ভাবসম্প্রসারণ

অভাব অল্প হলে দুঃখও অল্প হয়ে থাকে – ভাবসম্প্রসারণ

অভাব অল্প হলে দুঃখও অল্প হয়ে থাকে ভাব-সম্প্রসারণ

সকল শিক্ষার্থী বন্ধুদের জন্য অভাব অল্প হলে দুঃখও অল্প হয়ে থাকে ভাবস্মপ্রসারন শেয়ার করা হল। আশা করি বিভিন্ন পরীক্ষায় এই ভাব সম্প্রসারণটি কাজে আসবে।

অভাব অল্প হলে দুঃখও অল্প হয়ে থাকে

মূলভাবঃ অভাব অল্প হলে দুঃখও অল্প হয়ে থাকে

ভাব-সম্প্রসারণ: মানুষ সামাজিকভাবে বসবাস করে। একাকী তার পক্ষে বাস করা কঠিন। সব সমাজে সুখ আছে, দুঃখ আছে, জ্বালা আছে, যন্ত্রণা আছে। আবার সব দেশে নানা শ্রেণীর নর-নারী:নিয়েই জনসমাজ গঠিত যেখানে ধনী ও দরিদ্র-এই দুই শ্রেণীতে বিভক্ত।

বিশ্বের মানব-সমাজে যেখানে বেশির ভাগ লােক দারিদ্র্যের কষাঘাতে জর্জরিত সেখানে অভাব-অভিযােগ যে কত তা বলাই বাহুল্য। সব দেশে দরিদ্র লােকের সংখ্যা অগণন। তাদের নুন আনতে পান্তা ফুরায়। এই অভাব-অভিযােগের ফলে তাদের দুঃখ-বেদনাও অসীম।

আবার এ-কথাও সত্য যে, ধনী-দরিদ্র সব শ্রেণীর লােকেরই অভাব বােধ আছে, তারা সংসারে কোন না কোনভাবে অভাবের শিকার। দেশের প্রেসিডেন্টের যেমন অভাববােধ আছে, সেদেশের এক সাধারণ শ্রমিকেরও তেমনি অভাববােধ আছে। একজনার অভাববােধ সঙ্গে অপরজনের অভাববােধের মিল নেই। এই অভাববােধের আছে বলে মানুষের দুঃখের সীমা নেই। কিন্তু যারা অভাবী নয়, তাদের তাে কোন দুঃখ নেই। যদি মনে করি, আমার কোন অভাব নেই অথবা অভাব নিতান্ত অয় তাহলে মনের আকাশে দুঃখের কালাে মেঘ জমবে না, অথবা কালাে মেঘ জমলেও নিতান্তই অল্প জমবে। মহাপুরুষদের জীবন থেকে শিক্ষা গ্রহণ করা যায় যে, তাদের জীবনে অবৈধ নিতান্ত অল্প ছিল ফলে জীবনে তারা দুঃখও কম পেয়েছেন। অভাব যার অর দুঃখও তার অল্প হতে বাধ্য।

এটিও পড়ুন – বহুদিন ধরে বহু ক্রোশ দূরে – ভাবসম্প্রসারণ 

ট্যাগঃ অভাব অল্প হলে দুঃখও অল্প হয়ে থাকে English

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button