পূজার দিন ও তারিখ

2024 গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার – Gandheswari Puja

২০২৩ গন্ধেশ্বরী পূজা কবে কখন অনুষ্ঠিত হবে। গন্ধেশ্বরী পূজার ফর্দ

বাঙ্গালীর হিন্দুদের বারো মাসে তেরো পার্বণের মধ্যে অন্যতম দেবী গন্ধেশ্বরী পূজা। এছাড়া বৌদ্ধ ধার্মালম্বীরাও এই পূজা পালন করে থাকেন। এক সময় বঙ্গীয় বনিক দের নানা শাখায় অনুষ্ঠিত হত বুদ্ধ পূর্ণিমার দিন। বাংলাদেশের পাহাড় পুর বৌদ্ধ বিহারে, অন্যান্য হিন্দু দেব-দেবীর সাথে গন্ধেশ্বরীর -ও একটি মূর্তি আছে। তবে সেটি ঐ বৌদ্ধ বিহারের মত খুব প্রাচীন নয়। গন্ধেশ্বরী দেবী , মা আদ্যাশক্তি দুর্গারই অন্যরূপ। গন্ধেশ্বরীর রূপ অনেকটা জগদ্ধাত্রীর রূপের মতই। এঁর হাতে ও শঙ্খ, চক্র, ধনুর্বান শোভা পায়।

গন্ধেশ্বরী হলেন সুগন্ধ (perfume) বহনকারী দেবী আর তাঁকে শক্তিরই এক রূপ মনে করা হয়। বৈশাখ পূর্ণিমার দিন মূলত গন্ধবণিক সম্প্রদায়ের মানুষেরাই  সাধারণত এই পূজা করে থাকেন।গন্ধবণিক সম্প্রদায়রা এই পুজার দিন দেবীর সামনে তাঁদের ব্যবসায়িক সামগ্রী, হিসাব খাতা, ওজন যন্ত্র রেখে তাঁদের ব্যবসায়ের সমৃদ্ধির জন্য দেবীর কাছে প্রার্থনা করেন। শ্রী শ্রী চণ্ডী তে আদি শক্তি পরমেশ্বরী দেবীগনে পরিবৃত হয়ে যখন শুম্ভাসুরের সাথে যুদ্ধ করছিলেন, তখন শুম্ভ দেবীকে ক্রুদ্ধ হয়ে বলে, “রে অহঙ্কারী ! তুমি অন্য দেবীদের সাহায্য নিয়ে যুদ্ধ করে চলেছ। অতি মানিনী হোয় না। ” তা শুনে মহাশক্তি বললেন, ” একৈ বাহং জগত অত্র দ্বিতীয়া কা মমাপরা।” — আমি ছাড়া এ জগতে দ্বিতীয় কে আছে ? দেখ, এই সব-ই আমার বিভুতি। তাই এরা সবাই আমার মধ্যে লীন হচ্ছে। এরপর সকল দেবী মূল আদি শক্তির মধ্যে বিলীন হলেন।

এটিও পড়ুন – 2025 পুজার নির্ঘণ্ট ও ক্যালেন্ডার – উৎসবের সময়- সুচি

শাস্ত্রমতে , এর তাৎপর্য হল এই যে , ভিন্ন রূপে প্রতীয় মান হলেও , তত্ত্বতঃ সব কিছুই মহাশক্তির বহিঃ প্রকাশ। আরও একটি তথ্য পাই যে সকল দেবী , একটি মহা শক্তি হতে নির্গত হয়েছেন।
মনসা, চণ্ডী, ষষ্ঠী, শীতলা , বন দুর্গা , বহুচেরা, ভেরুন্ডা, মহগ্রতারা, প্রজ্ঞা পারমিতা ,বেন তেন সহ ভারত ও অভারতীয় পূজিত বা অধুনা বিস্মৃত দেবীকুল এক আদি শক্তি থেকে জাত হয়েছেন। গন্ধেশ্বরী-ও তার ব্যতিক্রম নন। সিংহ বাহিনী , ত্রিনয়নী, চতুর্ভুজা , শঙ্খ ,চক্র , ধনুক, বাণ ধারিণী – এই দেবী বনিক কুলের কুল দেবী।

নোটঃ বৈশাখী পূর্ণিমার অর্থাৎ বুদ্ধ পূর্ণিমার দিন দেবী গন্ধেশ্বরীর পুজো হয়। তাই বুদ্ধ পূর্ণিমা বা গৌতম বুদ্ধ জন্মদিনে এই পুজা পালন হয়ে থাকে।

জেনে নিন কবে – 2024 বুদ্ধ পূর্ণিমা সময় ও ক্যালেন্ডার | Buddha Purnima

গন্ধেশ্বরী পূজা

2024 গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

 পুজার নাম পুজার বার   পুজার তারিখ 
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট  বৃহস্পতিবার  ২৩ মে, ২০২৪
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট বৃহস্পতিবার  ৯ জৈষ্ঠ, ১৪৩১

গুরুত্বপূর্ণ তথ্য-

  • তিথি- পূর্ণিমা, ২৩ মে বৃহস্পতিবার ১৮ঃ৪৮ (06: 48 PM) পর্যন্ত এবং কৃষ্ণ প্রতিপদ শুরু।
  • পুজার দিন – বৈশাখী পূর্ণিমার অর্থাৎ বুদ্ধ পূর্ণিমার দিন ।

2023 গন্ধেশ্বরী পূজা হয়েছিল

 পুজার নাম পুজার বার   পুজার তারিখ 
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট শুক্রবার ০৫ মে, ২০২৩
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট শুক্রবার ২১ বৈশাখ, ১৪৩০

 

2022 গন্ধেশ্বরী পূজা হয়েছিল

 পুজার নাম পুজার বার   পুজার তারিখ 
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট সোমবার 16, মে, 2022
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট সোমবার ১ জ্যৈষ্ঠ, ১৪২৯

2021 গন্ধেশ্বরী-পূজা হয়েছিল

 পুজার নাম পুজার বার   পুজার তারিখ 
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট বুধবার ২৬ শে, মে, ২০২১
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট বুধবার ১১ জ্যৈষ্ঠ, ১৪২৮

2020 গন্ধেশ্বরী-পূজা হয়েছিল

 পুজার নাম পুজার বার   পুজার তারিখ 
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট বৃহস্পতিবার ৭ মে, ২০২০
গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট বৃহস্পতিবার ১৪ শে বৈশাখ, ১৪২৭

কোথায় বড় করে পূজা হয়ঃ

পশ্চিমবঙ্গের হুগলী জেলার বাঁশবেড়িয়া দেবী গন্ধেশ্বরী মন্দির (গন্ধেশ্বরী ঘাট) আছে। গঙ্গার পাড়ে কয়েকশ বছরের পুরনো এই শহরের প্রাচীন নাম অবশ্য বংশবাটী। খামারপাড়া, শিবপুর, বাঁশবেড়িয়া এবং ত্রিবেণি এই চার অঞ্চল নিয়ে গড়ে ওঠে এই শহর।  চুঁচুড়া, চন্দননগর, বলাগড়,গুপ্তিপাড়া, পাণ্ডুয়া,পোলবা ছাড়াও বর্ধমান এবং গঙ্গার উল্টোদিকে নদিয়া, কল্যাণী, কাঁচরাপাড়া এবং হালিশহর থেকেও গন্ধেশ্বরী মন্দিরের অনেক দর্শনার্থীরা আসেন।

এটিও পড়ুন- 500+ গুরুত্বপূর্ণ এক কথায় প্রকাশ পঞ্চম থেকে বিএ ক্লাস পর্যন্ত

কিভাবে যাবেন এই মন্দিরে

ব্যান্ডেল স্টেশন থেকে চার কিমি দূরের বাঁশবেড়িয়ায় আসা যায় ট্রেনে। হাওড়া থেকে সোজা বাঁশবেড়িয়ায়।  তাই ট্রেনে চুঁচুড়ায় এসে,  সেখান থেকে বাসে বা মিনিবাসে আসা যায় এখানে। এছাড়া শিয়ালদহ থেকে ট্রেনে
নৈহাটি এসে গঙ্গা পেরিয়ে চুঁচুড়া হয়েও আসা যায়। এখানে থাকার জন্য পুরসভার অতিথিশালা আছে। অতএব পূজা দিয়ে আরাম করে থাকতে পারবেন।

গন্ধেশ্বরী পূজার ফর্দঃ

এই পূজা করতে যা যা প্রয়োজন – একটি দেবীর প্রতিমা, পুরোহিত বরণ ১, সিন্দুর, পঞ্চগুঁড়ি পঞ্চগব্য, পঞ্চশস্য, পঞ্চরত্ন, পঞ্চপল্লব, ঘট ১, কুন্ডহাঁড়ি ১, তেকাঠা ১, দর্পণ, অধিবাসের ডালা, তীর ৪, সশীষ ডাব ১, একসরা আতপ তন্ডুল, তিল, হরিতকী, পুষ্প ৮, কুচা নৈবেদ্য ১, পুষ্পমাল্য, বিল্ল্বপত্রমাল্য, গন্ধেশ্বরীর শাটী ১, শিবের ধুতি ১, নারায়ণের ধুতি ১,অসুরের ধুতি ১, জয়ার শাটী ১, চণ্ডীর শাটী ১, বিজয়ার শাটী ১, লক্ষীর শাটী ১, চাঁদমালা ১, উপকরণাদি, মিষ্টান্ন, রচনা ১, থারা, ঘটি ১, লৌহ, শঙ্খ, নথ ১ হিঃ, সিন্দুরচুবড়ি ১, ভোগের দ্রব্যাদি, বালি, কাষ্ঠ, খোড়কে, ঘৃত ১ পোয়া, হোমের বিল্ল্বপত্র ২৮, পানের মশলা, পূর্ণপাত্র ১, আরতি, দক্ষিণা।

এটিও জেনে নিন – 2025 গন্ধেশ্বরী পূজা সময় নির্ঘণ্ট ও ক্যালেন্ডার

2024 গন্ধেশ্বরী পূজা সময় ও তারিখ ও ক্যালেন্ডার, Gandheshwari Puja Date Time, 2024 Gandheswari Puja Timing & Calendar, দেবী গন্ধেশ্বরী পূজা সময় ও তারিখ ও পুজার ক্যালেন্ডার

এগুলিও পড়তে পারেন -

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button