Tuesday, August 11, 2020
মোবাইল অ্যাপNewsস্বাস্থ্য

আরোগ্য সেতু COVID 19 থেকে বাঁচাবে এই অ্যাপ – Aarogya Setu

আরোগ্য সেতু

করোনা রুখতে কেন্দ্রীয় সরকার চালু করল ” আরোগ্য সেতু ” নামে মোবাইল অ্যাপ। যেটি কিনা COVID 19 থেকে বাঁচাবে এই অ্যাপ। অ্যাপের নাম আরোগ্য সেতু এবং এটি Android এবং iOS– দুই প্ল্যাটফর্মে চলবে। ন্যাশনাল ইনফর্মেটিক্স সেন্টার বা NIC-র তরফে তৈরি করা হয়েছে এই অ্যাপ। অ্যাপ টি দেশের ১১টি ভাষায় পাওয়া যাবে। প্রথম দিন থেকেই দেশের যে কোনও প্রান্তে এই অ্যাপটি ব্যবহার করা যাবে। [আরোগ্য সেতু করোনা ভাইরাস অ্যাপ, ডাউনলোড আরোগ্য সেতু অ্যাপ]

আরোগ্য সেতু COVID 19 অ্যাপ

” আরোগ্য সেতু “-র নির্মাতাদের দাবি, কোভিড-১৯ আক্রান্তদের সাম্প্রতিক সময় ও নৈকট্য বিচার করেই ব্যবহারকারীদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা খতিয়ে দেখে এই অ্যাপ। নির্মাণকারীদের দাবি, এই বিষয়ের ধরন ও সংবেদনশীলতা সম্পর্কে আমরা ওয়াকিবহাল। যে কারণে, আপনার তথ্য যাতে কোনওভাবে বিকৃতি না ঘটে সে বিষয়ে সচেতনতা অবলম্বন করেছি। আপনার তথ্য কেবলমাত্র ভারত সরকারের সঙ্গে ভাগ করা হবে। তবে, কোনওভাবে, এই অ্যাপের মাধ্যমে  ব্যবহারকারীর নাম বা মোবাইল নম্বর জনসমক্ষে প্রকাশ করা হবে না বলেও আশ্বাস দিয়েছে অ্যাপ-নির্মাণকারী সংস্থা। অ্যাপের মাধ্যমে সরকার সহজে করোনা মোকাবিলায় ব্যবস্থা নিতে পারবে। যদি দরকার হয় আইসোলেশনেরও ব্যবস্থা করতে পারবে।

** আরোগ্য সিতু এর সাহায্যে আপনি নিজেকে, আপনার পরিবার এবং বন্ধু বান্ধবকে রক্ষা করতে পারেন এবং COVID-19 এর বিরুদ্ধে লড়াই করার প্রয়াসে আমাদের দেশকে সহায়তা করতে পারেন।

অ্যাপটির বিশিষ্ট হল (হাইলাইটস)

  • তবে এই অ্যাপের সবথেকে গুরুত্বপূর্ণ দিকটি হল ফোনের লোকেশন ডেটা খুঁজে বের করে এবং ব্লুটুথের সাহায্যে আপনার নিকটবর্তী কোনও ব্যক্তির COVID-19 পজিটিভ ধরা পড়লে সেই বিষয়ে আপনাকে অবগত করা।
  • জানা পজিটিভ কেসগুলি সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রকের কাছে যে তথ্য রয়েছে, সেই তথ্য অনুসারেই এই ব্লুটুথ এবং ফোনের লোকেশন দিয়ে তথ্য দেওয়া সম্ভব হবে।

কিভাবে ডাউনলোড করবেনঃ

  • গুগল প্লে ষ্টোরে ( Google Play Store ) গিয়ে Aarogya Setu দিয়ে সার্চ করতে হবে। কিনবা এখানে ক্লিক করেও ডাউনলোড করে নিতে পারেন।
  • এর পর সেখান থেকে Install করে নিতে হবে।
  • এরপর আপনার পছন্দের ভাষা নির্বাচন করে  রেজিস্টার এ ক্লিক করতে হবে।
  • এরপর আপনার মোবাইল নাম্বার দিন, সঙ্গে সঙ্গে আপনার মোবাইলে OTP আসবে, OTP দিয়ে নিশ্চিত করুন।
  • এর আপনার নাম, বয়স, লিঙ্গ দিলেই কমপ্লিট।

আপটির সম্পর্কে আরও অন্যন্য তথ্য

 উপডেট

 April 2, 2020

 আপটির মেমরি

 3.6 M

 সংস্করণ

 1.0.1

 অ্যান্ড্রয়েড দরকার

 6.0 and up

অ্যাপটি কেন ব্যবহার করবেন

আরোগ্য সিতু ব্লূটুথ / জিপিএর দ্বারা উৎপাদিত সামাজিক গ্রাফের মাধ্যমে, COVID-19 সংক্রামিত কোনও ব্যক্তির সাথে আপনার যোগাযোগ চিহ্নিত করতে পারেন। কেবল-
  1. অ্যাপ (App) ইনস্টল করুন
  2. ব্লূটুথ (Bluetooth) এবং অবস্থান চালু করুন।
  3. অবস্থান পরিষেবা (Location) সর্বদা সেট করুন।

Leave a Response