পূজার দিন ও তারিখ

2022 গণেশ চতুর্থী সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

গণেশ পুজার তারিখ ও সময় | Ganesh Puja

গণেশ চতুর্থী সময় নির্ঘণ্টঃ ২০২২ গণেশ চতুর্থী সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার, শ্রী শ্রী গণেশ চতুর্থী সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার, গণেশ পুজার সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

গণেশगणेशGaṇeśa) হলেন হিন্দুধর্মের সর্বাধিক পরিচিত ও সর্বাধিক পূজিত দেবতাদের অন্যতম। তিনি গণপতি, পিল্লাইয়ার বিঘ্নেশ্বর, যানইমুগতবন, বিনায়ক, গজপতি, একদন্ত ইত্যাদি নামেও পরিচিত। ভারত, শ্রীলঙ্কা ও নেপালের বিভিন্ন অঞ্চলে গণেশের মন্দির ও মূর্তি দেখা যায়।[৩] সকল হিন্দু সম্প্রদায়েই গণেশের পূজা প্রচলিত রয়েছে। জৈন ও বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যেও গণেশ-ভক্তিবাদ মিশে গিয়ে গণেশ পূজার প্রথা বিস্তার লাভ করেছে।

এটিও পড়ুন – দুর্গোৎসবের দ্রব্য, দুর্গা পুজার যাবতীয় সামগ্রী

গণেশ চতুর্থী

ভাদ্র ও মাঘমাসের শুক্লাচতুর্থীকে গণেশ চতুর্থী বলা হয়। হিন্দু বিশ্বাসে এই দিনটি গণেশের জন্মদিন। গণেশ চতুর্থী সংক্রান্ত একটি কিংবদন্তী হিন্দুসমাজে প্রচলিত, একবার গণেশ চতুর্থীতে প্রতি বাড়িতে মোদক ভক্ষণ করে ভরা পেটে ইঁদুরে চেপে ফিরছিলেন গণেশ। পথে ইঁদুরের সামনে একটি সাপ এসে পড়লে সে ভয়ে কাঁপতে শুরু করে। এতে গণেশ পড়ে যান ও তার পেট ফেটে সব মোদক রাস্তায় পড়ে যায়। গণেশ উঠে সেগুলি কুড়িয়ে পেটের মধ্যে পুরে পেটের ফাটা জায়গাটি ওই সাপ দিয়ে বেঁধে দেন। আকাশ থেকে চন্দ্র তা দেখে হেসে ফেলেন। তাই গণেশ শাপ দেন যে চতুর্থীর দিন চাঁদ কেউ দেখবে না। প্রসঙ্গত উল্লেখ্য গণেশ অত্যন্ত মোদকপ্রিয় দেবতা। অন্যমতে, এই দিনে শিব গণেশকে লুকিয়ে কার্তিকেয়কে একটি ফল দিয়েছিলেন। চন্দ্র তা দেখে হেসে ফেলেন বলে শিব চন্দ্রকে অভিশাপ দেন।

বাংলায় গণেশ পূজা

বাংলায় গণেশ এক অত্যন্ত জনপ্রিয় দেবতা। ইনি ঘরে ঘরে পূজিত হন। তবে শুধুমাত্র গণেশের নামে উৎসর্গিত কোনও উৎসব বাংলায় পালিত হয় না। এই অঞ্চলে গণেশের সবচেয়ে বড় উৎসব পয়লা বৈশাখ তারিখে বাংলা নববর্ষের দিন পালিত হয়। প্রত্যেক বাঙালি ব্যবসায়িক প্রতিষ্ঠানে এইদিন গণেশ পূজিত হন। কলকাতার কালীঘাট ও দক্ষিণেশ্বর মন্দিরে গণেশ ও লক্ষ্মীর প্রতিমা এবং হালখাতা নিয়ে অনেকে এই দিন সকালে পূজা প্রদান করতে যান। দুর্গাপূজার সময় গণেশ বিশেষভাবে পূজিত হন। দুর্গামূর্তির ডানদিকে অথবা কোনও কোনও ক্ষেত্রে বাঁদিকে গণেশের মূর্তি নির্মাণ করে পূজা করা হয়। এছাড়া ভাদ্র ও মাঘ মাসের শুক্লাচতুর্থী তিথিতেও ঘরোয়া গণেশ পূজা বাংলায় প্রচলিত। কোনও কোনও প্রতিষ্ঠান এই সময় সর্বজনীন গণেশ পূজারও আয়োজন করে থাকেন। এছাড়াও কেউ কেউ কালীপূজার দিন লক্ষ্মী ও গণেশের পূজা করে থাকেন।

2022 গণেশ চতুর্থী সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নাম দিন তারিখ
গণেশ চতুর্থী/
গণেশ পুজা
বুধবার 31 সেপ্টেম্বর, ২০২২

 

বংলা পঞ্জিকা অনুসারে – ১৪ ইং ভাদ্র ১৪২৯

2021 গণেশ পূজা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নাম দিন তারিখ
গণেশ চতুর্থী/
গণেশ পুজা
শুক্রবার 10 সেপ্টেম্বর, ২০২১

2020 গণেশ পূজা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

উৎসবের নাম দিন তারিখ
গণেশ চতুর্থী/
গণেশ পুজা
শুক্রবার 22 আগস্ট, ২০২০

গণেশ পুজার ফর্দ

গণেশ পুজার দ্রব্য—তেল, হরিদ্রা, দন্তকাষ্ঠ, অষ্টকলস ৮, সহস্রধারা ১, পঞ্চগব্য, পঞ্চামৃত, পঞ্চশস্যচূর্ণজল, পঞ্চকষায়, শিশিরােদক, ইক্ষুরস, বেশ্যাদ্বারমৃত্তিকা, গজদন্তমৃত্তিকা, বরাহদন্তমৃত্তিকা, গঙ্গামৃত্তিকা, চতুষ্পথমৃত্তিকা, রাজদ্বার মৃত্তিকা, বল্মীক মৃত্তিকা, বৃষশৃঙ্গমূত্তিকা, নদীর উভয়কূল মৃত্তিকা, পৰ্বতমৃত্তিকা, তিলতৈল, বিষ্ণুতৈল, উষ্ণোদক, নারকোটিক, সর্বৌষধি, মহৌষধি, পঞ্চরত্নমিশ্রিত জল, সাগরােদক, পদ্মরেণুদক, দুগ্ধ, মধু, কপূর, অগুরু, চন্দন, কুম, বৃষ্টিজল, ফলােদক (ডাবের জল), সরস্বতী (নদীর) জল, নির্বাক, সপ্তসমুদ্রের জল।

এগুলিও পড়ুন –

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

ten − 7 =

Back to top button