Sunday, August 9, 2020
পূজার দিন ও তারিখ

2021 জিতাষ্টমী পূজা নির্ঘণ্ট, জিতিয়া উৎসব

রাখী বন্ধন দিন ও তারিখ

2021 জিতাষ্টমী পূজা নির্ঘণ্ট, জিতিয়া উৎসবঃ জিতাষ্টমী পূজা ক্যালেন্ডার, জিতিয়া উৎসব পুজার তারিখ ও দিন, জিতাষ্টমী ব্রত পূজা সময় ও তারিখ, জিতিয়া উৎসব ব্রত পুজার তারিখ।

জিতাষ্টমী ব্রত

জিতাষ্টমী ব্রত কে বিহারে জিতিয়া উৎসব এবং হিন্দিতে Jivitputrika Vrat বলে থাকে।  জিতাষ্টমী ব্রত ((Jivitputrika Vrat))  বাংলার হিন্দুসমাজের অশাস্ত্রীয় বা মেয়েলি ব্রতগুলির অন্তর্গত একটি জনপ্রিয় সধবা ব্রত। গ্রামীণ বাংলার বিশেষকরে বাঙালি হিন্দুঘরের মহিলারা সন্তানের আয়ু বৃদ্ধি ও মঙ্গল কামনায় এই ব্রত পালন করে থাকেন। এটি আশ্বিন মাসের কৃষ্ণাষ্টমী তিথিতে পালন করা হয়।

জিতাষ্টমীর পরদিন কৃষ্ণানবমীতে স্থানবিশেষে শারদীয়া দুর্গাপূজার প্রথম বোধন আরম্ভ হয়। এই ব্রত লোকভাষায় জিতা বা বড়ষষ্ঠী নামেও পরিচিত। এদিন গৃহের উঠানে গর্ত করে বটগাছের ডাল, ধান, আখ প্রভৃতি গাছকে পূজা করা হয় জীমূতবাহনের প্রতীকরূপে।

ব্রতের নিয়ম

জিতাষ্টমী ব্রত পালনের প্রথম পর্যায়ে বেলগাছ, কলাগাছ, ভিজে ছোলা, মটর ও ফলের বিভিন্ন নৈবেদ্য সংগ্রহ করতে হয়। দ্বিতীয় পর্যায়ে বাড়ির উঠোনে ছোট পুকুর কেটে বেলগাছ, কলাগাছ প্রভৃতি পুঁতে পূজা করতে হয়।

2021 জিতাষ্টমী পূজা নির্ঘণ্ট, জিতিয়া উৎসব

উৎসবের নামউৎসবের দিনউৎসবের সময়
জিতাষ্টমী পূজাবৃস্পতিবার১০ সেপ্টেম্বর, ২০২০

বাংলা পঞ্জিকা অনুসারে 

  • ২৪ ভাদ্র, ১৪২৭ (বৃস্পতিবার)

পুজার তিথি

অষ্টমী তিথি শুরু – 02:05 AM ১০ সেপ্টেম্বর, ২০২০

অষ্টমী তিথি শেষ – 02:05 AM ১১ সেপ্টেম্বর, ২০২০

জিতাষ্টমী ব্রতের ফর্দ্দ

ধুতি ১ টি, মধুপর্ক ১ টি, আসনাঙ্গুরীয়ক ১ টি, নৈবেদ্য ১ টি, ভােজ্য ১ টি, কুশ, তিল, হরিতকী, পুষ্পাদি, পুষ্পমাল্য, উপাস্যদেবতা জীমূতবাহন।

এটিও পড়ুন –

 

Leave a Response