Friday, July 3, 2020
technologyপূজার দিন ও তারিখ

2020 গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার – 2020 Gandheswari Puja

গন্ধেশ্বরী পূজা
207views

বাঙ্গালীর হিন্দুদের বারো মাসে তেরো পার্বণের মধ্যে অন্যতম দেবী গন্ধেশ্বরী পূজা। এছাড়া বৌদ্ধ ধার্মালম্বীরাও এই পূজা পালন করে থাকেন। এক সময় বঙ্গীয় বনিক দের নানা শাখায় অনুষ্ঠিত হত বুদ্ধ পূর্ণিমার দিন। বাংলাদেশের পাহাড় পুর বৌদ্ধ বিহারে, অন্যান্য হিন্দু দেব-দেবীর সাথে গন্ধেশ্বরীর -ও একটি মূর্তি আছে। তবে সেটি ঐ বৌদ্ধ বিহারের মত খুব প্রাচীন নয়। গন্ধেশ্বরী দেবী , মা আদ্যাশক্তি দুর্গারই অন্যরূপ। গন্ধেশ্বরীর রূপ অনেকটা জগদ্ধাত্রীর রূপের মতই। এঁর হাতে ও শঙ্খ, চক্র, ধনুর্বান শোভা পায়।

গন্ধেশ্বরী হলেন সুগন্ধ (perfume) বহনকারী দেবী আর তাঁকে শক্তিরই এক রূপ মনে করা হয়। বৈশাখ পূর্ণিমার দিন মূলত গন্ধবণিক সম্প্রদায়ের মানুষেরাই  সাধারণত এই পূজা করে থাকেন। গন্ধবণিক সম্প্রদায়রা এই পুজার দিন দেবীর সামনে তাঁদের ব্যবসায়িক সামগ্রী, হিসাব খাতা, ওজন যন্ত্র রেখে তাঁদের ব্যবসায়ের সমৃদ্ধির জন্য দেবীর কাছে প্রার্থনা করেন। শ্রী শ্রী চণ্ডী তে আদি শক্তি পরমেশ্বরী দেবীগনে পরিবৃত হয়ে যখন শুম্ভাসুরের সাথে যুদ্ধ করছিলেন, তখন শুম্ভ দেবীকে ক্রুদ্ধ হয়ে বলে, “রে অহঙ্কারী ! তুমি অন্য দেবীদের সাহায্য নিয়ে যুদ্ধ করে চলেছ। অতি মানিনী হোয় না। ” তা শুনে মহাশক্তি বললেন, ” একৈ বাহং জগত অত্র দ্বিতীয়া কা মমাপরা।” — আমি ছাড়া এ জগতে দ্বিতীয় কে আছে ? দেখ, এই সব-ই আমার বিভুতি। তাই এরা সবাই আমার মধ্যে লীন হচ্ছে। এরপর সকল দেবী মূল আদি শক্তির মধ্যে বিলীন হলেন।

এটিও পড়ুন – 2020 পুজার নির্ঘণ্ট ও ক্যালেন্ডার – উৎসবের সময়- সুচি

শাস্ত্রমতে , এর তাৎপর্য হল এই যে , ভিন্ন রূপে প্রতীয় মান হলেও , তত্ত্বতঃ সব কিছুই মহাশক্তির বহিঃ প্রকাশ। আরও একটি তথ্য পাই যে সকল দেবী , একটি মহা শক্তি হতে নির্গত হয়েছেন।
মনসা, চণ্ডী, ষষ্ঠী, শীতলা , বন দুর্গা , বহুচেরা, ভেরুন্ডা, মহগ্রতারা, প্রজ্ঞা পারমিতা ,বেন তেন সহ ভারত ও অভারতীয় পূজিত বা অধুনা বিস্মৃত দেবীকুল এক আদি শক্তি থেকে জাত হয়েছেন। গন্ধেশ্বরী-ও তার ব্যতিক্রম নন। সিংহ বাহিনী , ত্রিনয়নী, চতুর্ভুজা , শঙ্খ ,চক্র , ধনুক, বাণ ধারিণী – এই দেবী বনিক কুলের কুল দেবী।

2020 গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

 পুজার নামপুজার বার  পুজার তারিখ 
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্টবৃহস্পতিবার৭ মে, ২০২০
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্টবৃহস্পতিবার১৪ শে বৈশাখ, ১৪২৭

কোথায় বড় করে পূজা হয়ঃ

পশ্চিমবঙ্গের হুগলী জেলার বাঁশবেড়িয়া দেবী গন্ধেশ্বরী মন্দির (গন্ধেশ্বরী ঘাট) আছে। গঙ্গার পাড়ে কয়েকশ বছরের পুরনো এই শহরের প্রাচীন নাম অবশ্য বংশবাটী। খামারপাড়া, শিবপুর, বাঁশবেড়িয়া এবং ত্রিবেণি এই চার অঞ্চল নিয়ে গড়ে ওঠে এই শহর।  চুঁচুড়া, চন্দননগর, বলাগড়,গুপ্তিপাড়া, পাণ্ডুয়া,পোলবা ছাড়াও বর্ধমান এবং গঙ্গার উল্টোদিকে নদিয়া, কল্যাণী, কাঁচরাপাড়া এবং হালিশহর থেকেও গন্ধেশ্বরী মন্দিরের অনেক দর্শনার্থীরা আসেন।

এটিও পড়ুন- 500+ গুরুত্বপূর্ণ এক কথায় প্রকাশ পঞ্চম থেকে বিএ ক্লাস পর্যন্ত

কিভাবে যাবেন এই মন্দিরে

ব্যান্ডেল স্টেশন থেকে চার কিমি দূরের বাঁশবেড়িয়ায় আসা যায় ট্রেনে। হাওড়া থেকে সোজা বাঁশবেড়িয়ায়।  তাই ট্রেনে চুঁচুড়ায় এসে,  সেখান থেকে বাসে বা মিনিবাসে আসা যায় এখানে। এছাড়া শিয়ালদহ থেকে ট্রেনে
নৈহাটি এসে গঙ্গা পেরিয়ে চুঁচুড়া হয়েও আসা যায়। এখানে থাকার জন্য পুরসভার অতিথিশালা আছে। অতএব পূজা দিয়ে আরাম করে থাকতে পারবেন।

গন্ধেশ্বরী পূজার ফর্দঃ

এই পূজা করতে যা যা প্রয়োজন – একটি দেবীর প্রতিমা, পুরোহিত বরণ ১, সিন্দুর, পঞ্চগুঁড়ি পঞ্চগব্য, পঞ্চশস্য, পঞ্চরত্ন, পঞ্চপল্লব, ঘট ১, কুন্ডহাঁড়ি ১, তেকাঠা ১, দর্পণ, অধিবাসের ডালা, তীর ৪, সশীষ ডাব ১, একসরা আতপ তন্ডুল, তিল, হরিতকী, পুষ্প ৮, কুচা নৈবেদ্য ১, পুষ্পমাল্য, বিল্ল্বপত্রমাল্য, গন্ধেশ্বরীর শাটী ১, শিবের ধুতি ১, নারায়ণের ধুতি ১,অসুরের ধুতি ১, জয়ার শাটী ১, চণ্ডীর শাটী ১, বিজয়ার শাটী ১, লক্ষীর শাটী ১, চাঁদমালা ১, উপকরণাদি, মিষ্টান্ন, রচনা ১, থারা, ঘটি ১, লৌহ, শঙ্খ, নথ ১ হিঃ, সিন্দুরচুবড়ি ১, ভোগের দ্রব্যাদি, বালি, কাষ্ঠ, খোড়কে, ঘৃত ১ পোয়া, হোমের বিল্ল্বপত্র ২৮, পানের মশলা, পূর্ণপাত্র ১, আরতি, দক্ষিণা।

এটিও জেনে নিন – 2021 গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

2020 গন্ধেশ্বরী পূজা সময় ও তারিখ ও ক্যালেন্ডার, Gandheshwari Puja Date Time, 2020 Gandheswari Puja Timing & Calendar, দেবী গন্ধেশ্বরী পূজা সময় ও তারিখ ও পুজার ক্যালেন্ডার

শিক্ষা মূলক, চাকুরী, বিনোদন, সাম্প্রতিক ঘটনা সমূহ, জেনারেল নলেজ ও টেকনোলোজি ইত্যাদি বিষয়ক খবর পাবেন আগমনী বার্তা'য়। এছাড়া ও তৎক্ষণাৎ আমাদের পোস্ট সমূহের নোটিফিকেশন পেতে লাইক করুন ফেসবুক পেজ আগমনী বার্তা

Leave a Response

error: Content is protected !!