ্রহ করেন। নীলের গানকে বলা হয় অষ্টক গান। ঐদিন সন্ধ্যাবেলায় সন্তানবতী হিন্দু রমণীরা সন্তানের কল্যাণার্থে প্রদীপ জ্বালিয়ে শিবপূজা করে সারাদিনের উপবাস ভঙ্গ করেন। নীলপূজা পশ্চিমবঙ্গের বর্ধমান, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, নদিয়া, হাওড়া; বাংলাদেশের ময়মনসিংহ, বরিশাল এবং ত্রিপুরায় বাঙালি হিন্দু অধ্যুষিত এলাকায় অনুষ্ঠিত হয়। নদিয়া জেলার নবদ্বীপের গাজন উৎসবের একটি অংশ হিসাবে বাসন্তী পুজোর দশমীর ভোরে শিবের বিয়ে অনুষ্ঠিত হয়। সোর্স- উইকিপিডিয়া

2021 নীলপূজা নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নাম উৎসবের বার উৎসবের দিন
নীলপূজা বা নীলষষ্ঠী মঙ্গলবার  ১৩ এপ্রিল, ২০২১
নীলপূজা বা নীলষষ্ঠী  মঙ্গলবার ৩০ চৈত্র ১৪২৭

2020 নীলপূজা নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নাম উৎসবের বার উৎসবের দিন
নীলপূজা বা নীলষষ্ঠী রবিবার  ১২ এপ্রিল, ২০২০
নীলপূজা বা নীলষষ্ঠী  রবিবার ২৯ চৈত্র ১৪২৬

নীল পুজোর ব্রত কথা

এক বামুন আর বামনীর পাঁচছেলে আর দুটি মেয়ে। তারা খুব পুজোআচ্চা করত। কিন্তু এত পুজো, বারব্রত করেও তাদের সব ছেলেমেয়েগুলো একে একে মরে গেল। তখন বামনীর ঠাকুরদেবতায় বিশ্বাস চলে গেল। তাদের আর সেই জায়গায় থাকতেও ভালো লাগল না। বামুন-বামনী ঠিক করল সব ছেড়েছুড়ে তারা মনের দুঃখে কাশীবাসী হবে। দশাশ্বমেধ ঘাটে স্নান করে অন্নপূর্ণার পুজো করে মণিকর্ণিকার ঘাটে বসে আছে, এমন সময় মা-ষষ্ঠী এক বুড়ি বামনীর বেশে এসে বললে “কি ভাবছ গো মা?”
বামনী বললে “আমার সব ছেলেমেয়েদের হারিয়েছি। এত পুজোআচ্চা সব বিফলে গেল আমাদের। সব অদৃষ্ট। ঠাকুর দেবতা বলে কিছ্ছু নেই।”
ষষ্ঠীবুড়ি বললেন “বারব্রত নিষ্ফল হয়না মা, ধর্মকর্ম যাই কর ঈশ্বরে বিশ্বাস চাই। তুমি মা-ষষ্ঠীকে মানো? তাঁর পুজো করেছ কখনো? তিনি সন্তানদের পালন করেন।
বামনী বললে “আমি এযাবতকাল সব ষষ্ঠী করে আসছি কিন্তু তবুও আমার ছেলেরা র‌ইল না।
ষষ্ঠীবুড়ি বললেন, “তুমি নীলষষ্ঠীর পুজো করেছ কখনো? চৈত্র সংক্রান্তির আগের দিন উপোস করে শিবের পুজো করবে। শিবের ঘরে বাতি জ্বেলে জল খাবে। সন্তানদের মঙ্গলকামনা করবে” — বামনী সেই কথা অক্ষরে অক্ষরে পালন করে পুনরায় মাতৃত্ব লাভ করলে।

এটিও পড়ুন – ২০২১ সালের অন্যন্য পূজার নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button