প্রবন্ধ রচনাপড়াশোনা

জীবনে সময়ের মূল্য প্রবন্ধ রচনা 1000 শব্দের মধ্যে, Latest Update

জীবনে সময়ের মূল্য, জীবনে সময়ানুবর্তিতার মূল্য, সময়ের মূল্য রচনা, জীবনে সময়ানুবর্তিতার মূল্য প্রবন্ধ রচনা, সময়ের গুরুত্ব , জীবনের মূল্য কবিতা, প্রবন্ধ রচনা ছাত্র জীবন , সময়ানুবর্তিতা কাকে বলে,  সময়ানুবর্তিতা in English, শিক্ষা জীবনে শৃঙ্খলা রচনা, জীবনে সময়ানুবর্তিতার মূল্য।

জীবনে সময়ের মূল্য

[ সঙ্কেত – ভূমিকা, ছাত্র জীবনে সময়ের মূল্য, ছাত্র জীবনে সময়ের অপচয়, ছাত্র জীবনে সময় নিষ্ঠার মূল্য, ছাত্রজীবন ও সময়াণুবর্তিতা, উপসংহার ]

ভূমিকা:-
‘সময় চলিয়া যায় / নদীর স্রোতের প্রায়’ — সময় কারোর জন্য থেমে থাকে না অথচ মানুষের জীবন সীমিত পরিসরের গন্ডিতে বাঁধা । নানা স্বপ্ন, আশা-প্রত্যাশার নানা কল্পনা নিয়েই মানুষ বাঁচে । তাঁর স্বপ্নকে বাস্তবায়িত করতে জীবনে নির্দিষ্ট সময় প্রয়োজন । কিন্তু সময় কারোর জন্য অপেক্ষা করে না । তাই মানুষের জীবনে সময়ানুবর্তিতার একটি বিশেষ গুরুত্ব রয়েছে ।

সময়ের মূল্য:
সময় অমূল্য সম্পদ। পার্থিব জীবনের ধন-সম্পদ হাতছাড়া হয়ে গেলে কঠোর পরিশ্রমের মাধ্যমে হারানো সম্পদ পুনরায় অর্জন করা যায়, স্বাস্থ্য নষ্ট হলে চিকিৎসার মাধ্যমে তা ফিরে পাওয়া যায়। কিন্তু যে সময় একবার চলে যায়, কোনো কিছুর বিনিময়ে তা আর ফিরে আসে না। ইংরেজীতে একটি প্রবাদ আছে-‘Time and tide wait for none’। নদীর বয়ে যাওয়া স্রোতকে যেমন চাইলেও আর ফিরিয়ে আনা সম্ভব নয়, ঠিক তেমনি অতিবাহিত সময়কেও ফেরত আনা যায় না। মানুষ শত চেষ্টা করলেও অতীতের দিনগুলি ফিরিয়ে আনতে পারে না। আর একারণেই জাগতিক কোনো মূল্যমান দ্বারা সময়কে বিচার করা যায় না। রবার্ট ব্রাউনিং যথার্থই বলেছেন- ‘একটা দিন চলে যাওয়া মানে জীবন থেকে একটা দিন ঝরে যাওয়া।’ আর ঝরে যাওয়া দিনটিকে কোনো কিছুই বিনিময়েই পুনরুজ্জীবিত করা সম্ভব নয়। ফলে এক মুহূর্ত সময় অপচয় করা মানে জীবনের একটা অংশের অপচয় করা। আর এই অপচয়ের পরিণাম ভয়াবহ।

সময়ের অপচয় :-
সময় বড়ই মূল্যবান । তাকে অবহেলা, উপেক্ষা, অপচয় করলে তার মূল্য মানুষকে দিতেই হয় । কথায় বলে সময় থাকতে কিছু না করলে জীবনে অনিবার্য্য ভাবেই নেমে আসে দুঃখের অমানিকা । আলস্য, কর্মবিমুখ, উদাসীন ভাবে কাটালে জীবনে কখনই সফলতা আসে না । আর যদি সময়কে যথোচিত ভাবে মূল্য দিয়ে ব্যবহার করা যায় তাহলে জীবনে সাফল্য আসবে, জীবন সার্থক হবে ।

এটিও পড়ুন – সুকুমার রায় সম্পর্কে প্রবন্ধ রচনা – Sukumar Roy

জীবনে সময় নিষ্ঠার মূল্য :-
মানবজীবনের ভবিষ্যৎ সফলতার প্রথম সোপান হল সময়ের সদ্ ব্যবহার । উন্নতকামী মানুষ সময়কে ঠিকমতো কাজে লাগিয়ে আত্মপ্রতিষ্ঠার পিরামিড গড়ে তোলে । পৃথিবীতে যারা মৃত্যুজ্ঞয়ী, যারা মরেও মরে না, তাঁরা সময়ের নিগড়ে নিজেদের জীবনবীনাকে বেঁধেই চলেছিলেন । নিজেদের ব্যক্তিগত সুখস্বাচ্ছন্দের উপর বেশি নজর না দিয়ে সমাজের মঙ্গলের কথা, উন্নতির কথা ভেবেই তাঁরা অনলস ভাবে কাজ করে গেছেন । কঠোর সাধনা করেছেন । জীবনে সময়নিষ্ঠার প্রয়োজন সব থেকে বেশি ।

ছাত্রজীবন ও সময়াণুবর্তিতা :-
মানুষের চরিত্র গঠন ও ভবিষ্যৎ নির্ধারণের প্রকৃষ্ট সময় হল ছাত্রজীবন । ছাত্রজীবনের মূলমন্ত্র হল, অধ্যয়নং তপঃ । পড়াশুনা করা তপস্যারই সামিল । সঠিক বিদ্যার্জন সাধনাসাপেক্ষ । সাধনার দ্বারাই তা অর্জন করতে হয় । তার জন্য সময়নিষ্ঠ হওয়া একান্ত প্রয়োজন । সময়ের নিগড়ে নিজের জীবনকে বেঁধে চলতে পারলে জীবনে সাফল্য আসবেই । মানবজীবনকে স্বার্থক করতে প্রত্যেকের মূলমন্ত্র হওয়া উচিত-‘Work while you work, play while you play, And that is the way to be happy and gay.’  তাই ছাত্রজীবনে সময়ানুবর্তিতা সব থেকে গুরুত্বপূর্ণ ।

এটিও পড়ুন- কম্পিউটার প্রবন্ধ রচনা 600 শব্দের মধ্যে

উপসংহার :-
সময়ানুবর্তিতাই একটা সফল মানুষের মূল চাবিকাঠি । জীবনের স্বপ্নকে সার্থক ও সুন্দর করতে হলে সময়কে ঠিক ঠিক ভাবে ব্যবহার করতে হবে । সময়ের মূল্যবোধ একটা দেশ ও জাতিকে উন্নতির শিখরে পৌঁছে দিতে পারে । শৈশব থেকেই এই সময়ের ব্যবহারের মূল্যবোধ গড়ে তুলতে হবে । কারণ আমাদের মনে রাখতে হবে জীবনের মূল্য আয়ুতে নয়, কল্যাণপুত কর্মে । সময় নিষ্ঠা সেই কল্যাণ পুত কর্মের পথ প্রশস্ত করে । আমাদের মনে রাখতে হবে যে, আমরা যেন সময়ের দাস হয়ে না পড়ি, সময়কেই আমাদের দাস হতে হবে ।

ট্যাগঃ সময়ের মূল্য রচনা, সময়ের মূল্য ও জীবন সাধনা, অধ্যবসায় রচনা, মানুষের জীবনে সময়ের মূল্য, শ্রমের মর্যাদা রচনা, সময়ানুবর্তিতার গুরুত্ব, দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা, সময়ের মূল্য pdf, সময়ের সদ্ব্যবহার, ডাউনলোড সময়ের মূল্য রচনা, সময়ের মূল্য রচনা ১০০০ শব্দের মধ্যে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button